বাংলার বেলায় লবডঙ্কা, নিজেদের ঢাক পেটাতে ৮৪% ব্যয়বৃদ্ধি কেন্দ্রের

বাংলার ন্যায্য প্রাপ্য দিতে গেলেই গায়ে জ্বর কেন্দ্রের মোদি সরকারের। অথচ রাশি রাশি টাকা প্রচারে খরচ করছেন প্রচারসর্বস্ব প্রধানমন্ত্রী।

Must read

প্রতিবেদন : বাংলার ন্যায্য প্রাপ্য দিতে গেলেই গায়ে জ্বর কেন্দ্রের মোদি সরকারের। অথচ রাশি রাশি টাকা প্রচারে খরচ করছেন প্রচারসর্বস্ব প্রধানমন্ত্রী। নিজেদের ঢাক পেটাতে তাঁর জুড়ি মেলা ভার। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ২০২০–২১ সাল থেকে প্রচার ও বিজ্ঞাপন খাতে ব্যয় বাড়িয়েছে ৮৪ শতাংশেরও বেশি। অথচ বাংলার গরিব মানুষগুলো যে দিনের পর দিন বঞ্চিত হচ্ছে, তার বেলায় কোনও দৃকপাত নেই। বাংলাকে বঞ্চিতের দলে ফেলে দিয়েছে কেন্দ্র। সব রাজ্যের জন্য বরাদ্দ হচ্ছে, শুধু বাংলা বাদ। এমনই বিচার বাংলাবিরোধী বিজেপি সরকারের।

আরও পড়ুন-সায়নের দাপটে শীর্ষে ইস্টবেঙ্গল

তৃণমূল তথ্য ও পরিসংখ্যান সহযোগে তুলে ধরেছে, মিথ্যে প্রচারে রাশি রাশি টাকা নষ্ট করেছে মোদি সরকার। অথচ বাংলার জনকল্যাণমূলক প্রকল্প, কর্মচারীদের বেতন ও গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক কাজের তহবিল ইচ্ছাকৃতভাবে আটকে রাখা হয়েছে। ‘প্রচারমন্ত্রী’ নরেন্দ্র মোদি বিনা দ্বিধায় করদাতাদের অর্থ উড়িয়ে নিজের ঢাক নিজেই পেটাচ্ছেন। সংবাদপত্র, বিজ্ঞাপনে নিজের মুখ দেখানো চাই। কিন্তু যখন বাংলার বরাদ্দ অর্থ দেওয়ার প্রশ্ন ওঠে, তখনই তিনি তাঁর সেই মুখমণ্ডল অন্যদিকে ঘুরিয়ে নেন। এই হল প্রচারসর্বস্ব নরেন্দ্র মোদির কীর্তি।

আরও পড়ুন-মুঝকো পিনা হ্যায় বাজায় তৃণমূলের খোঁচা : বিজেপির রাজনীতি নেশায় চুর!

রাজ্যসভায় তৃণমূল কংগ্রেসের দলনেতা ডেরেক ও’ব্রায়েন সোমবার সংসদে ২০২০-’২১ থেকে ২০২৪-’২৫ অর্থবর্ষে প্রচার ও বিজ্ঞাপন খাতে গত পাঁচ বছরে সংবাদপত্র এবং টেলিভিশন মিডিয়ায় বিজ্ঞাপন এবং প্রচারণায় কেন্দ্রীয় সরকারের ব্যয় বিশদে জানতে চেয়েছিলেন‌। এই মর্মে প্রচার ও বিজ্ঞাপনে ব্যয়ের বিবরণ ডিএভিপির ওয়েবসাইটে পাওয়া যাবে এই বিবৃতি দিয়েই ক্ষান্ত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এল মুরুগান। পরিপ্রেক্ষিতে তৃণমূল সাংসদ বলেন, সংশ্লিষ্ট মন্ত্রককেই এ ব্যাপারে বিশদ পরিসংখ্যান পেশ করতে হবে সংসদে। আমরা ইতিমধ্যেই ওয়েবসাইটে গিয়ে তথ্য ও পরিসংখ্যান খতিয়ে দেখেছি। সেখানে দেখা যাচ্ছে, বিগত চার বছরে কেন্দ্রের মোদি সরকার নিজেদের ঢাক পেটাতে ৮৪ শতাংশ ব্যয় বৃদ্ধি করেছে। সেই তথ্য বিশ্লেষণ করে তিনি বলেন, কেন্দ্রের সরকার ২০২০-২১ সালে বিজ্ঞাপনের জন্য ৩৪৯.২৪ কোটি টাকা খরচ করেছে, যা ২০২১-’২২ সালে কমে ২৭৪.৮৭ কোটি টাকায় দাঁড়িয়েছিল। ২০২২-’২৩ সালে সরকার বিজ্ঞাপনের জন্য ৩৪৭.৩৮ কোটি টাকা খরচ করে। যা নির্বাচন-পূর্ব ২০২৩-’২৪ সালে বেড়ে ৬৫৬.০৮ কোটি টাকা হয়। ২০২৪-’২৫ সালে প্রচার-জুমলায় ব্যয় করা হয়েছে ৬৪৩.৬৩ কোটি টাকা। এই পরিসংখ্যানেই স্পষ্ট, প্রধানমন্ত্রী আদতে প্রচারমন্ত্রী। তৃণমূল কংগ্রেস সংসদে ২০২০-’২১ সাল থেকে ২০২৫ সালের অগাস্ট পর্যন্ত মোট ২,৩২০.১৪ কোটি টাকা বিজ্ঞাপন-ব্যয়ের হিসেব তুলে ধরে মুখোশ খুলে দেন কেন্দ্রের মোদি সরকারের। এই পরিসংখ্যান বলছে, প্রচার ও বিজ্ঞাপন খাতে কেন্দ্রের ৬৬টি মন্ত্রণালয়ের বার্ষিক গড় ব্যয় ৪৫৪ কোটি টাকা। অথচ বাংলার প্রাপ্য বকেয়া মেটাতে কেন্দ্রের সরকার অপারগ।

Latest article