মূল ধারার সংবাদমাধ্যমের উপর তেমন আস্থা নেই কেন্দ্রের বিজেপি সরকারের। তাই এবার সোশ্যাল মিডিয়াকে নিজেদের মার্কেটিংয়ের কাজে লাগাতে চলেছে মোদি সরকার। তৃণমূল কংগ্রেস সাংসদ মালা রায় লোকসভায় লিখিত প্রশ্নের মাধ্যমে জানতে চেয়েছিলেন, সরকার কি সামাজিক মাধ্যমে প্রভাবশালীদের সরকারিভাবে তালিকাভুক্তির জন্য কোনও টেন্ডার করেছে? এবং যদি তাই হয়, তাহলে এজেন্সিভিত্তিক বিশদ বিবরণ এবং অন্তর্ভুক্তির কারণ কী, জানানো হোক।
আরও পড়ুন-শুরু হল ডুরান্ড কাপ, উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
জবাবে, কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বিষয়টি স্বীকার করে নিয়ে বলেছেন, সামাজিক মাধ্যমে প্রভাবশালীদের তালিকাভুক্তির জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছিল ৭ মার্চ, ২০২৩। কেন্দ্রের হয়ে বৃহত্তর প্রচারের স্বার্থেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে এবং এখনও পর্যন্ত প্রথম ধাপ হিসেবে চারটি ইউটিউব চ্যানেলকে সরকারিভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে ও ১০টির থেকে দরপত্র নেওয়া হয়েছে। উল্লেখ্য, গত ২৩ জুন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল দেশের সেরা ৫০ জন কন্টেন্ট নির্মাতার সঙ্গে বৈঠক করেন। সামনেই লোকসভা ভোট। বিজেপির হয়ে ভোট কুড়োতে সরকারি কাঠামো ব্যবহার করে প্রচার কৌশল তৈরির চেষ্টা কেন্দ্রের।