বাইপাসে (EM Bypass) মেট্রোপলিটনে (Metropolitan) দক্ষিণমুখী রাস্তা চওড়া হয়ে পাঁচ লেনের রাস্তা হতে চলেছে। ডিসেম্বরের মধ্যেই এই কাজ হবে বলে খবর। বাইপাসের এই রাস্তাটি এখন তিন লেনের। এর সাথে আরও দু’টি লেন জুড়বে। ময়লাখালের ওপর দিয়ে একটি ৫৫ মিটার দীর্ঘ এবং ৬ মিটার চওড়া লোহার ব্রিজ তৈরি করা হচ্ছে। মেট্রোর অরেঞ্জ লাইনের পিলারের ভিত ঘেঁষে সেই ব্রিজটি তৈরি হতে চলেছে। এই ব্রিজ তৈরি হওয়ার পর রেল বিকাশ নিগম লিমিটেড মেট্রোপলিটন দক্ষিণমুখী লেনটি কলকাতা ট্রাফিক পুলিশের হাতে তুলে দেবে। এরপর রাস্তা দিয়ে ৪টি লেনে গাড়ি চলাচল করতে পারবে। দু’চাকার বাইক বা স্কুটার চলাচলের জন্যেও যথেষ্ট পরিমান জায়গা থাকবে। এর ফলে দুর্ঘটনার মাত্রা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।
আরও পড়ুন-অসাধ্য সাধন বাংলার, প্রৌঢ়র ফুসফুস থেকে উদ্ধার ভাঙা দাঁত
গোটা শহরে মেট্রোপলিটন অন্যতম ব্যস্ত ক্রসিং। গোটা বাইপাস রাস্তার এই অংশটি অন্যান্য রাস্তার তুলনায় বেশ সরু। হিসেবে অনুযায়ী, এই লেন দিয়ে দৈনিক ৮.৮ লাখ গাড়ি চলাচল করে। অন্যদিকে, মেট্রোপলিটনে উত্তরমুখী রাস্তা ৬ লেনের। সেই লেনটি ২৩ মিটার চওড়া। শুধু তাই নয়, এবার ইএম বাইপাসের উপর মেট্রোপলিটন ক্রসিং থেকে মহিষবাথান পর্যন্ত একটি ফ্লাইওভার করার পরিকল্পনা করা হয়েছে। কোম্পানিগুলির থেকে দরপত্র চাওয়া হয়েছিল। ইতিমধ্যেই লারসেন অ্যান্ড টার্বো সেই নির্মাণকাজে আগ্রহ প্রকাশ করেছ। কিন্তু যতটা প্রকল্প ব্যয় ধরা হয়েছিল তার থেকে বেশি দরপত্র জমা দিয়েছে তারা। সব মিলিয়ে ৭.১ কিমি লম্বা হতে চলেছে এই ফ্লাইওভারটি। এই ফ্লাইওভার তৈরি হলে নিউটাউন ও সেক্টর ফাইভের মধ্য়ে যাতায়াত অনেকটাই সহজ হবে। এখন শুধু কাজ শুরু হওয়ার অপেক্ষা।