প্রতিবেদন : তলানিতে ঠেকেছে সুরা বিক্রি থেকে প্রাপ্ত রাজস্ব আদায়ের পরিমাণ। আর্থিকভাবে চরম লোকসানের মুখে পড়েছে সরকার। সে কারণেই এবার বিতর্কিত পদক্ষেপ করল জাপান (Japan Government)। দেশের অর্থনৈতিক অবস্থার হাল ফেরাতে তরুণ প্রজন্মকে মদ্যপানে উৎসাহ দিচ্ছে জাপান সরকার। এমনকী, তরুণদের আকর্ষণ করতে সরকারের তরফে চালু করা হয়েছে সেক ভিভা নামে এক অভিনব প্রচার অভিযান। মদ্যপানের অভ্যাস ফেরাতে কী পদক্ষেপ করা যেতে পারে সেই বিষয়ে জনসাধারণের মতামত জানতে চাওয়া হয়েছে। জাপানের ন্যাশনাল ট্যাক্স এজেন্সি এই ক্যাম্পেন চালু করেছে। ২০ থেকে ৩৯ বছর বয়সিরা এই প্রতিযোগিতায় বিনামূল্যে অংশগ্রহণ করতে পারবে। সরকারি এই পদক্ষেপের তীব্র সমালোচনা করে বলা হয়েছে, টাকা রোজগারের আশায় জাপান সরকার (Japan Government) যুব সমাজকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।
আরও পড়ুন: বাংলাদেশের সড়ক দিয়ে ভারতে পৌঁছচ্ছে জ্বালানি
জাপানের ন্যাশনাল ট্যাক্স এজেন্সি সাফ জানিয়েছে, বর্তমানে দেশে মদ বিক্রির পরিমাণ একেবারে তলানিতে ঠেকেছে। আর সেই কারণেই মুখ থুবড়ে পড়েছে দেশের রাজস্ব আদায়। করোনা অতিমারিতে একদিকে যেমন বদলেছে জীবনযাত্রার মান, ঠিক তেমনই শরীরের খেয়াল রাখতে খাদ্যাভাসে বদল এনেছে তরুণ প্রজন্ম। আর এসব কারণেই সুরাপানকে আলবিদা জানিয়েছেন তাঁরা। এমন সিদ্ধান্তে স্বাস্থ্যের উন্নতি হলেও বেকায়দায় পড়েছে দেশের রাজস্ব আদায়। আর সেই কারণেই বিপাকে পড়েছে জাপান সরকার। কী পদ্ধতিতে ফের তরুণ প্রজন্মকে মদ্যপানে উৎসাহিত করা যায় তার জন্য একাধিক পরিকল্পনা করেও কাজের কাজ হচ্ছে না। সে কারণেই দেশের ২০ থেকে ৩৯ বছর বয়সিদের থেকে মতামত জানতে চাইল সরকার। বলা যেতে পারে এ এক বিরল ছবি। যেখানে সুরাপানের সমর্থনে যুব সমাজকে উৎসাহিত করতে দেখা যাচ্ছে সরকারকেই। শুধু জাপানই নয়, বিশ্বের অধিকাংশ দেশেরই অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় সুরা ব্যবসা।