প্রতিবেদন : প্যান্ট্রি কার থাকলেও দূরপাল্লার ট্রেনে বহু যাত্রীই অনলাইনে খাবার কিনতে পছন্দ করেন। এবার অনলাইনে খাবার কেনা নিয়ে যাত্রীদের সতর্ক করল রেল। বাইরে থেকে খাবার অর্ডার দেওয়া অনেক সময় যাত্রীদের জন্য বিপজ্জনক হতে পারে বলে দাবি করল রেল কর্তৃপক্ষ। রেল বলেছে, যাত্রীদের শুধুমাত্র আইআরসিটিসি থেকেই খাবার কেনা উচিত।
আরও পড়ুন-বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের থেকে ভালো অবস্থায় পাকিস্তান! কেন পিছলো দেশ? সরব বিরোধীরা
যাত্রীদের সতর্ক করে রেল ১০টি সংস্থার থেকে অনলাইনে খাবার না কেনার পরামর্শ দিয়েছে। এই সংস্থাগুলি রেলের অনুমোদিত নয় বলেও জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে, রেলরেস্ট্রো, রেলমিত্র, ট্রাভেলখানা, রেলমিল, ফুডনট্র্যাক, ইক্যাটারিং অ্যাপ, দিবরেল, খানাঅলনাইন, ট্রেনসক্যাফে, ট্রেনমেনু। এই তালিকা দেওয়ার পাশাপাশি রেল জানিয়েছে, ইচ্ছে করলেই অনলাইনে আইআরসিটিসি’র ই-ক্যাটারিং ব্যবস্থার সুবিধা নিতে পারেন রেলযাত্রীরা।
আরও পড়ুন-শিক্ষকদের মানসিক স্বাস্থ্য জানতে সমীক্ষা করবে মধ্যশিক্ষা পর্ষদ
পিএনআর নম্বর দিয়ে আইআরসিটিসি’র ওয়েবসাইট থেকে অনলাইনে খাবার কিনলে প্রতি মুহূর্তে যাত্রীরা তার আপডেট পাবেন। ১৩২৩ নম্বরে ফোন করেও রেলের থেকে বিস্তারিত জানা যাবে। হোয়াটস্অ্যাপের মাধ্যমে ৮৭৫০০০১৩২৩ নম্বর থেকেও তথ্য পাওয়া যাবে।