প্রতিবেদন : আধার কার্ড না-থাকা বা বায়োমেট্রিক যাচাই না-হওয়ার কারণে কোনও বৈধ রেশন গ্রাহককে খাদ্যসাথী প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত করা যাবে না। রাজ্যের খাদ্য দফতর এ-বিষয়ে স্পষ্ট নির্দেশিকা জারি করেছে। বিভাগীয় প্রধান সচিব পারভেজ আমেদ সিদ্দিকি এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্যের সমস্ত জেলাশাসকের কাছে পাঠিয়েছেন।
আরও পড়ুন-শ্রমশ্রী প্রকল্পে নজরদারি ভুয়ো আবেদন রুখতে সতর্ক রাজ্য সরকার
নির্দেশিকায় বলা হয়েছে, ৩১ অগাস্টের মধ্যে প্রত্যেক জেলাশাসককে বিস্তারিত রিপোর্ট জমা দিতে হবে। সেখানে উল্লেখ করতে হবে— আধারের কারণে খাদ্যসাথী প্রকল্প থেকে কতগুলি পরিবার বঞ্চিত হয়েছে, কী ব্যবস্থা নেওয়া হয়েছে এবং কোন কোন অভিযোগ জেলাস্তরে মেটানো যায়নি। বঞ্চনার জন্য কোনও রেশন ডিলার বা খাদ্য দফতরের অফিসার দায়ী হলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। খাদ্য দফতর রাজ্যে জাতীয় ও রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় প্রায় ৮ কোটি ৯০ লক্ষ গ্রাহক রয়েছেন। তাঁদের মধ্যে প্রায় ৯৮ শতাংশের আধার সংযুক্তিকরণ ও ই-কেওয়াইসি সম্পূর্ণ হয়েছে। তবুও কিছু পরিবার আধারের অজুহাতে এখনও রেশন পাচ্ছেন না। চিঠির শুরুতেই খাদ্যসচিব সেই তথ্য উল্লেখ করে জানিয়েছেন, কোনও বৈধ ও দুঃস্থ পরিবারকে আর বঞ্চিত হতে দেওয়া যাবে না। খাদ্যসচিবের নির্দেশিকায় বলা হয়েছে, এই সমস্যার সমাধানে রেশন ডিলার, জনপ্রতিনিধি, জেলা প্রশাসন ও খাদ্য দফতরের আধিকারিকদের যৌথ উদ্যোগ নিতে হবে। আধার-সংক্রান্ত জটিলতার কারণে কোনও গ্রাহক যাতে রেশন থেকে বঞ্চিত না-হন, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ।