সরযূ মা

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ভূষিত হয়েছেন বহু পুরস্কার এবং সম্মানে। রঙ্গমঞ্চ থেকে বড়পর্দার সফল নটি এবং অভিনেত্রী। তিনি রঙ্গমঞ্চের মা, নাট্যসম্রাজ্ঞী সরযূবালা দেবী। আগামী কাল প্রয়াণদিবস উপলক্ষে তাঁকে স্মরণ করলেন শর্মিষ্ঠা ঘোষ চক্রবর্তী

Must read

নাট্যসম্রাজ্ঞী
‘বাইরে দর্শকের অভিনন্দন আর মঞ্চে পেয়েছিলাম আরেক মহার্ঘ পুরস্কার। শেষ দৃশ্য ছিল নগেন্দ্রের কোলে মাথা রেখে মারা যাচ্ছে কুন্দনন্দিনী। আমি তাঁর কোলে মাথা রেখে পড়ে আছি। ড্রপসিন পড়ে গেছে। আমরা তা-ও একই ভঙ্গিতে আছি। দানীবাবু কোলে আমার মাথা নিয়ে বসে আছেন। হঠাৎ আচ্ছন্নের মতো মাথায় হাত রেখে বললেন, ‘আমি তোকে আশীর্বাদ করে বলছি, তুই একদিন মস্ত বড় অভিনেত্রী হবি। সারাদেশে তোর নাম ছড়িয়ে পড়বে।’
এই উক্তি নাট্যসম্রাজ্ঞী সরযূবালা দেবীর। হ্যাঁ তাঁর জীবনে ফলেছিল সেই আশীর্বাদ। ‘বিষবৃক্ষ’ নাটকের কুন্দনন্দিনী হয়েছিলেন সরযূ। ‘বিষবৃক্ষ’ নাটকটির প্রসঙ্গে বলতে গিয়ে প্রবীণ বয়সে একটি সাক্ষাৎকারে কথাগুলো বলেছিলেন সরযূবালা দেবী। এই নাটকে তাঁর সঙ্গে ছিলেন দানীবাবু, নির্মলেন্দু, তারাসুন্দরী, কুসুমসুন্দরী, ইন্দুবালার মতো তাবড় অভিনেতা-অভিনেত্রী। অথচ নাটকটিতে সবার নজর কেড়েছিলেন সরযূবালা। যাঁকে না জেনে জানা যায় না তিনি হলেন সেই বিখ্যাত নাট্যব্যক্তিত্ব। এই নাটকটির পরে আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে।

আরও পড়ুন-রোমানিয়ার পার্লামেন্টে ভালুক হত্যার অনুমতি

প্রাক্ স্বাধীনতার যুগ। এমন একটা সময় তখন যেখানে থিয়েটার জগতের নারীদের প্রবেশ বা রঙ্গমঞ্চের অভিনেত্রী হওয়াটা কোনও সম্মানজনক অবস্থানে ছিল না। এমন এক সময় থিয়েটারে পা রেখে অভিনয় শিল্পকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন সরযূবালা দেবী। বহুমুখী প্রতিভার কারণে পেয়েছিলেন ‘নাট্যসম্রাজ্ঞী’ উপাধি।
জন্মকথা
১৯১২ সালে দক্ষিণেশ্বরের আড়িয়াদহে সরযূবালার জন্ম। বাবা ভূতনাথ দত্ত এবং মা ইন্দুমতী দেবী। বাবা গান-বাজনার শখ ছিল তাই কন্যা সরযূও গান শিখেছিলেন। কিন্তু সুখ তাঁর জীবনে কোনওদিনই বেশিদিন সয়নি। খুব অল্প বয়সে বাবা-মাকে হারিয়ে একদম একা হয়ে পড়েন। চরম আর্থিক সংকটে ঝামাপুকুর স্কুল ছাড়তে বাধ্য হন। মাত্র ন’বছর বয়সে দক্ষিণেশ্বরের এমিনেন্ট থিয়েটার দলের সঙ্গ যুক্ত হন। সেই এমিনেন্ট থিয়েটারেই ‘কুমার সিংহ’ নাটকে ভিখারি বালকের ভূমিকায় তাঁর প্রথম মঞ্চে পদার্পণ। গান গেয়েই সেদিন মন্ত্রমুগ্ধ করেছিলেন সবাইকে। অভিনয়ের স্বীকৃতি স্বরূপ পেয়েছিলেন একটা রুপোর পদক এবং পাঁচ টাকা। সেই পদকটিকেই আজীবন আগলে সামনে এগিয়ে গেছেন সরযূবালা।
অভিনয়ে নজর কাড়লেন
তখন সরযূর বয়স ১৫ বছর। এমিনেন্ট থিয়েটারে ‘চন্দ্রশেখর’ নাটকে শৈবলিনীর ভূমিকায় অভিনয় করলেন। সেখানেই তাঁর অভিনয় নজর কাড়েন ‘নিউ মনোমোহন থিয়েটারে’র নির্মলেন্দু লাহিড়ীর। তিনি তাঁকে নিজের ভ্রাম্যমাণ থিয়েটার কোম্পানিতে নিয়ে এলেন।
এখন থেকেই সরযূবালার প্রথম পেশাদার রঙ্গমঞ্চে অভিনয় শুরু। নির্মলেন্দুর হাত ধরেই সরযূর অভিনয় জীবনের স্বর্ণযুগের সূচনা। ধীরে ধীরে সরযূর অভিনয়ের দীক্ষাগুরু হয়ে উঠেন নির্মলেন্দু লাহিড়ী। কখনো ‘চন্দ্রগুপ্ত’ তে ছায়া, কখনও ‘বঙ্গে বর্গী’তে মাধুরী, আবার নাম ভূমিকায় ‘প্রফুল্ল’, ‘দেবলাদেবী’, ‘শ্রীদুর্গা’ ও ‘ষোড়শী’ নাটকে। ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, বরিশাল, সিরাজগঞ্জ, চট্টগ্রাম, খুলনা থেকে একেবারে রেঙ্গুনেও এই ভ্রাম্যমাণ দলের হয়ে তাঁর নাটক মঞ্চস্থ হয়।

আরও পড়ুন-সংঘর্ষে ফের মৃত্যু, ঢাকা যেন উপদ্রুত নগরী

অপ্রতিদ্বন্দ্বী অভিনেত্রী
গিরিশচন্দ্রের পুত্র দানীবাবু অর্থাৎ সুরেন্দ্রনাথ ঘোষ মনমোহন থিয়েটারের লিজ নিয়ে ম্যানেজার হয়ে এলেন। আর নির্মলেন্দুবাবু হলেন অ্যাসিসটেন্ট ম্যানেজার। এখানেই দানীবাবুর পরিচালনায় ‘মীরাবাঈ’ নাটকে প্রথম পেশাদারি রঙ্গালয়ে অভিনয় করলেন। এখানে কিশোরী সরযূ-সহ অভিনেত্রী ছিলেন প্রবাদপ্রতিম তারাসুন্দরী ও কুসুমকুমারী। নতুন নাটকের অভাবে মনমোহন থিয়েটারে দানীবাবু পুরনো নাটকই নামাচ্ছেন। সরযূবালায় মুগ্ধ দানীবাবু ‘বিষবৃক্ষ’ নাটকটি করলেন। যেখানে ‘কুন্দনন্দিনী’র ভূমিকাটি পেয়েছিলেন সরযূ। এই ‘বিষবৃক্ষ’তে অভিনয় করেই তিনি হয়েছিলেন প্রথম সারির অভিনেত্রী।
এরপর ‘দক্ষযজ্ঞ’নাটকে সরযূ সতী ও দানীবাবু মহাদেব হন। একদা যে চরিত্র দুটি অভিনয় করতেন বিনোদিনী ও গিরিশচন্দ্র। দানীবাবু তখন প্রৌঢ়ত্বের শেষ সীমায় আর সরযূ সতেরো বছরের কিশোরী। প্রশংসিত হয়েছিল সরযূর অভিনয়। গিরিশ-যুগের শেষে, শিশির-যুগের মধ্যগগনে মধ্যমণি হয়ে উঠলেন ষোড়শী সরযূবালা। একদিকে দানীবাবু, অন্যদিকে নির্মলেন্দু— দু’জনের প্রশিক্ষণে হয়ে উঠলেন অপ্রতিদ্বন্দ্বী।
সরযূর বিপরীতে সেই সময় অভিনয় করেছেন নামজাদা নট বা অভিনেতারা যেমন দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়, শিশিরকুমার ভাদুড়ী প্রমুখ। চন্দ্রশেখর, মহুয়া, মৃগয়া, গৈরিক পতাকা, শ্যামলী, কারাগার প্রভৃতি নাটকে এই সব প্রখ্যাত অভিনেতাদের বিপরীতে নায়িকার ভূমিকায় অভিনয় করেন তিনি।
মণিলাল বন্দ্যোপাধ্যায়ের ‘পথের শেষে’ নাটকে নায়িকা চরিত্র পারুলের ভূমিকায় অবতীর্ণ হলেন সরযূবালা দেবী। কলকাতা প্রসেনিয়াম থিয়েটারে মধ্যমণি হয়ে ওঠেন। মনোমোহন থিয়েটারে মঞ্চস্থ হল শচীন্দ্রনাথ সেনগুপ্তের ‘রক্তকমল’। তাতে হেমেন্দ্রকুমার রায়ের সঙ্গে গান লিখলেন কাজী নজরুল ইসলাম। সুরকার ছিলেন কাজী নজরুল ইসলাম নিজেই। এ সুবাদে প্রথমবারের মতো নজরুলের কাছে গান শেখার সুযোগ পেলেন সরযূ। এছাড়া আরও বহ নাটকে সফল নায়িকা তিনি।

আরও পড়ুন-টোকিওর পদক ভুলেই প্যারিসে নামছি : নীরজ

কলকাতা থিয়েটারের সরযূ মা
ক্যালকাটা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট যখন সেন্ট্রাল অ্যাভিনিউ তৈরি করার সিদ্ধান্ত নেয়, তখন মনোমোহন থিয়েটার ভাঙা পড়ে। এ নিয়ে বিধায়ক ভট্টাচার্যের বিখ্যাত একাঙ্ক নাটক হল সরীসৃপ। ১৯৬২-তে ছাপা হয়। ১৯৭৭ খ্রিস্টাব্দের ১১ নভেম্বর তার প্রথম বেতার সম্প্রচার হয়, জগন্নাথ বসুর প্রযোজনায়। তাতে কেন্দ্রীয় চরিত্র ম্যাডামের ভূমিকায় সরযূবালাই অভিনয় করেছিলেন।
মনোমোহন থিয়েটার ভেঙে যাওয়ার পর ১৯৩১ খ্রিস্টাব্দে শিশিরকুমার ভাদুড়ীর নির্দেশনায় ‘শ্রীশ্রী বিষ্ণুপ্রিয়া’তে নারায়ণীর ভূমিকায় কাজ করেন সরযূবালা।
১৯৩৮-এ শচীন্দ্রনাথ সেনগুপ্তের সিরাজদৌল্লা নাটকে লুৎফাউন্নিসার চরিত্রে তাঁর অভিনয় করার পরেই তিনি খ্যাতির শীর্ষে পৌঁছন। সেই সময় এই নাটকের গ্রামোফোন রেকর্ড বিক্রি করে ৪৫ হাজার টাকা কমিশন পাওয়া গিয়েছিল, যা তৎকালীন হিসেবে সর্বোচ্চ ছিল। ১৯৭০ সালে এই নাটকটির লংপ্লেয়িং রেকর্ড বের হয়। পরের ১০ বছরের মধ্যে বের হয় ক্যাসেট। ১৯৫৪ সালে ‘শ্যামলী’ নাটকে উত্তমকুমারের মায়ের ভূমিকায় অভিনয় করেন সরযূ। সেখানে তাঁর চরিত্রের নাম ছিল সরলা। এই অভিনয়ের পরে তিনি হয়ে উঠলেন কলকাতা থিয়েটারে মাতৃমূর্তি সবার ‘সরযূ মা’।

আরও পড়ুন-ফের বিপুল কর্মসংস্থান রাজ্যে! শূন্য প্রধান শিক্ষক পদে দ্রুত নিয়োগ

বড়পর্দায়
নাটকের পাশাপাশি সিনেমাতেও কাজ করেছেন সরযূবালা। স্বয়ং প্রমথেশ বড়ুয়াও তাঁকে দিয়ে অভিনয় করাতে উন্মুখ ছিলেন। ১৯৩১ খ্রিস্টাব্দের ‘ঋষির প্রেম’ থেকে ১৯৭৭ এর ‘ফুলশয্যা’ পর্যন্ত বেশ লম্বা সময় পার করেছিলেন তিনি। ‘কৃষ্ণা কাবেরী’, ‘শ্রীদুর্গা’র কেন্দ্রে ছিলেন তিনি। এছাড়াও ‘কালিন্দী’ চলচ্চিত্রে উত্তমকুমারের সঙ্গেও অভিনয় করেছেন সরযূবালা।
সম্মাননা
ব্যক্তিজীবনে নির্মলেন্দু লাহিড়ীর সঙ্গে বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হয়েছিলেন তিনি। কিন্তু সে-সম্পর্ক স্থায়ী হয়নি। পেশাগত জীবনে সকলের ভালবাসা পেলেও তাঁর পারিবারিক জীবন সুখের হয়নি। অহংবোধ বিবর্জিত সরযূবালা ১৯৭০ সালে নাট্যাভিনয়ের জন্য ভারতের রাষ্ট্রপতির হাত থেকে সর্বোচ্চ সম্মাননা সঙ্গীত নাটক আকাদেমির দেওয়া সম্মান গ্রহণ করেন তিনি। ১৯৮৪ খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির দীনবন্ধু পুরস্কার লাভ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে বিশেষ স্বর্ণপদক পান। অবশেষে ১৯৯৪ সালের ২২ জুলাই সরযূবালা দেবী চলে যান পরলোকে। দক্ষিণ কলকাতার বালিগঞ্জে যেখানে তিনি থাকতেন, সেখানে রয়েছে সরযূবালা সরণি। রঙ্গমঞ্চে ‘সরযূ মা’ স্মৃতির অতলে বিলীন হলেন।

Latest article