জমি-বাড়ি রেজিস্ট্রেশনের জটিলতা কাটাতে এবার পৃথক হেল্পলাইন নম্বর চালু করতে চলেছে রাজ্য সরকার (west bengal Government)। নভেম্বরের মধ্যেই এই হেল্পলাইন জনসাধারণের জন্য আনুষ্ঠানিকভাবে চালু হবে বলে নবান্নে প্রশাসনিক সূত্রে খবর। প্রাথমিকভাবে ‘ইন্টার্যাক্টিভ ভয়েস রেসপন্স’ প্রযুক্তির মাধ্যমে এই পরিষেবা দেওয়া হবে। যেখানে নির্দিষ্ট নম্বরে ফোন করলেই নাগরিকরা স্বয়ংক্রিয়ভাবে নিজেদের সমস্যার ধরন অনুযায়ী তথ্য ও দিকনির্দেশনা পাবেন। হেল্পলাইন থেকে ধাপে ধাপে সরাসরি আধিকারিকদের সঙ্গে যোগাযোগের সুযোগ, দলিল রেজিস্ট্রেশন, ই-ডিড জমা, সার্টিফায়েড কপি সংগ্রহ বা স্ট্যাম্প ডিউটি সংক্রান্ত সমস্যা নিয়ে সরাসরি পরামর্শ পাওয়া যাবে।
রাজ্য (west bengal Government) অর্থ দফতরের অধীন ডাইরেক্টরেট অফ রেজিস্ট্রেশন অ্যান্ড স্ট্যাম্প রেভিনিউ জমি-বাড়ি রেজিস্ট্রেশন সংক্রান্ত সমস্ত কাজের মূল দায়িত্বে। প্রথম পর্যায়ে হেল্পলাইনে ফোন করলে আইভিআর পদ্ধতিতে প্রাথমিক তথ্য দেওয়া হবে। পরে ধাপে ধাপে এই পরিষেবায় যুক্ত হবে অর্থ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, “আমরা চাই মানুষ যেন সরাসরি সরকারের কাছ থেকেই সঠিক তথ্য পান। যাতে কোনও অসাধু দালালচক্র তাঁদের ভুল পথে চালাতে না পারে।” নবান্নের এক সূত্রের দাবি, এই হেল্পলাইনের মূল লক্ষ্য সহজ, স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত পরিষেবা নিশ্চিত করা, যাতে মানুষ বাইরে কারও সাহায্য ছাড়াই সরকারি সহায়তা পান।
ইতিমধ্যেই রাজ্যের রেজিস্ট্রেশন ব্যবস্থায় একাধিক আধুনিক প্রযুক্তি চালু হয়েছে। ই-ডিড রেজিস্ট্রেশন, সার্টিফায়েড কপি প্রদান সহ প্রায় সব পরিষেবাই এখন অনলাইনে পাওয়া যায়। পুরো ব্যবস্থাকে আরও স্থিতিশীল করতে সরকার ব্যবহার করছে ‘মাইক্রো সার্ভিস আর্কিটেকচার’ প্রযুক্তি, যার ফলে কোনও রক্ষণাবেক্ষণের কাজের সময়েও অনলাইন পরিষেবা বন্ধ রাখতে হচ্ছে না।
রাজ্যের সরকারি পোর্টাল igr.wb.gov.in-এ নাগরিকরা জমি-বাড়ি সংক্রান্ত সব তথ্য ও পরিষেবা পেয়ে থাকেন। আগামী মাসের মধ্যেই এই পোর্টালেই প্রকাশ করা হবে নতুন হেল্পলাইন নম্বর। সরকারের আশা, এই পদক্ষেপের ফলে রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় স্বচ্ছতা, গতি ও নাগরিক আস্থা— তিনটিই বহুগুণে বৃদ্ধি পাবে।