প্রতিবেদন : রাষ্ট্র নির্মাণের মুহূর্তে ক্ষমতা দখলের জন্য হত্যালীলা কি স্বাভাবিক ঘটনা? ’৪৭-এর দেশভাগের ইতিহাসের পাতা উল্টে দেখলে বারবার এই প্রশ্নই মাথাচাড়া দিয়ে উঠবে। কলকাতার আর্টস একরে আয়োজিত এক বিশেষ আলোচনাসভায় এই প্রশ্নই তুলে দিলেন অ্যাকাডেমিক স্কলার মিলিন্দ বন্দ্যোপাধ্যায় (Milinda Banerjee)। উত্তর খুঁজলেন রাজ্যের শিক্ষামন্ত্রী এবং বিশিষ্ট নাট্যকার ব্রাত্য বসু। শুধু উত্তর খুঁজলেন বললে ভুল হবে, আলোকপাতও করলেন তাঁর নিজস্ব কেতায়। প্রবেশ করলেন ইডিপাল এবং গ্রিক ট্র্যাজেডির গভীরে। ইডিপাল ট্র্যাজেডি হিসাবে দেশভাগের প্রাসঙ্গিকতা ঠিক কতটা, এই সংক্রান্ত এক কথোপকথনে শুক্রবার অংশ নেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, বিশিষ্ট ইতিহাসবিদ সুগত বসু। ছিলেন শিল্পী শুভাপ্রসন্ন। সার্বভৌমত্ব সৃষ্টির মুহূর্তে ট্র্যাজেডির গল্প তৈরি হয় কি না, হলেও তা কেমন করে হয়—-আলোচনা জমে ওঠে তাই নিয়েই। রীতিমতো উপভোগ্য মতবিনিময়। ভারতের স্বাধীনতা এবং দেশভাগের প্রেক্ষাপটে সাহিত্যে গ্রিক ট্র্যাজেডির প্রাসঙ্গিকতার চুলচেরা বিশ্লেষণ হয় আলোচনায়। ১৯৪৭ সালে ভারতবর্ষের স্বাধীনতা ও দেশভাগের পর থেকে বাঙালি লেখকদের সাহিত্যে গ্রিক ট্র্যাজেডির উল্লেখ বেড়েছে। কমিউনিস্ট কবি বিষ্ণু দে কবিতায় ক্যাসান্দ্রার প্রসঙ্গ টেনে বলেছিলেন, ইন্ডিয়া অ্যাজ এ ফলেন ট্রয়। তাহলে কি সার্বভৌমত্বের সৃষ্টির মুহূর্তে কোথাও এক ট্র্যাজেডির গল্প তৈরি হয়? ঠিক এই প্রশ্নই করেন মিলিন্দ বন্দ্যোপাধ্যায় (Milinda Banerjee)। ইডিপাল ট্র্যাজেডি নিয়ে কাজ করেছেন নাট্যকার ব্রাত্য বসু। তাঁর মতে, গ্রিক ট্র্যাজেডির মূল কথাই হল ‘আমার জীবন আমার হাতে’ ভাবনাকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে একাধিক পতনের সাক্ষী হওয়া। ব্রাত্য বসু বলেন গ্রিক ট্র্যাজেডি কোথাও গিয়ে যেন এলিজাবেথ ট্র্যাজেডি হয়ে যায়। ইতিহাসবিদ সুগত বসু দেশভাগের যন্ত্রণার ইতিহাসের স্মৃতি রোমন্থন করতে গিয়ে হিন্দু পুরাণের প্রসঙ্গ উল্লেখ করেন। বিষ্ণুর ষষ্ঠ অবতার ছিলেন পরশুরাম এবং সপ্তম অবতার ছিলেন রাম। কসমিক যাত্রাপথের বিবর্তনে এই দুই অবতার যেভাবে একে অন্যের সঙ্গে মিলে যায়, সেভাবেই দেশভাগের যন্ত্রণায় ইডিপাল ট্র্যাজেডির একটা মিল পাওয়া যায়। নাট্যকার-পরিচালক শম্ভু মিত্রের রাজা ইডিপাসে সফোক্লিস-এর রূপান্তর ভারতের গণতন্ত্রে জরুরি সংকটের কথা মনে করিয়ে দিয়ে যায়। মিলিন্দ বলেন, ‘আমার দেশ আমার মা’, এই ভাবনা থেকে রক্তপাত অচিরেই প্রাসঙ্গিক হয়ে উঠেছে দেশভাগের ইতিহাসে। নাট্যকার ব্রাত্য বসু জানান, গ্রিক ট্র্যাজেডির প্রবেশ মতাদর্শিক দ্বন্দ্বের জন্ম দেয়। ইডিপাসের ইতিহাসের সঙ্গে ভারতীয়দের দেশাত্মবোধ প্রভাবিত হওয়ার সূত্র উঠে আসে আলোচনায়।
আরও পড়ুন-সবই যদি কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকে তবে দিল্লিতে সরকার থেকে লাভ কী?