রেলের আয় কেন বাড়ছে না তা নিয়ে রেলমন্ত্রকের কাছে জবাব চাইল সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির রিপোর্টে বলা হয়েছে, নিজস্ব আয় থেকে পরিকাঠামোর খরচ জোগাতে পারছে না রেল। এমনকি প্রতি অর্থবছরেই বাজেটে উল্লিখিত লক্ষ্যমাত্রা ছাপিয়ে যাচ্ছে, যা ভবিষ্যতের জন্য যথেষ্ট আশংকাজনক।
আরও পড়ুন-কম্বোডিয়ার ক্যাসিনোতে ভয়াবহ অগ্নিকাণ্ড, পুড়ে মৃত বহু
পরিসংখ্যান সহ সংসদীয় স্থায়ী কমিটি জানিয়েছে, ২০২০-২১ অর্থবর্ষে পরিকাঠামো খাতে রেলের বাজেট ৭ হাজার ৫০০ কোটি টাকা ধরা হয়। পরে সংশোধিত বাজেট বরাদ্দে তা কমিয়ে করা হয় ১ হাজার ৬৮৫ কোটি টাকা। পরিকাঠামো খাতে মন্ত্রক প্রকৃত খরচ করে ২,৬২.০৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবর্ষেও পরিস্থিতি একই থাকে। বাজেটে মনে করা হয়ছিল রেল খরচ জোগাবে ৭ হাজার ৫০০ কোটি টাকা। যদিও পরে তা কমিয়ে করা হয় ২ হাজার ৫০০ কোটি টাকা। সংসদীয় কমিটির উল্লেখ, প্রকৃতপক্ষে পরিকাঠামো খাতে ২০২২ এর ৩১ জানুয়ারি পর্যন্ত ১,৪২২.৯৫ কোটি টাকা খরচ করেছে রেলমন্ত্রক।
আরও পড়ুন-প্রয়াত রাজ্যের মন্ত্রী সুব্রত সাহা, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর
সংসদীয় কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, প্রতি বছর বাজেট বৃদ্ধি করা হলেও সেই টাকার সঠিক ব্যবহার করতে পারছে না রেল। যার ফলে প্রকল্পগুলি নির্ধারিত অর্থবছরের পরের বছর পর্যন্ত টেনে নিয়ে যেতে হচ্ছে। যদিও জবাবে রেল মন্ত্রকের বক্তব্য, প্রতি বছরই পাল্লা দিয়ে বাড়ছে পরিকাঠামো খাতে খরচ। বিরাট সামাজিক দায়বদ্ধতা থাকায় নিজস্ব আয় তৈরির ক্ষেত্রে রেলের কিছু সীমাবদ্ধতা রয়েছে। এছাড়া সপ্তম পে কমিশনের সুপারিশ কার্যকর করতে গিয়ে কর্মীদের বেতন এবং পেনশন বাবদ রেলের খরচ বৃদ্ধি হয়েছে। ফলে ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত অর্থবর্ষে নিজস্ব আয় সেভাবে বাড়াতে পারেনি রেল।