নয়াদিল্লি: প্রাত্যহিক জীবনযাত্রায় ব্যয়ের চাপ বাড়ছে। আর এই পরিস্থিতি গ্রাহকদের ক্রয়ের অভ্যাস ও আচরণকে নতুনভাবে রূপ দিচ্ছে। ভারতীয় গ্রাহকদের খাদ্য সংক্রান্ত পছন্দের উপর মতামত ও ব্যাখ্যা নিয়ে
প্রাইস ওয়াটারহাউস কুপার্স তাদের যে প্রতিবেদন প্রকাশ করেছে, তার মূল নির্যাস এটাই।
প্রাইস ওয়াটারহাউস কুপার্স, যা পিডব্লিউসি নামেও পরিচিত, লন্ডনে অবস্থিত একটি ব্রিটিশ বহুজাতিক পেশাদার পরিষেবা নেটওয়ার্ক। ‘পিডব্লিউসি’স ভয়েস অফ দ্য কনজিউমার ২০২৫ : ইন্ডিয়া পার্সপেক্টিভ’ শীর্ষক প্রতিবেদন অনুসারে, প্রায় ৪০% ভারতীয় উত্তরদাতা স্বীকার করেছেন যে তারা দৈনন্দিন সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। অন্যদিকে, ৩২% গ্রাহক বলেছেন যে তারা আর্থিকভাবে সামলে চলছেন। আবার ৭% উল্লেখ করেছেন যে তারা আর্থিকভাবে অনিরাপদ এবং নানারকম বিল পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন। সমীক্ষা চালানো ৫৭% মানুষের কাছে যখন জিজ্ঞাসা করা হয় আগামী ১২ মাসে তাদের দেশের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে এমন হুমকি বা ঝুঁকি কোনটি, তখন তাদের জবাব ছিল, জীবনযাত্রার ব্যয় (যেমন দৈনন্দিন জিনিসপত্র, বিলের খরচ) শীর্ষ তিনটি উদ্বেগের মধ্যে থাকবে।
আরও পড়ুন-তালিবানি ফতোয়ায় আত্মসমর্পণ কেন্দ্রের, মোদি সরকারকে তোপ তৃণমূলের
গত বছর খাদ্য উৎপাদন ও যোগানের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে গ্রাহকরা বেশি চিন্তিত ছিলেন। তবে এখন জীবনযাত্রার ব্যয় গ্রাহকদের কাছে একটি গুরুতর বিষয় হিসেবে উঠে আসছে। এর ফলস্বরূপ, গ্রাহকরা ‘অর্থ সাশ্রয়ের আচরণ’ অবলম্বন করছেন, পণ্যের উচ্চমূল্যের নেতিবাচক প্রভাব এড়াতে তারা খাদ্য অভ্যাস, কেনাকাটার স্থান এবং পছন্দের খাবারে পরিবর্তন আনছেন। এই বিশ্বব্যাপী সমীক্ষা চলতি বছরেই অনুষ্ঠিত হয়, যেখানে ২৮টি দেশ ও অঞ্চলের ২১,০৭৫ জন গ্রাহক অংশগ্রহণ করেন, যার মধ্যে ভারত থেকে ১,০৩১ জন উত্তরদাতা ছিলেন। এই উত্তরদাতাদের খাদ্যগ্রহণ এবং প্রবণতা, যার মধ্যে মুদি দোকানের কেনাকাটা এবং খাদ্য পছন্দ, স্বাস্থ্যের ভবিষ্যত, উদীয়মান প্রযুক্তি এবং জলবায়ু ও স্থায়িত্বের বিষয়গুলি সম্পর্কে সমীক্ষায় জিজ্ঞাসা করা হয়েছিল। ২০২৫ সালের মে মাসে শিল্প নির্বাহীদেরও একটি সমীক্ষা করা হয়েছিল। পিডব্লিউসি ইন্ডিয়ার খুচরো ও গ্রাহক বাজার বিভাগের প্রধান হীতাংশু গান্ধী বলেন, জীবনযাত্রার ব্যয়ে একটি যথেষ্ট চাপ রয়েছে, কারণ পরিবারের সঞ্চয় চার বছর আগের তুলনায় আজ কম, যেখানে তাদের দায়বদ্ধতা প্রকৃতপক্ষে বেড়েছে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) লেনদেনের বণিক বিভাগ-ভিত্তিক বিভাজন উল্লেখ করে তিনি বলেন যে, উচ্চ ঋণ পরিশোধ পরিবারের উপর যথেষ্ট চাপ প্রতিফলিত করে। ২০২৫-’২৬ অর্থবছরের প্রথম চারমাসে মোট ইউপিআই পেমেন্টের প্রায় ১৩% (৩.৫ লক্ষ কোটি টাকা) ঋণ সংগ্রহকারী সংস্থার কাছে গেছে। এছাড়া ভারতীয় গ্রাহকরা খাদ্যের নিরাপত্তা নিয়ে তাদের শীর্ষ উদ্বেগ প্রকাশ করেছেন, যেখানে ৮৪% বলেছেন যে তারা এই বিষয়ে হয় অত্যন্ত বা খুব বেশি উদ্বিগ্ন। সংস্থার সাম্প্রতিক প্রতিবেদনটিতে খাদ্যপুষ্টির প্রতি গ্রাহকদের পছন্দ, জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তা সম্পর্কিত অন্যান্য গবেষণামূলক তথ্যও উঠে এসেছে।