প্রতিবেদন : একটার পর একটা বড় দুর্ঘটনার পরেও শিক্ষা নিল না কেন্দ্র। বাজেটে (Budget 2024) অবহেলিতই থেকে গেল রেলের সুরক্ষা। কেন্দ্রের গা ঢিলেমি মনোভাব যাত্রীদের সুরক্ষা তো দিতে পারলই না, উল্টে আরও বিপাকে রেলযাত্রা। বাংলার জন্য একটি প্রকল্প নেই, বরাদ্দ নেই। রাজনৈতিক বিরোধিতাই যে আসল কারণ তা বলার অপেক্ষা রাখে না। দুর্ঘটনা এড়াতে ‘কবচ’ বা স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা পদ্ধতি ‘অটোমেটেড ট্রেন প্রোটেকশন সিস্টেম’-এর দাবি জোরালো হচ্ছিল। সেই নিয়ে এদিন টুঁ শব্দও করলেন না অর্থমন্ত্রী। এই কবচ-পদ্ধতি নিয়ে আসতে গেলে একটা মোটা অঙ্কের বরাদ্দ করা প্রয়োজন। কিন্তু এবারের বাজেটে ২ লক্ষ ৭৮ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে যা গতবারের থেকে মাত্র ১৯ হাজার ৯০০ কোটি টাকা বেশি। তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ বলেন, বাংলা রেলের খাতেও বঞ্চিত। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন যতগুলো লাইন সম্প্রসারণ করেছিলেন, স্টেশন আধুনিকীকরণ করেছিলেন, নতুন ট্রেন দিয়েছিলেন সেগুলো সেই অনুপাতে কোথায়? তাঁর প্রশ্ন, চক্ররেল থেকে শুরু করে অন্যান্য সম্প্রসারণে যে টাকা দরকার সেই টাকা না দিলে হবে কী করে?