প্রতিবেদন: কলকাতা মেট্রোর রক্ষণাবেক্ষণের প্রশ্নে লোকসভায় মোদি সরকারকে রীতিমতো চেপে ধরলেন দক্ষিণ কলকাতার তৃণমূল সাংসদ মালা রায় (TMC MP Mala Roy)। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন রেলমন্ত্রকের দায়িত্বজ্ঞানহীনতা। কবি সুভাষ স্টেশনের বিপত্তি কলকাতা মেট্রোর রক্ষণাবেক্ষণকে নিঃসন্দেহে দাঁড় করিয়ে দিয়েছে এক বড় প্রশ্নচিহ্নের মুখে। এই আবহেই মালা রায় (TMC MP Mala Roy) সংসদে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের উদ্দেশ্যে প্রশ্ন রেখেছিলেন, গত ৫ বছরে কলকাতা মেট্রোর রক্ষণাবেক্ষণে কত টাকা খরচ করেছে কেন্দ্র? প্রতিটি ক্ষেত্রে খরচের আলাদা আলাদা তথ্য জানতে চান তৃণমূল সাংসদ। কিন্তু অদ্ভুত ব্যাপার, লিখিত জবাবে কিন্তু অনেক তথ্যই জানাতে পারেননি রেলমন্ত্রী। মেট্রোর বিভিন্ন স্টেশন, প্ল্যাটফর্ম, লাইন এবং শেডের জন্য ২৮ কোটি টাকা বরাদ্দের কথা জানালেও, কোনও আলাদা হিসেব দিতেই পারলেন না মন্ত্রী। এদিন সংসদের বাইরেও কলকাতা মেট্রোর রক্ষণাবেক্ষণে রেলমন্ত্রকের ভূমিকায় বৃহস্পতিবার রীতিমতো ক্ষোভপ্রকাশ করেন সাংসদ মালা রায়। রেক, ট্র্যাক, স্টেশন, শেড—কিছুরই যথাযথ রক্ষণাবেক্ষণ হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। তাঁর দাবি, অগ্রাধিকারের ভিত্তিতে এই ত্রুটগুলো সংশোধন করতে হবে রেলমন্ত্রীকে। এদিকে রাইটসের সমীক্ষা রিপোর্ট চিন্তার ভাঁজ ফেলেছে মেট্রো কর্তাদের মুখে। এক পদস্থ অফিসারের কথায়, আদিগঙ্গার উপর তৈরি প্রতিটি পিলারের স্থায়িত্বই প্রশ্নের মুখে। কবি সুভাষ থেকে গীতাঞ্জলির মাঝে বেশ কয়েকটি পিলারে চিড় ধরা পড়েছিল আগেই। কিন্তু বিষয়টা নিয়ে কেউ খুব একটা মাথা ঘামাতে চাননি। তারই ফল ভুগতে হচ্ছে সাধারণ যাত্রীদের।