দেড় হাজার পুরনো আইন বাতিল করতে চায় মোদি সরকার

Must read

নবনীতা মণ্ডল, নয়াদিল্লি: সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন মোদি সরকার ১,৫০০টিরও বেশি আইন বাতিল করতে চলেছে। জানিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju)। আসন্ন শীতকালীন অধিবেশনেই বড় ধরনের এই সংস্কার করতে চায় কেন্দ্রের আইনমন্ত্রক। এই বিষয়ে আইনমন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju) জানিয়েছেন, আইনগুলি বহুদিনের পুরনো এবং বর্তমান সময়ের বিচারে এই আইনগুলির আর কোনও প্রাসঙ্গিকতা নেই। অথচ প্রাচীন এই আইনগুলি সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে প্রতিবন্ধকতা তৈরি করছে। সেই কারণেই আইনগুলি প্রত্যাহার করতে উদ্যোগী হবে কেন্দ্রীয় সরকার।
কেন্দ্রীয় আইনমন্ত্রীর যুক্তি, অপ্রচলিত আইনগুলি সাধারণ মানুষের স্বাভাবিক জীবনে বাধা সৃষ্টি করে। যেসব আইন বর্তমান সময়ে প্রাসঙ্গিক নয়, এমনকী আইনের বইতে থাকারও যোগ্য নয়, সেইসব আইন বাতিল করা হবে। যদিও বাতিল করতে চলা ১,৫০০ আইনের মধ্যে গুরুত্বপূর্ণ কোনও আইন আছে কি না সে সম্পর্কে খোলসা করে কিছু জানায়নি কেন্দ্রীয় আইনমন্ত্রক।

আরও পড়ুন: সিপিএম নেতা অশোক ভট্টাচার্যর বাড়িতে গিয়ে বলে এলেন বিজেপি সাংসদ-বিধায়ক: সরকার ফেলে দেব, সঙ্গে থাকুন

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই একাধিক আইনের যৌক্তিকতা নিয়ে নাগরিক সমাজে প্রশ্ন উঠেছে। যে সমস্ত আইন ব্রিটিশরা ভারতের স্বাধীনতা সংগ্রামীদের আটকাতে ব্যবহার করত, সেই আইনগুলি কেন এখনও ব্যবহার করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছে খোদ দেশের সর্বোচ্চ আদালতও। কেন্দ্রীয় সরকার এইসব আইন বিরোধী কণ্ঠস্বর দমনে ব্যবহার করতে চায় বলে সুপ্রিম কোর্টে নানা সময়ে মামলা হয়েছে।

আরও পড়ুন: আন্তর্জাতিক সূচকে বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি

Latest article