৮০ হাজার রাজ্যের বাহিনী, সঙ্গে ভিন রাজ্য ও কেন্দ্রীয় বাহিনী থাকছে ভোটে

শনিবার রাজ্যের মুখ্যসচিব ও ডিজির সঙ্গে প্রায় এক ঘণ্টা বৈঠক করেন রাজীব সিনহা। পরে তিনি বলেন, ৬৫ হাজার পুলিশ জেলাতে আছে

Must read

প্রতিবেদন : হাতে আর মাত্র কয়েকটা দিন। আদালতের নির্দেশমতো কেন্দ্রের কাছে বারবার চেয়েও পর্যাপ্ত বাহিনী পাওয়া যায়নি। তাই ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, রাজ্য সরকারের দেওয়া ৮০ হাজার ফোর্স এবং পড়শি রাজ্যের পুলিশ নিয়ে ভোট করতে যাবতীয় প্রস্তুতি নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

আরও পড়ুন-দাম বাঁধতে সুফল বাংলা সঙ্গে এনফোর্সমেন্ট হানা

শনিবার রাজ্যের মুখ্যসচিব ও ডিজির সঙ্গে প্রায় এক ঘণ্টা বৈঠক করেন রাজীব সিনহা। পরে তিনি বলেন, ৬৫ হাজার পুলিশ জেলাতে আছে। বাড়তি কয়েক কোম্পানি স্টেট স্পেশালাইজড ফোর্স রাজ্য দিচ্ছে। তবে কেন্দ্রের কাছ থেকে আর বাহিনী পাওয়ার সম্ভাবনা আছে কি না তা তাঁর জানা নেই। আদালতের নির্দেশমতো পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী পাওয়া নিয়ে এখনও কাটছে না সংশয়। তাই কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশের পাশাপাশি ভিন রাজ্যের পুলিশ মোতায়েন করেই পঞ্চায়েত ভোট করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, ভোটের জন্য রাজ্যে প্রথম দফায় ২২ কোম্পানি বাহিনী অনেক আগেই এসে গিয়েছে। প্রতি জেলায় এক কোম্পানি করে মোতায়েনও করা হয়েছে।

আরও পড়ুন-দিনের কবিতা

দ্বিতীয় দফায় কমিশন আরও ৮০০ কোম্পানি বাহিনী চেয়েছিল। কেন্দ্র ৩১৫ কোম্পানি পাঠানো হবে বলে জানিয়েছিল। এর মধ্যে ৬৫ কোম্পানি বাহিনী রাজ্যে পৌঁছে গিয়েছে। বাকি বাহিনী রবিবারের মধ্যে এসে যাবে। তবে বকেয়া ৪৮৫ কোম্পানি বাহিনী আদৌ আসবে কি না, তা পরিষ্কার নয়। তাই আপাতত ঠিক হয়েছে বুথের দায়িত্বে থাকবে রাজ্য পুলিশই। পরিবর্তিত পরিস্থিতিতে কেন্দ্রীয় বাহিনীকে বুথ পাহারার কাজে ব্যবহার না করার কথাই ভাবছে কমিশন। বরং তাদের এলাকায় টহলদারি, নাকা চেকিংয়ের কাজে ব্যবহার করা হতে পারে। শনিবার কমিশনের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে, কেন্দ্রীয় বাহিনী এলাকায় টহল দেবে, নাকা চেকিং করবে।

আরও পড়ুন-ফের সভার মধ্যে মৃত্যু, ফিরেও দেখল না গদ্দার

এছাড়া আন্তর্জাতিক সীমান্ত পাহারা দেবে কেন্দ্রীয় বাহিনী। প্রতিবেশী ঝাড়খণ্ড ও বিহার থেকে পুলিশ বাহিনী পঞ্চায়েত ভোটে মোতায়েন করা হবে বলে নবান্নে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে। কিন্তু মোট কত সংখ্যক ভিন রাজ্যের বাহিনী প্রয়োজন এবং কোন কোন জেলায় তাদের মোতায়েন করা হবে রাজ্য নির্বাচন কমিশনকে অবিলম্বে তার রূপরেখা জানাতে বলা হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা কমিশন সূত্রের খবর, রাজ্য ও কলকাতা পুলিশ মিলিয়ে প্রায় ৮৫ হাজার বাহিনীকে মোট ৬১ হাজার ৬৩৬ বুথে ব্যবহার করা হবে।পরিস্থিতি বুঝে অতি স্পর্শকাতর কিছু বুথের দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর হাতে ছেড়ে দেওয়ার প্রস্তাব রয়েছে। কেন্দ্র শেষ পর্যন্ত কত কোম্পানি বাহিনী দিচ্ছে তার উপর ভিত্তি করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন

Latest article