বাংলায় কাজ করতে শিখুন বাংলা

প্রশাসনের বিভিন্ন পদে কর্মরত বহু আধিকারিকই বাংলা ভাষায় সড়গড় নন। ফলে কাজ করতে এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলতে সমস্যা হয়।

Must read

প্রতিবেদন : বাংলায় চাকরি করতে বাংলা জানা ‘মাস্ট’, বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনের বিভিন্ন পদে কর্মরত বহু আধিকারিকই বাংলা ভাষায় সড়গড় নন। ফলে কাজ করতে এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলতে সমস্যা হয়। স্থানীয় মানুষও নিজেদের অসুবিধার কথা জানাতে পারেন না। সেই সমস্যা সমাধানের রাস্তা বাতলে দিলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন-সভাধিপতি নির্বাচনের নির্দেশ

বাংলায় কাজ করার ক্ষেত্রে বাংলা ভাষা জানার উপর জোর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, বাংলা-সহ আঞ্চলিক ভাষা জানাটা সরকারি এবং বেসরকারি সব আধিকারিকের ক্ষেত্রে অত্যন্ত জরুরি। বুধবার, মালদহের প্রশাসনিক বৈঠক থেকে এর কারণ ব্যাখ্যা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলার কোনও জায়গায় গিয়ে কাজ করছেন, অথচ সে ভাষাটা জানেন না। ফলে কোনও মানুষ যখন একজন বিডিও-র কাছে যাচ্ছেন বা এসডিও-র কাছে যাচ্ছেন তখন তিনি চিঠি পড়তে পারছেন না। উত্তর দিতেও পারছেন না। তাই স্থানীয় ভাষা জানা ‘মাস্ট’।

আরও পড়ুন-নতুন মালদহ গড়ার ডাক মুখ্যমন্ত্রীর

তিনি বলেন, ‘‘অন্য ভাষা জানলে কোনও আপত্তি নেই। যেখানে কাজ করবেন, সেখানকার স্থানীয় ভাষা জানা থাকতে হবে। আঞ্চলিক ভাষাটা জানতে হবে। না হলে জেলায়, ব্লকে কাজ করা যাবে না।” মুখ্যমন্ত্রীর মতে, ‘‘কর্মসৃষ্টি খুব গুরুত্বপূর্ণ। আমরা চাইব, বাংলায় কাজ করতে গেলে বাংলা ভাষাটা জানতে হবে। সব রাজ্যের ক্ষেত্রেই এটা প্রযোজ্য হওয়া দরকার।” কেন্দ্রের বঞ্চনা নিয়েও এদিন সরব হন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “কেন্দ্র সবসময় আমাদের বঞ্চনা করে। তার পরেও বাংলা এগিয়ে যাচ্ছে।”

Latest article