প্রতিবেদন : কলকাতা বন্দরের মূল সমস্যা কী এবং এই সমস্যা সমাধানে কেন্দ্র কী পদক্ষেপ করছে? দেশের অন্যান্য বড় বন্দরগুলির তুলনায় কলকাতা ও হলদিয়া বন্দরে শেষ দশ বছরে কী পরিমাণ পণ্য ওঠানো-নামানো হয়েছে? কেন্দ্রীয় জাহাজ ও জলপথ মন্ত্রকের কাছে এই প্রশ্নগুলির উত্তর জানতে চান রাজ্যসভার তৃণমূল কংগ্রেস সাংসদ জহর সরকার। এর উত্তরে সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রী সর্বানন্দ সোনেওয়াল জানিয়েছেন, কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর এবং হলদিয়া বন্দরের উন্নয়ন ও আধুনিকীকরণে গত কয়েক বছরে প্রায় ১১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
আরও পড়ুন-দেশদ্রোহিতা : তথ্যই নেই
কলকাতা বন্দরের মূল সমস্যা হল নাব্যতার অভাব। এজন্য বড় জাহাজ ঢোকায় সমস্যা৷ বন্দরের প্রবেশপথটি অত্যন্ত সঙ্কীর্ণ। একই সঙ্গে রয়েছে একাধিক বাঁক। ভৌগোলিক এই সমস্যা ছাড়াও কলকাতা ও সংলগ্ন এলাকায় যানবাহনের গতিবিধির উপর একাধিক নিষেধাজ্ঞা রয়েছে। এর ফলে পণ্য ওঠানো- নামানোর কাজেও সমস্যা হয়। বন্দরে জলের সমস্যা মেটাতে নিয়মিত ড্রেজিংয়ের কাজ চালানো হয়। কলকাতা বন্দর থেকে পণ্য চলাচল সহজ করতে বন্দর সংলগ্ন এলাকায় চারটি ট্রাক টার্মিনাল হয়েছে।