জকোকে নিয়ে ক্ষোভ বাড়ছে অস্ট্রেলিয়ায়

ভ্যাকসিন না নিয়েও কীভাবে ছাড়!

Must read

মেলবোর্ন, ৫ জানুয়ারি : অস্ট্রেলিয়ান ওপেনে নোভাক জকোভিচকে (Novak Djokovic) নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। ভ্যাকসিন না নিয়েও তিনি অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ পাওয়ায় ক্ষোভ বেড়েছে সর্বত্র। প্রশ্ন উঠেছে তিনি বিশ্বের একনম্বর টেনিস তারকা বলেই কি এই চার পেলেন? জকো (Novak Djokovic) না খেললে টুর্নামেন্টের ওজন কমে যেত?

খুব প্রত্যাশিতভাবেই এই অভিযোগ অস্বীকার করেছেন টুর্নামেন্ট ডিরেক্টর ক্রেগ টিলে। তিনি বুধবার বলেছেন, যথাযথ নিয়ম মেনেই আর পাঁচজনের মতো চার পেয়েছেন সার্বিয়ার তারকা। তবে ঠিক কোন গ্রাউন্ডে জকোকে চার দেওয়া হয়েছে, ত তিনি জানেন না। এটা বলতে পারবে শুধু অস্ট্রেলিয়ান টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অফ ইমুনাইজেশন।তিনি আরও জানিয়েছেন, মোট ২৬ জন প্লেয়ার ও সাপোর্ট স্টাফ এই চার পেয়েছেন। জকো তাঁদেরই একজন।

ভ্যাকসিন না নিয়েও অস্ট্রেলিয়ায় প্রবেশের অনুমোদনে দুটি ধাপ রয়েছে। কেউ আবেদন করলে প্রথমে টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ বিষয়টি খাটিয়ে দেখবে। সেখানে উত্তীর্ণ হলে এরপর বিষয়টি চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয় সরকার অনুমোদিত প্যানেলের মেডিক্যাল এক্সপার্টদের কাছে। তারা অনুমোদন দিলে তবেই পা রাখা যাবে অস্ট্রেলিয়ায়। ঠিক এভাবেই ভ্যাকসিন না নিয়েও অস্ট্রেলিয়ান ওপেনে নিজের খেতাব ধরে রাখার সুযোগ পেয়েছেন জকো।

আরও পড়ুন-আচমকা অবসর নিলেন রাজাপক্ষে

ঠিক কী কী দেখা হচ্ছে এমন অনুমোদনের ক্ষেত্রে। দেখা হচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তির ছ’মাসের মধ্যে কোভিড হয়েছিল কিনা। সার্জারি হয়েছে কিনা। ভ্যাকসিন নিয়ে কোনও সমস্যা হয়েছিল কিনা, ইত্যাদি। টিলে বলেছেন। লোকের ক্ষোভ তিনি বুঝতে পারছেন। কিন্তু জকোকে আলাদা খাতির করা হয়নি। অন্যদের মতোই তাঁর বিষয়টি দেখা হয়েছে।

এদিকে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, জকোভিচকে আলাদা খাতির করা হবে না। তাঁকে ছাড়ের সপক্ষে সঠিক কারণ দেখাতে হবে। না হলে পরের বিমানেই দেশে ফিরে যেতে হবে।

Latest article