জেতার বিশ্বাসটাই তৈরি করে দিয়েছিল বিরাট : রাহুল

বিরাট কোহলি তাঁদের মধ্যে এই বিশ্বাস এনে দিয়েছিলেন যে, তাঁরা যে কোনও দলকে হারাতে পারেন। সদ্য টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া অগ্রজকে এভাবেই শ্রদ্ধা জানালেন কে এল রাহুল।

Must read

পার্ল, ১৮ জানুয়ারি : বিরাট কোহলি তাঁদের মধ্যে এই বিশ্বাস এনে দিয়েছিলেন যে, তাঁরা যে কোনও দলকে হারাতে পারেন। সদ্য টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া অগ্রজকে এভাবেই শ্রদ্ধা জানালেন কে এল রাহুল। তিনি বলছেন, ‘‘বিরাটের নেতৃত্বে টিম ইন্ডিয়া অসাধারণ ক্রিকেট খেলেছে। আমরা বিদেশে এমন এক সিরিজ জিতেছি যা আগে কখনও হয়নি। আমরা সব জায়গায় সিরিজ জিতেছি। বিরাট অধিনায়ক হিসেবে অসাধারণ কাজ করেছে। একটা উচ্চতায় দলকে নিয়ে গিয়েছে। এখন আমাদের কাজ হল সেখান থেকে দলকে আরও এগিয়ে নিয়ে যাওয়া।”

বিরাট নিয়ে বলতে গিয়ে রাহুল আরও জানান, সতীর্থদের থেকে সেরাটা বের করে আনার অদ্ভুত ক্ষমতা ছিল ভিকের। সবাইকে যেন তাড়া করে এটাই বোঝাত যে, সবার মধ্যেই বিশেষ কিছু করার ক্ষমতা রয়েছে। রাহুলের আরও বক্তব্য হল, ‘‘গোটা দুনিয়া জানে ক্রিকেট নিয়ে বিরাট কত আবেগপ্রবণ। ও দলের মধ্যে অনেক পরিবর্তন এনেছে। সবার মধ্যে ‘আমিও পারি’ এই বিশ্বাস এনেছে।” রাহুলের কথায়, এই যে তাঁদের দলের মধ্যে এখন একটা জেতার সংস্কৃতি তৈরি হয়েছে, সেটা বিরাটের জন্যই।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রী পদপ্রার্থী

এদিকে, তিনি যে বোল্যান্ড পার্কে শুরুতেই আসবেন, তাও প্রথম একদিনের ম্যাচের আগে ঘোষণা করে দিলেন রাহুল। এর অর্থ, রোহিতের অনুপস্থিতিতে বৃহস্পতিবার রাহুল ও শিখর ধাওয়ানকে ভারতের ইনিংস ওপেন করতে দেখা যাবে। যদি না টিম ম্যানেজমেন্ট আইপিএল স্টার ঋতুরাজ গায়কোয়াড়কে ধাওয়ানের আগে স্থান দেয়।
রাহুল দলে থাকলেও রোহিত ও ধাওয়ানই এতদিন একদিনের ম্যাচে ভারতের ইনিংস শুরু করেছেন। কিন্তু রোহিত চোটের জন্য বাইরে থাকায় ছবিটা বদলে গিয়েছে। বুধবার প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে এসে একদিনের ম্যাচে অধিনায়ক হিসেবে অভিষেক করতে যাওয়া রাহুল বলেন, ‘‘গত ১৪-১৫ মাসে আমি ৪-৫ বিভিন্ন জায়গায় ব্যাট করেছি। দলের যেমন দরকার হয়েছে নেমেছি। কিন্তু এখানে রোহিত নেই। আমি তাই ওপেনই করব।” নিজের সম্পর্কে রাহুল বলেন, তিনি এমন লোক নন যে প্রচুর পরিকল্পনা করে মাঠে নামেন। সামনে যেমন আসে সেভাবে চলেন। এভাবেই বৃহস্পতিবার প্রথম আন্তর্জাতিকে দলকে নেতৃত্ব দেবেন।

আরও পড়ুন-নীরব মোদি

ধাওয়ানকে সরিয়ে টি-২০ ম্যাচে দলে এসেছিলেন রাহুল। এদিন রাহুল সাংবাদিকদের বলেন, তিনি বিরাট ও ধোনির থেকে যা শিখেছেন, তাই নেতা হিসাবে মাঠে প্রয়োগ করবেন। এর আগে বিরাট চোট পাওয়ায় দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় টেস্টে তিনি দলের নেতৃত্ব দিয়েছিলেন। এমনকী পাকাপাকিভাবে টেস্ট অধিনায়ক হওয়ার দৌড়েও নাম রয়েছে তাঁর। রাহুলের কথায়, ‘‘আমার সৌভাগ্য হয়েছে বিরাট ও ধোনির মতো অধিনায়কের অধীনে খেলার। ওদের থেকে যতটুকু শিখেছি, সেটাই এবার কাজে লাগানোর চেষ্টা করব। জানি চলতে চলতে ভুল করব। কিন্তু এই ভুল থেকে শিক্ষা নিয়ে ঠিক এগিয়ে যাব।”

আরও পড়ুন-তৃণমূলনেত্রী-অখিলেশের লখনউয়ে সভা ৮ ফেব্রুয়ারি

রাহুল বলেছেন, টেস্ট দলের অধিনায়ক হিসেবে যে তাঁর নামও উঠেছে, এটা তিনি জানেন। ‘‘জোহানেসবার্গে দলকে নেতৃত্ব দিয়েছি। এটা স্পেশাল। রেজাল্ট আমাদের দিকে আসেনি। কিন্তু শিক্ষণীয় অভিজ্ঞতা। যা নিয়ে গর্ব করতে পারি। দেশকে নেতৃত্ব দিতে সবাই চায়। আমি ব্যতিক্রম নই। কিন্তু আমি এখন ওসব নিয়ে ভাবছি না। ফোকাস করছি এই ম্যাচের দিকে।” আরও বলেন রাহুল।

Latest article