নতুন প্রজাতি নিয়ে সতর্ক করল হু

২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিয়েছে ৪৯২ জনের প্রাণ। সংক্রমণ ও মৃত্যু বৃহস্পতিবারের চেয়ে কম। কমেছে করোনা পজিটিভিটির হারও।

Must read

প্রতিবেদন : গোটা বিশ্ব জুড়েই করোনার সংক্রমণ ক্রমশ কমে আসছে। যে কারণে বহু দেশ করোনা বিধিনিষেধ শিথিল করেছে। কিন্তু এরই মধ্যে ওমিক্রনের নতুন সাব স্ট্রেনের বিষয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-র কোভিড টেকনিক্যাল টিমের প্রধান মারিয়া ভান কারখোভ জানিয়েছেন, এখনও ভাইরাসের বিবর্তন ঘটেছে। ইতিমধ্যেই ওমিক্রনের কয়েকটি সাব স্ট্রেনের সন্ধান মিলেছে। যার মধ্যে বিএ-২ অত্যন্ত সংক্রামক।

আরও পড়ুন:বিজেপির ডবল ইঞ্জিন কী বস্তু, বুঝেছে পারশোলা

পরিসংখ্যান বলছে, গত সপ্তাহে গোটা বিশ্বে করোনার বলি হয়েছেন ৭৫ হাজার মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পষ্ট জানিয়েছে, ওমিক্রনের উপসর্গ আদৌ কম নয়। তবে ডেল্টার তুলনায় উপসর্গ অনেকটাই কম। কারখোভ আরও বলেছেন, ওমিক্রনের ঢেউ এখন পূর্ব ইউরোপের দিকে অগ্রসর হচ্ছে। সেখানে প্রতি পাঁচজন ওমিক্রন আক্রান্তের মধ্যে একজন বিএ-২ স্ট্রেনে আক্রান্ত হয়েছেন। কোভিড প্রতিরোধে যথাযথ বিধিনিষেধ মেনে না চললে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

আরও পড়ুন:পদ্মে বরুণ কাঁটা

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে কমেছে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর হার। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন থেকে জানা গিয়েছে, শেষ ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৫,৯২০ জন। ২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিয়েছে ৪৯২ জনের প্রাণ। সংক্রমণ ও মৃত্যু বৃহস্পতিবারের চেয়ে কম। কমেছে করোনা পজিটিভিটির হারও।

Latest article