যুদ্ধের জেরে ইউক্রেন থেকে আসা পড়ুয়াদের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এখানেই যাতে তাঁরা পড়া শেষ করতে পারেন সেই উদ্যোগ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু এই পড়ুয়াদের পাশে দাঁড়াতে চায়নি কেন্দ্র (Centre)।

Must read

যুদ্ধ পরিস্থিতির জেরে ইউক্রেন থেকে যে পড়ুয়ারা ফিরে এসেছে তাঁদের পাশে প্রথম থেকেই ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এখানেই যাতে তাঁরা পড়া শেষ করতে পারেন সেই উদ্যোগ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু এই পড়ুয়াদের পাশে দাঁড়াতে চায়নি কেন্দ্র (Centre)। বৃহস্পতিবার, নবান্নের (Nabanna) সাংবাদিক বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, পড়ুাদের জন্য কোনও সাহায্য করেনি কেন্দ্রের মোদি সরকার।

আরও পড়ুন-ডায়মন্ড হারবার পুলিশ জেলার স্থায়ী কার্যালয় উদ্বোধন করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

তিনি জানান, ইউক্রেন থেকে ৪২২ জন ছেলেমেয়ে ফিরেছেন। ১৬ মার্চ তাঁদের জন্যে কথা বলেন মুখ্য়মন্ত্রী। কিন্তু কেন্দ্র পড়ুয়াদের পাশে দাঁড়ায়নি। তাঁদের সব ডিটেলস কালেক্ট করা হয়।
• ৬জন ইঞ্জিয়ারিং পড়ুয়াদের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ জেআইএস-এ ভর্তি করা যাবে। ৬ জনের মধ্যে ২ জন ইতিমধ্যে ভর্তি হয়েছেন।
• ডেন্টাল স্টুডেন্ট সরকারি ডেন্টালে একজন, বাকি দুজন সরকারি ডেন্টাল কলেজে ইন্টার্নশিপের সুযোগ পাবেন।
• ভেটেরিনারির এক পড়ুয়া বেলগাছিয়া প্রাণী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন।

আরও পড়ুন-দেশের মধ্যে শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়, শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী জানান, যে ৩ শ্রমিক ইউক্রেন থেকে ফিরেছেন, তাঁদের ২ জনকে ডিএম অফিসে ক্যাজুয়াল কর্মী হিসেবে কাজের সুযোগ দেওয়া হয়েছে। তাঁদের পরিবার ঋণ নিয়ে যাতে ব্যবসা করতে পারে, তার উদ্য়োগও নিয়েছে সরকার।
• ডাক্তারি পড়তে ওদেশে ৬ বছর লাগে। ৪১২ জন মেডিক্যাল স্টুডেন্ট ফিরেছেন ইউক্রেন থেকে।
• সিক্সথ ইয়ারের ২৩ জনকে ইন্টার্নশিপের জন্য অনুমতি দেওয়া হয়েছে।
• ফোর্থ ও ফিফথ যথাক্রমে ৯২ ও ৪৩ মোট ১৩৫ জন বিভিন্ন মেডিক্যাল কলেজে সেকেন্ড ও থার্ড ৭৯ ও ৯৩ মোট ১৭২ জন প্র্যাকটিক্যাল ক্লাস করার জন্য সরকারি মেডিক্যাল কলেজে ব্যবস্থা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।
• ফার্স্ট ইয়ারের ৬৯ জন পড়ুয়াকে বেসরকারি ও ম্যানেজমেন্ট কোটায় কাউন্সেলিং করার জন্য সুযোগ দেওয়া হয়েছে। ফি কমানোর জন্যও বলা হয়েছে।
• বাকি ৯ জনের ব্যবস্থা করা হবে।

Latest article