রাজ্যে স্থায়ী কোভিড ওয়ার্ড

করোনা পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে থাকলেও রাজ্য সরকার বিভিন্ন সরকারি হাসপাতালে স্থায়ী কোভিড ওয়ার্ড তৈরির সিদ্ধান্ত নিয়েছে

Must read

প্রতিবেদন : করোনা পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে থাকলেও রাজ্য সরকার বিভিন্ন সরকারি হাসপাতালে স্থায়ী কোভিড ওয়ার্ড তৈরির সিদ্ধান্ত নিয়েছে। এজন্য রাজ্যের স্বাস্থ্য দফতর ইতিমধ্যে ৩০৭ কোটি টাকা বরাদ্দ করেছে। এই টাকায় বিভিন্ন জেলা হাসপাতালে স্থায়ী কোভিড ইউনিট তৈরি করতে জেলা স্বাস্থ্য অধিকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ১৬টি হাসপাতালে ১০০ শয্যার কোভিড ওয়ার্ড তৈরি করা হবে।

আরও পড়ুন-মেদিনীপুরে সমবায় ভোট আবার রাম-বাম আঁতাঁত

এছাড়াও ওই টাকায় ৪টি হাসপাতালে ৫০ শয্যা বিশিষ্ট কোভিড ওয়ার্ড এবং ১১৩টি হাসপাতালে ২০ শয্যা বিশিষ্ট ওয়ার্ড তৈরি করা হবে। এছাড়া কলকাতার এসএসকেএম হাসপাতালে নবজাতকদের চিকিত্সার জন্য ৮০ শয্যার, বি সি রায় হাসপাতাল এবং মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে ১০ শয্যার ইউনিট গড়ার জন্যও অর্থ বরাদ্দ করা হয়েছে। আগামী দিনে করোনার চতুর্থ বা পঞ্চম ঢেউ যে আছড়ে পড়বে না, তার গ্যারান্টি নেই। তখন কিন্তু প্রস্তুতির সময় মিলবে না। এই বাড়তি পরিকাঠামো অন্য স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রেও আপাতত ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। তাই মোট ১৩৩টি হাসপাতালে স্থায়ী কোভিড ওয়ার্ড গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ধাপে ধাপে।

আরও পড়ুন-মেঘালয়ের তুরাতে দলীয় কার্যালয়ের উদ্বোধন করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

এর মধ্যে ১৬টি হাসপাতালে ১০০ শয্যার কোভিড ওয়ার্ড তৈরি করা হবে। সেজন্য পূর্ব বর্ধমানের তিনটি, হুগলি ও পূর্ব মেদিনীপুরের দু’টি করে এবং আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদহ, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় একটি করে হাসপাতালকে বেছে নেওয়া হয়েছে। কোচবিহার, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ ও পুরুলিয়া— এই চারটি জেলায় গড়ে তোলা হচ্ছে আরও চারটি কোভিড ওয়ার্ড যেখানে ৫০টি করে শয্যা থাকবে। সব জেলা মিলিয়ে আরও ১১৩টি ব্লক অথবা গ্রামীণ হাসপাতালে ২০ শয্যার কোভিড ওয়ার্ড তৈরি হবে।

Latest article