নীল হাঁড়িতে সাদা রসগোল্লা

অভিনব হল হাঁড়ির রঙ হবে নীল আর তাতে থাকবে সাদা রসগোল্লা। বাংলার নীল-সাদা রঙের সঙ্গে মিলিয়েই হাঁড়ি ও রসগোল্লার রঙ।

Must read

প্রতিবেদন : আজ, বুধবার, বাংলার স্থায়ী রাজ্যপাল সিভি আনন্দ বোসের শপথ অনুষ্ঠান। রাজভবনে সকাল ১০.৪৫ মিনিটে শপথ। থাকবেন মুখ্যমন্ত্রী, মন্ত্রিসভার সদস্যরা, সরকারের পদস্থ কর্তা সহ অতিথিরা। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যপাল কালীঘাটে পুজো দিয়েছেন। শপথ অনুষ্ঠানে রাজ্যের তরফে নানা উপহারের পাশাপাশি রাজ্যপালের হাতে তুলে দেওয়া হবে দুটি রসগোল্লার হাঁড়ি। স্পেশাল এই রসগোল্লা কলকাতার কেসি দাসের।

আরও পড়ুন-মেসি কত নিঃসঙ্গ, বুঝলাম এই হারে

অভিনব হল হাঁড়ির রঙ হবে নীল আর তাতে থাকবে সাদা রসগোল্লা। বাংলার নীল-সাদা রঙের সঙ্গে মিলিয়েই হাঁড়ি ও রসগোল্লার রঙ। ২৬ টাকা করে স্পেশাল এই রসগোল্লা থাকবে দুটি হাঁড়িতে, ৫০টি করে। সকাল ১০টার মধ্যেই সরকারি কর্মীদের হাত হয়ে তা পৌঁছে যাবে রাজভবনে। রাজ্যপাল এক সময় এই কলকাতায় কর্মজীবনের কিছু সময় ব্যাঙ্ককর্মী হিসাবে কাটিয়েছিলেন। সম্প্রতি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, সেই সময় তিনি ওই দোকানের প্রচুর রসগোল্লা খেতেন, ভালবাসতেন এবং উপভোগ করতেন। সেই কথা মাথায় রেখেই সরকারি তরফে এই উদ্যোগ। মুখ্যমন্ত্রীর হাত থেকে এই রসগোল্লা নেওয়ার তাৎপর্য নিশ্চিতভাবে অনেকটাই।

আরও পড়ুন-আজ জমির পাট্টা দেবেন মুখ্যমন্ত্রী

রাজ্যপাল বিলক্ষণ জানেন, ওড়িশার সঙ্গে কীভাবে লড়াই করে বাংলা রসগোল্লার পেটেন্ট পেয়েছে। এই রসগোল্লা হাতে পাওয়ার অর্থ, অতীতের সরণিতে ফিরে যাওয়া। মঙ্গলবার সকালে বিমানবন্দরে নামেন রাজ্যপাল বোস। সেখানে তাঁকে গার্ড অফ অনার দেওয়া হয়। রাজ্যের তরফে ছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম, শশী পাঁজা ও মুখ্যসচিব। রাজ্যপালের সঙ্গে ছিলেন তাঁর বাঙালি ওএসডি অশোক কুমার নাথ।

Latest article