ধোনির শহরে আজ হার্দিকদের চ্যালেঞ্জ

ভারতীয় ড্রেসিংরুমে হঠাৎ হাজির ক্যাপ্টেন কুল

Must read

রাঁচি, ২৬ জানুয়ারি : শেষবার রাঁচিতে টি-২০ ম্যাচ হয়েছে ২০২১-এর নভেম্বরে। নিউজিল্যান্ডের (India vs New Zealand) সঙ্গেই। ভারত সেবার ৭ উইকেটে জিতেছিল। ঈশান কিশান ৯৩ ও শ্রেয়স আইয়ার ১১৩ রান করেছিলেন।
শুক্রবার রাঁচিতে সেই নিউজিল্যান্ডের (India vs New Zealand) সঙ্গে টি-২০ ম্যাচ। হার্দিক পান্ডিয়ার হাতে এমন এক তরুণ দল, যেখানে রোহিত, বিরাট, শামির মতো সিনিয়র ক্রিকেটাররা নেই। ভারতীয় দলের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট গ্রুপ এখন কে ক’টা ম্যাচ খেলছ, সেই হিসাব রাখছে। তাতে এই সিরিজে সিনিয়ররা বিশ্রাম পেয়েছেন। তাঁদের অস্ট্রেলিয়া সিরিজের জন্য রেখে দেওয়া হয়েছে।

রাঁচি বললে সবার আগে মহেন্দ্র সিং ধোনির নাম আসে। এটা তাঁর শহর। কিন্তু ক্রিকেট থেকে অবসরের পর আইপিএল বাদে ক্রিকেটীয় পরিমণ্ডল থেকে তিনি নিজেকে সরিয়ে রেখেছেন। তবে বৃহস্পতিবার সবাইকে চমকে দিয়ে সটান ভারতীয় ড্রেসিংরুমে ঢুঁ মেরে গেলেন ক্যাপ্টেন কুল! তাঁকে পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত হার্দিক পান্ডিয়া, ঈশান কিশান, শুভমন গিল, সূর্যকুমার যাদবরা। সবার সঙ্গে জমিয়ে আড্ডা দিলেন ধোনি। ডাবের জলও খেলেন। পরে মিডিয়ার মুখোমুখি হয়ে হার্দিক বলেন, ‘‘মাহি ভাই রাঁচিতেই রয়েছে। ওর সঙ্গে দেখা হওয়াতে আমরা সবাই খুশি। তবে ম্যাচ নিয়ে কোনও কথা হয়নি। বরং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে। মাহি ভাইয়ের সঙ্গে যত খেলেছি, ততই শিখেছি।’’

রাঁচি শহর থেকে প্রায় ১৩-১৪ কিলোমিটার দূরে ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। জায়গাটার নাম ধোরুয়া। এখানে লাল মাটির উইকেট। স্পিনাররা বরাবর সুবিধা পেয়ে এসেছে। পেসারদের জন্য এখানে বিশেষ কিছু নেই। তবে এখানে হাই স্কোরিং ম্যাচ হতে পারে। আবার রাতের দিকে শিশিরও সমস্যায় ফেলতে পরে। ফলে টস বড় ভূমিকা নিতে চলেছে।

আরও পড়ুন-চোট এবার অনুষ্টুপেরও, ফলো অনের লজ্জা নিয়েও লড়াই বাংলার

পরপর কয়েকটা টি-২০ সিরিজ জেতার পর হার্দিকের দলের মনোবল এখন তুঙ্গে। সূর্যকুমার যাদব এই দলের সহ-অধিনায়ক। যিনি এই ফরম্যাটে বোলারদের আতঙ্ক হয়ে উঠেছেন। বোলিংয়ে অর্শদীপ, উমরান ও শিবম মাভির উপর পেস অ্যাটাকের দায়িত্ব থাকবে। দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন পৃথ্বী শ। ঘরোয়া ক্রিকেটে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন পৃথ্বী। যদিও হার্দিক স্পষ্ট জানিয়ে দিলেন, পৃথ্বী নয় শুক্রবার ঈশানের সঙ্গে ওপেন করবেন একদিনের সিরিজে স্বপ্নের ফর্মে থাকা শুভমন।

একদিনের সিরিজে ৩-০ হারের পর এই টি-২০ সিরিজে নামছে নিউজিল্যান্ড। মিচেল স্যান্টনার এই দলের অধিনায়ক। তাঁকে এই সিরিজে ডারিল মিচেল ও ইশ সোধির উপর অনেক নির্ভর করতে হবে। ৫০ হাজার লোক ধরে রাঁচির এই মাঠে। এখানে ধোনির নামে প্যাভিলিয়ন আছে। এযাবৎ রাঁচিতে ৬টি একদিনের ম্যাচ, ২টি টেস্ট ও ৩টি টি-২০ ম্যাচ হয়েছে। ভারত এখানে তিনটি টি-২০ ম্যাচ খেলে সব ক’টিতেই জিতেছে।
২০২৪-এর মিশন টি-২০ বিশ্বকাপের এখন থেকেই তৈরি হচ্ছে ভারত। নির্বাচকদের পরিকল্পনায় সবার আগে রয়েছে হার্দিকের নাম। ফলে তাঁর জন্যও এখন প্রতিটি টি-২০ সিরিজ চ্যালেঞ্জ। হার্দিকরা এই সিরিজও জিতে মনোবল বাড়িয়ে রাখতে চান।

Latest article