মোদির গুজরাতে পরপর প্রশ্ন ফাঁস

মুখে কুলুপ বঙ্গ-বিজেপি নেতাদের

Must read

প্রতিবেদন : আবারও মোদি-রাজ্যে কেলেঙ্কারি। আবারও প্রশ্ন ফাঁস (Question paper leaked- Gujarat)। এবার জুনিয়র ক্লার্ক নিয়োগের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হল বিজেপির মক্কা-মদিনা গুজরাতে। মোদি-শাহের রাজ্যে এই মহাকেলেঙ্কারি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। তবে এ-নিয়ে বঙ্গ-বিজেপির দলবদলু-চোর-ফিটার মিস্ত্রিমার্কা নেতারা একটি শব্দও বলছেন না। কিন্তু বাংলার জনসাধারণ বঙ্গ-বিজেপির ওই মুখগুলিকে দেখতে চাইছে। যারা রোজ বাংলার বদনাম করতে শকুনির ভূমিকায় নামে— কোথায় তারা? প্রশ্ন-ফাঁসের ঘটনায় গুজরাতের শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রী কেন পদত্যাগ করবেন না উঠেছে সেই প্রশ্নও। এর আগে তিন-তিনবার এই পরীক্ষারই প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ঘটনা শুনে দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন, গুজরাতে কী করে প্রত্যেকটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যায় তা জ্যোতিষীরাই বলতে পারবেন। আগের তিনবারের তদন্ত চলতে চলতে আর একবার প্রশ্ন ফাঁস! ভারতবর্ষে এই ধরনের ঘটনা কোনও রাজ্যে ঘটেছে বলেছে জানা নেই। পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। লোক দেখানো কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু ১০ লক্ষ পরীক্ষার্থী প্রতারিত হয়ে বিক্ষোভ শুরু করেছেন। সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছেন। একটি পরীক্ষাও প্রশ্ন-ফাঁসের গেরো থেকে বেরতে পারেনি।

আরও পড়ুন-মালা দিতেই বুকে গুলি, মৃত্যু ওড়িশার মন্ত্রীর

মোদির গুজরাতে প্রশ্নপত্র ফাঁস (Question paper leaked- Gujarat) হওয়ার ঘটনা যেন থামতেই চাইছে না। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পর এবার জুনিয়র ক্লার্ক নিয়োগের পরীক্ষার প্রশ্নপত্রও পরীক্ষার দিন সকালেই ফাঁস হওয়ায় হয়রানির শিকার হতে হল গুজরাতের কয়েক লক্ষ চাকরিপ্রার্থীকে। ২৯ জানুয়ারি রবিবার পরীক্ষার মাত্র ঘণ্টাখানেক আগে এই প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় ক্ষোভে ফুঁসছেন চাকরি প্রার্থীরা। রাজ্য পঞ্চায়েত পরীক্ষার বোর্ড সূত্রে জানা গিয়েছে, যে ১,১৮১টি শূন্যপদের জন্য প্রায় ৯.৫ লক্ষ প্রার্থীর পরীক্ষা দেওয়ার কথা ছিল। যার জন্য গুজরাত জুড়ে ২,৯৯৫ কেন্দ্রে এই পরীক্ষা হওয়ার কথা ছিল সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।
এই ঘটনায় স্বভাবতই গুজরাতের বিভিন্ন জেলায় যুবক-যুবতীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে। এ-বিষয়ে পশ্চিমবঙ্গ বিধানসভার ডেপুটি চিফ হুইপ তাপস রায় বলেন, গুজরাত তো দেশের মধ্যে পবিত্র রাজ্য। ওখানে কোনও দুর্নীতি নেই, দাঙ্গা হয় না, প্রশ্ন ফাঁস হয় না— কিছুই হয় না। এরকম পবিত্র রাজ্য দেশে কোথাও নেই। তাই এ-নিয়ে বিজেপি নেতাদের কোনও কিছু বলারও নেই!

Latest article