ডিএনএ গবেষণায় কালো বাঘরহস্য

সিমলিপালের জঙ্গলের ব্ল্যাক টাইগার বা কালো বাঘের জিনোম কাহিনি শোনালেন মলিকিউলার বায়োলজি ও বায়োটেকনোলজির শিক্ষক অনির্বাণ মিত্র

Must read

ওড়িশার ময়ূরভঞ্জের সিমলিপাল অভয়ারণ্যে বনরক্ষীদের সঙ্গে হেঁটে চলেছেন ছাত্র-গবেষক বিনয় সাগর। বাঘদের ‘ট্র্যাক’ অনুসরণ করছেন তাঁরা; সংগ্রহ করছেন বাঘের মল এবং পড়ে থাকা শিকারের অংশবিশেষ। কারণ, বেঙ্গালুরুর ন্যাশনাল সেন্টার অফ বায়োলজিক্যাল সায়েন্সেসের অধ্যাপিকা উমা রামাকৃষ্ণনের নেতৃত্বে বিনয়ের রিসার্চের বিষয়—সিমলিপালের কালো বাঘরহস্য (Simlipal- Black Tiger)।

সত্যি না দৃষ্টিভ্রম?
রহস্যই বটে। দুশো বছর ধরে সিমলিপাল (Simlipal- Black Tiger) বনে অভিযানের সময় একাধিক শিকারির মনে হয়েছে, ‘সত্যিই বাঘ দেখলাম তো? নাকি গভীর বনের আলো-আঁধারিতে ক্ষণিকের দৃষ্টিভ্রম? নাহ্, বেঙ্গল টাইগারই বটে, কিন্তু এত কালো কেন? তা ছাড়া, ভারতের অন্য কোথাও তো এমন ব্ল্যাক টাইগার দেখা যায় না। তাহলে?’ সিমলিপালে যে কালো বাঘ সত্যিই আছে তার সুস্পষ্ট প্রমাণ মিলল ৯০-এর দশকে। আমেরিকার ওকলাহোমা চিড়িয়াখানায় জন্মানো এমন এক ব্যাঘ্রশাবক যে নিজেকে আয়নায় দেখে বলে উঠতে পারে— ‘দেহ কেন ভরা (এত বেশি) কালো দাগে?’ আর ওই সময়েই সিমলিপালের কাছে এক মৃত বাঘিনিকে দিখে চমকে ওঠেন সবাই— চামড়ার ডোরাগুলি এত মোটা এবং ঘন যে সোনালি-কমলা ‘বাঘের রঙ’ প্রায় দেখাই যায় না। তারপরেও একাধিকবার সিমলিপালের কালো বাঘেরা ধরা দিয়েছে গোপন ক্যামেরায়। কোনও আষাঢ়ে গপ্পো নয়, বিজ্ঞানের পরিভাষায় তারা pseudomelanistic tiger.
আর বিনয়ের গবেষণার বিষয় হল সারা পৃথিবীর বাঘদের সঙ্গে মিলিয়ে দেখতে হবে কোন অজানা জিনের প্রভাবে সিমলিপালের বাঘ কৃষ্ণবর্ণ হয়ে ওঠে? আর শুধু প্রত্যন্ত ওড়িশার এই গভীর বনেই কেন ওরা সংসার পেতেছে?

জিনোম কাহিনি
কিন্তু, ‘জিন’ জিনিসটা আসলে কী? সোজা কথায়, এই গ্রহের প্রত্যেক প্রাণীর প্রত্যেক কোষের মধ্যে আছে অনেকগুলি ক্রোমোজোম। প্রত্যেকটি ক্রোমজোম DNA নামের সুবিশাল একটি জৈব অণু দিয়ে তৈরি এবং এই DNA-এর বিভিন্ন অংশকে বিজ্ঞানীরা ‘জিন’ বলে থাকেন। এক-একটি জিন বহন করছে এক-একটি প্রোটিন তৈরির নির্দেশাবলি। যেমন মানুষের বেশির ভাগ কোষে ৪৬টি ক্রোমোজোমে থরেথরে সাজানো আছে ইনসুলিন তৈরির জিন, হিমোগ্লবিন তৈরির জিনেরা, গ্রোথ-হরমোনের জিনের মতো ১৯,০০০ জিন। মোদ্দা কথা, ক্রোমোজোমে অবস্থিত জিন-সমষ্টি (বৈজ্ঞানিক পরিভাষায় নাম ‘জিনোম’)একটি বিশাল লাইব্রেরি বা ডেটাবেস; শরীরের যাবতীয় কাজ করে প্রোটিনরা, আর তাদের তৈরি ও নিয়ন্ত্রণ করে এই জিনোম। কালের স্রোতে উত্তরাধিকারসূত্রে জিন-সমষ্টি বংশধরদের মধ্যে ছড়িয়ে পড়েছে। আর যেহেতু ডারউইন সাহেবের হিসেব মেনে DNA অণুতে (অর্থাৎ জিন-দের মধ্যে) ছোটছোট তফাত হতেই থাকে, তাই কেউ হয় একটু বেশি লম্বা, কেউ শ্যামবর্ণ, কারুর বংশে ‘শুগারের দোষ’ থাকে ইত্যাদি। যেমন, করোনা ভাইরাসের জিনোমে অল্পস্বল্প পরিবর্তন ঘটে চলেছে বলেই একে একে এসেছে আলফা, তারপর ডেল্টা এবং ওমিক্রন। জিন এবং প্রোটিনদের এই বহুমাত্রিক সমন্বয়ের আবিষ্কার আধুনিক বিজ্ঞানের অনন্য প্রাপ্তি এবং আজকে চিকিৎসাবিজ্ঞানের মূল আধার।
অবশ্য, বাঘের জিনোম নিয়ে গবেষণায় প্রথম বড় সাফল্য এসেছিল বছর দশেক আগে— সাইবেরিয়ান বাঘের জিনোম-রহস্যভেদ করেন বিজ্ঞানীরা। তারপর একাধিক গবেষণা হয়েছে। অল্প পরিমাণ বাঘের লোম থেকেও পর্যাপ্ত পরিমাণে DNA বের করা সম্ভব হয়েছে। আর, সম্প্রতি অধ্যাপিকা রামাকৃষ্ণনের নেতৃত্বেই রণথম্বোর অভয়ারণ্যের খ্যাতনামা বাঘিনি ‘মছলি’-সহ আরও দুটি বেঙ্গল টাইগারের জিনোম পাঠোদ্ধার করা সম্ভব হয়েছে। দেখা গেছে, বাঘদের কোষে আছে ১৯ জোড়া ক্রোমোজোম এবং সব মিলিয়ে ২৬০০০-প্রোটিন তৈরির জিন। তলোয়ারের মতো ক্যানাইন দাঁত (ছেদক দন্ত) এবং retractable নখ গঠন, অন্ধকারে স্পষ্ট দেখার জন্যে চোখের উন্নত রড-কোষ ইত্যাদির জন্যে প্রয়োজনীয় একাধিক জিনকে চিহ্নিত করা সম্ভব হয়েছে। সোনালি-কমলার ওপরে ডোরাকাটা ‘বাঘের রঙ’ গঠনের জন্যেও আছে একাধিক জিন। বিজ্ঞানীদের আশা জিনোম বিশ্লেষণ থেকে এই মহাশক্তিধর প্রাণীদের বিবর্তন সম্বন্ধে যেমন আরও জানা সম্ভব হবে, তেমনি দেশে বিদেশে ব্যাঘ্র-সংরক্ষণ প্রকল্পেও নানা সুবিধে হবে।

আরও পড়ুন: ভুলতে পারি নিজের নাম, ভুলব নাকো নন্দীগ্রাম

শার্দূলের খোঁজে
আর বাঘেদের (Simlipal- Black Tiger) জিনগত বৈচিত্র্য বোঝার জন্যেই বিনয়ের এই মল-সংগ্রহ অভিযান, কারণ প্রত্যেক জন্তুর মল থেকে তার DNA পরিশোধিত করা যায়। তবে শুধু সিমলিপালে নয় বিস্ময়কর হলেও সত্যি যে, গবেষণার জন্যে ২০১৮-’১৯-এ ওড়িশার ৬টি অভয়ারণ্যে দেড় হাজার কিলোমিটার ‘পরিব্রাজক’ হয়েছেন বিনয়। ভুবনেশ্বরের নন্দনকানন এবং চেন্নাইয়ের আরিগনগর আন্না চিড়িয়াখানা থেকে ৫টি কালো বাঘ-সহ ২২টি বাঘের মল, লালা ও লোম সংগ্রহ করেছেন। রণথম্বোর, কানহা এবং অন্যান্য টাইগার রিজার্ভ থেকে ভারতীয় বাঘ এবং বিদেশি বৈজ্ঞানিকদের থেকে সংগ্রহ করেছেন আমুর, মালায়ান এবং সুমাত্রার বাঘেদের সম্পেল তারপর গবেষণাগারে ফিরে সব মিলিয়ে ৩৯৫টি বাঘের DNA বের করে তার ভেতরে অবস্থিত জিনোমের পাঠোদ্ধার করে অঙ্ক কষেছেন।

লক্ষ্যভেদ
ফলাফল? বিশ্বখ্যাত জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বিজ্ঞানীরা জানিয়েছেন সিমলিপালের বাঘের এই কৃষ্ণবর্ণের মূলে রয়েছে একটিমাত্র জিন— নাম ‘ট্যাকপেপ’ (Taqpep)। ট্যাকপেপ জিন সব বাঘের জিনোমেই আছে এবং এর থেকে যে প্রোটিন-উৎসেচক তৈরি হয় সেইই গায়ের ছোপ/ডোরা কেমন হবে অনেকটা নিয়ন্ত্রণ করে। আগেকার গবেষণা দেখিয়েছে যে বেড়াল এবং চিতাবাঘদের গায়ের রঙ গঠনে ট্যাকপেপ জিনের ভূমিকা আছে। কিন্তু, সিমলিপালের কালো বাঘেদের এই ট্যাকপেপ জিনে ছোট্ট একটা পরিবর্তন (বা মিউটেশন) ঘটে গেছে; বলতে পারেন ‘ছাপার ভুল’। তাই তার থেকে তৈরি ট্যাকপেপ প্রোটিনের কার্যক্ষমতা গেছে পাল্টে; আর তার ফলে গায়ের ডোরাকাটা দাগগুলি ঘন, কালো এবং চওড়া হয়ে উঠেছে।

কিন্তু শুধু সিমলিপালেই কেন?
বিজ্ঞানীদের হিসবনিকেশ বলছে বেশ কয়েক শতাব্দী আগে সিমলিপাল বনে পৌঁছয় হাতে-গোনা কয়েকটি কালো বাঘ। সেখানে তারা নতুন বংশের founder হয়ে ওঠে। কিন্তু, সিমলিপাল থেকে অন্যান্য বাঘের জঙ্গলের দূরত্ব ৫০০ কিলোমিটারের বেশি। তাই এখানকার কালো বাঘদের সঙ্গে অন্যান্য বনের বাঘদের ‘বৈবাহিক সম্পর্ক’ আর স্থাপিত হয়নি এবং ওরা নিজেদের মধ্যেই inbreeding করে চলেছে। তার ফলে একদিকে যেমন ট্যাকপেপের কালো-জিন ছড়িয়ে পড়েছে সিমলিপালের ব্যাঘ্রকুলে, তেমনি অন্যত্র এই কালো-জিনধারী কোনও বাঘ নেই। এমনকী জেনেটিক বিশ্লেষণ দেখাচ্ছে যে দেশে-বিদেশে চিড়িয়াখানায় যতগুলি কালো বাঘ আছে তাদের প্রত্যেকের পূর্বপুরুষ হল সিমলিপালের একটি মাত্র কালো বাঘ। Founder effect এবং genetic drift-এর এক বিরল ফসল সিমলিপালের pseudomelanistic ব্যাঘ্রকুল। তাই, বিজ্ঞানীদের অনুরোধ, দেশের এই বিরল প্রাকৃতিক সম্পদকে যেন যথাযথ সুরক্ষা দেওয়া হয়।

ছবি সৌজন্য : ড. রাজেশকুমার মহাপাত্র

Latest article