কর্মরত অবস্থায় মৃত বা শারীরিকভাবে অক্ষম হয়ে পড়া রাজ্য সরকারি কর্মীর পোষ্যদের চাকরি পাওয়ার প্রক্রিয়া আরও সরল করতে উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী দিনে এই পুরো প্রক্রিয়া অনলাইনে নিয়ে যাওয়া হচ্ছে বলে রাজ্যের (West Bengal Government) অর্থ দফতর জানিয়েছে। আবেদন থেকে নিয়োগপত্র পাওয়া পর্যন্ত সমস্ত প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করতে দফতরের মানবসম্পদ সংক্রান্ত পোর্টালটিকে ঢেলে সাজানো হয়েছে। সেখানে আবেদনকারী নিজেই নিজের নাম নথিভুক্ত করে চাকরির জন্য আবেদন করার পাশাপাশি তার আবেদনের সর্বশেষ অবস্থাও ওই পোর্টালে দেখতে পারবেন। এই পোর্টাল পরিচালনা সংক্রান্ত বিষয়টি দেখভাল করার জন্য সংশ্লিষ্ট কাজের দায়িত্বপ্রাপ্ত কর্মী ও আধিকারিকদের প্রশিক্ষণ দেওয়ারও উদ্যোগ নেওয়া হয়েছে। সচিবালয় থেকে জেলা স্তর পর্যন্ত সংশ্লিষ্ট কর্মী ও আধিকারিকদের আগামী ১০ থেকে ১৮ এপ্রিল এই প্রশিক্ষণ দেওয়া হবে। এইজন্য জেলাগুলি থেকে নামের তালিকা চেয়ে পাঠানো হয়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে মৃত বা অক্ষম কর্মীদের পোষ্যদের চাকরি পাওয়ার ক্ষেত্রে মাঝে মাঝেই নানা অনিয়ম ও অস্বচ্ছতার অভিযোগ ওঠে। তা বন্ধ করে পুরো প্রক্রিয়াকে সম্পূর্ন স্বচ্ছ করতেই এই উদ্যোগ।
আরও পড়ুন-নববর্ষে রাজ্য জুড়ে তাপপ্রবাহের সতর্কতা
অন্যদিকে রাজ্য সরকারি কর্মীদের অনলাইন সার্ভিস বুক তৈরির জন্যও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে বলে অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। দিন কয়েক আগে সরকারি কর্মীদের সার্ভিস বুক সম্পূর্ণভাবে অনলাইনে নিয়ে যাওয়ার জন্য অর্থ দফতর (West Bengal Government) নির্দেশিকা জারি করে। কর্মীদের চাকরি জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নথি যাতে কোনভাবে নষ্ট না হয় বা হারিয়ে না যায় তা নিশ্চিত করতেই ই সার্ভিস বুক তৈরির ভাবনা। এবার এই সার্ভিস বুক কিভাবে তৈরি করতে হবে সংশ্লিষ্ট কর্মীদের তা হাতে-কলমে শেখাতেই এই প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ।