সংখ্যালঘু্দের এগিয়ে দিল রাজ্য

Must read

মানস কুমার দাস,মালদহ: তিনি কথা রেখেছেন। তাঁর হাত ধরে সংখ্যালঘু উন্নয়নে এসেছে জোয়ার। আর উন্নয়নের জেরেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ওপর ভরসা রেখেছে সংখ্যালঘু পরিবারগুলি।

২০১১সালে মমতা বন্দোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এলে মালদহে তৈরী হবে সংখ্যালঘু ভবন ও ইংরেজি মাধ্যম মাদ্রাসা। কথা রেখেছেন মুখ্যমন্ত্রী। ৭ কোটি টাকা ব্যায়ে ইংরেজবাজার শহরের বি টি কলেজ রোড সংলগ্ন এলাকায় তৈরী হয়েছে সংখ্যালঘু ভবন। পাশাপাশি ইংরেজবাজারের রিজেন্ট পার্ক এলাকায় ১১কোটি টাকা ব্যায়ে ইংরেজি মাধ্যম মাদ্রাসা তৈরী হয়েছে।

আরও পড়ুন : বানভাসি এলাকায় সরকারি সাহায্যে পুজো

২০১১- ২০২১ সাল পর্যন্ত জেলায় ২৭ লক্ষ ২৪ হাজার সংখ্যালঘু ছাত্র ছাত্রীকে ৫০০ কোটি টাকা স্কলারশিপ দেওয়া হয়েছে।জেলার মালদহ মডেল মাদ্রাসা,গাজোল শ্যামসুখী বালিকা শিক্ষা নিকেতন সহ প্রতিটি ব্লকের অন্যান্য স্কুলে সংখ্যালঘু ছাত্রছাত্রীদের জন্য ৬১ টি হস্টেল তৈরীর পরিকল্পনা নিয়েছিল জেলা প্রশাসন। তার মধ্যে ৫৪টি হস্টেল চালু হয়েছে।এই প্রকল্পের মোট ব্যায় ৬১কোটি টাকা।এছাড়াও সংখ্যালঘু অধ্যুষিত কালিয়াচক,চাঁচল,হরিশচন্দ্রপুর,রতুয়া সহ একাধিক ব্লকে ৪৩কোটি টাকা ব্যায়ে ইদগাহ ও কবরস্থানে মোট ৩২৩টি প্রাচীর নির্মিত হয়েছে। সংখ্যালঘু সেল্ফ হেল্প গ্রুপ গুলিকে প্রত্যক্ষ লোন প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে।ফলে উপকৃত হচ্ছেন সংখ্যালঘু মহিলারা। এ বিষয়ে মালদহ জেলা সংখ্যালঘু আধিকারিক মনিরুদ্দিন ফারুকি বলেন,‘গত ১০ বছরে মালদহে ব্যাপক হারে সংখ্যালঘু উন্নয়ন হয়েছে।’

Latest article