প্রতিবেদন : ১০০ ডায়ালে ফোন করলেই দ্রুত পরিষেবা। নতুন প্রযুক্তি নিয়ে এল লালবাজার (Lalbazar)। এই মর্মে প্রতিটি ট্রাফিক গার্ডকে (Traffic Guard) দেওয়া হয়েছে একটি করে ১৫ ইঞ্চি স্ক্রিনের ট্যাব। কলকাতা পুলিশের নিজস্ব একটি অ্যাপ সর্বক্ষণ চলছে সেখানে। আগে ১০০ ডায়াল-এ কল করলে লালবাজারের কন্ট্রোল রুমে (Lalbazar Control Room) সেই খবর এসে পৌঁছত। সমস্ত তথ্য সংগ্রহের পর তা থানাকে জানানো হত। তারা সেই ফোন পেয়ে ডিউটি অফিসারকে ঘটনাস্থলে পৌঁছনোর নির্দেশ দিত। সব মিলিয়ে যা কিছুটা সময়সাপেক্ষ। অ্যাপের কাজ কী? ১০০ ডায়ালে কোনও ব্যক্তি ফোন করলেই তাঁর নাম, ফোন নম্বর ও লোকেশন সরাসরি চলে যাবে স্থানীয় ট্রাফিক গার্ডের অফিসে থাকা ওই ট্যাবে। সেই মেসেজ ঢুকলেই তীব্র শব্দ করে বাজবে সাইরেন। মেসেজ না খোলা পর্যন্ত ওই সাইরেন বাজতেই থাকবে। লালবাজারের নির্দেশ, এই মেসেজ যত দ্রুত সম্ভব নিকটতম সার্জেন্টের কাছে পৌঁছে দিতে হবে। এ নিয়ে প্রতিটি ট্রাফিক গার্ডে প্রশিক্ষণের আয়োজন করে লালবাজার। কী কী ফিচার রয়েছে ট্যাবে? এসওএস নামে একটি অপশন রয়েছে। কোনও অভিযোগ এলে সেটি ব্লিঙ্ক করবে। তবে অভিযোগ সম্পর্কে পুলিশের একটি বিশেষ ম্যাপ। তাতে ঘটনাস্থলের সবচেয়ে কাছাকাছি স্থানীয় ট্রাফিক গার্ডের কোন বিট রয়েছে, তা জানা যাবে। সেই বিটের সার্জেন্টকে সেই মতো জানানো হবে গোটা বিষয়টি। সবটাই হবে ট্যাবের পর্দায়। শুধু তাই নয়, কোন অফিসার ঘটনাস্থলে গেলেন তাও রেকর্ড হয়ে যাবে ট্যাবের মেমোরিতে।
আরও পড়ুন- বিধাননগরে জলে বসবে মিটার