কেরলের মন্দিরে নিষিদ্ধ আরএসএস, বাম সরকারের সিদ্ধান্তকে সমর্থন কংগ্রেসের

এই সিদ্ধান্তের পিছনে যে রাজ্যের বাম সরকারের মদত আছে তা না বললেও চলে। বাম সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন করেছে বিরোধী কংগ্রেসও।

Must read

প্রতিবেদন : কেরলের (Kerala) মন্দিরে প্রবেশ নিষিদ্ধ হল আরএসএসের। ত্রিবাঙ্কুর দেবাস্বম বোর্ড এই নির্দেশিকা জারি করেছে। ওই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, পূজার্চনা ছাড়া মন্দির চত্বরে অন্য কোনও কার্যকলাপ বরদাস্ত করা হবে না। এই সিদ্ধান্তের পিছনে যে রাজ্যের বাম সরকারের মদত আছে তা না বললেও চলে। বাম সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন করেছে বিরোধী কংগ্রেসও।

আরও পড়ুন-গেঁওখালির সার্কিট ট্যুরিজমকে নতুন আঙ্গিকে গড়বে এইচডিএ, ১৭ কোটিতে সোলার এনার্জি পার্ক

কেরলে হিন্দু মন্দিরগুলির নিয়ন্ত্রণ করে ত্রিবাঙ্কুর দেবাস্বম বোর্ড। স্বশাসিত এই বোর্ডের নিয়ন্ত্রণে রয়েছে বিখ্যাত শবরীমালা-সহ প্রায় ১২০০ মন্দির। সব মন্দিরেই সংঘের কার্যকলাপ নিষিদ্ধ করা হয়েছে। ১৮ মে বোর্ডের জারি করা নির্দেশিকায় বলা হয়, পূজার্চনা ছাড়া মন্দির চত্বরে অন্য কোনও কার্যকলাপ পালন করা চলবে না। এই নির্দেশ অমান্য করলে কড়া পদক্ষেপ করা হবে। উল্লেখ্য, এর আগেও এমন নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু মন্দিরগুলি তা পালন করেনি বলে অভিযোগ। এই সিদ্ধান্তের পিছনে কেরলের পিনারাই বিজয়ন সরকারের সম্পূর্ণ মদত রয়েছে। কংগ্রেস বাম সরকারের বিভিন্ন সিদ্ধান্তের বিরোধিতা করলেও এক্ষেত্রে অবশ্য তাদের পাশেই দাঁড়িয়েছে। কংগ্রেস নেতা কে সুধাকরন বলেছেন, মন্দিরগুলিতে ধর্মের নামে বিভাজনের চেষ্টা করছিল সংঘ। সেই কাজ এবার এবার বন্ধ হবে। উল্লেখ্য, কর্নাটকের নির্বাচনে কংগ্রেস তার দলীয় ইস্তাহারে প্রতিশ্রুতি দিয়েছিল, ক্ষমতায় ফিরলে তারা রাজ্যে বজরং দলকে নিষিদ্ধ করবে।

Latest article