কিছুদিন আগেই দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে (Dakshineshwar metro station) ঢোকার আগে ক্যাবের দরজা বিপরীত দিকে খুলে মূত্রত্যাগ (urinate) করেছিলেন চালক। এই ঘটনা নজরে পড়তেই মেট্রো কর্তৃপক্ষ নড়েচড়ে বসে। সিদ্ধান্ত নেওয়া হয়, প্ল্যাটফর্মের বিপরীত দিকে আর খুলবে না মেট্রোর স্বয়ংক্রিয় দরজা। মোটরম্যান ক্যাবেও এই নিয়ম লাগু করা হবে।
আরও পড়ুন-ভারতীয় বংশোদ্ভূত ডাক্তারের সাহায্যে ব্রিটিশ পুলিশের জালে নবজাতক খুনি নার্স
ড্রাইভারের কামরার মতোই ট্রেনের কোচের বাকি স্বয়ংক্রিয় দরজা এরপর থেকে প্ল্যাটফর্মের বিপরীত দিকে খুলবে না। প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম ও ট্রেন কন্ট্রোল ম্যানেজমেন্ট সিস্টেমে এই বদল আনা হল। এই মুহূর্তে মেধা কোচে এই ব্যবস্থা ট্রায়াল হল। সেই ট্রায়াল রানে উপস্থিত ছিলেন মেট্রোর জেনারেল ম্যানেজার শ্রী পি উদয় কুমার রেড্ডি। বাকি এসি কোচে খুব তাড়াতাড়ি এই ব্যবস্থা চালু হয়ে যাবে। এই সিস্টেম চালু হলে সিগন্যালিং, রেকের দরজা খোলা এবং ট্রেন ব্রেকিং মেকানিজম সব সিঙ্ক্রোনাইজ করা হবে।
আরও পড়ুন-বিজেপি সাংসদ আলুওয়ালিয়ার বিরুদ্ধে বর্ধমান থানায় অভিযোগ দায়ের করলেন খোদ পদ্ম নেতা
প্রসঙ্গত, মেট্রো রেল সবসময়ই যাত্রীদের নিরাপত্তার উপর জোর দেয়। এই অবস্থায় যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে মেট্রো কর্তৃপক্ষ বিভিন্ন সময় বিশেষ ব্যবস্থাও নেয়। এবার কলকাতা মেট্রোর উত্তর-দক্ষিণ শাখায় ট্রেন কন্ট্রোল ম্যানেজমেন্ট সিস্টেমের (TCMS) সঙ্গে প্যাসেঞ্জার ইনফরমেশান সিস্টেম (PIS) লিঙ্ক করার জন্য এক পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই দুটি সিস্টেমের সংযোগ সম্পূর্ণ হলে, প্ল্যাটফর্মে দাঁড়ানো অবস্থায় ভুল দিকের দরজা খুলে যাওয়া বা প্ল্যাটফর্মের বাইরে অন্য দিকের দরজা খোলার সম্ভাবনা বন্ধ হতে চলেছে।