দুর্নীতির জেরে এবার মোদির সাধের সড়ক প্রকল্প ভারতমালা (Bharatmala) বন্ধের পথে। ভারতমালা প্রকল্পে আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। দেশজুড়ে রাস্তা ও হাইওয়ে নির্মাণে ভারতমালা প্রকল্প ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার তা বন্ধের পথে। এই প্রকল্পের অধীনে দিল্লি থেকে গুরুগ্রাম ১৪ লেনের এক্সপ্রেসওয়ে গড়ছে সড়ক পরিবহণ মন্ত্রক। সেটি নির্মাণে কিমি প্রতি ১৮ কোটি টাকা ব্যয় হওয়ার কথা ছিল। কিন্তু বাস্তবে খরচ দেখানো হয়েছে কিমি পিছু প্রায় ২৫১ কোটি টাকা। ভারতমালা প্রকল্পের এমন বেশ কিছু আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সামনে এনেছে দেশের শীর্ষ অডিট সংস্থা কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ)। যার জেরে এখন প্রবল চাপে পড়েছে মোদি সরকার। ন্যাশনাল হাইওয়ে অথরিটির দীর্ঘসূত্রিতা, অনিয়ম এবং ব্যর্থতায় খরচের বহর ক্রমে বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে ভারতমালা প্রকল্প বন্ধের পথে হাঁটতে চলেছে কেন্দ্র।
২০১৭ সালে ভারতমালার (Bharatmala) প্রথম পর্যায়ে ৩৮ হাজার কিমি রাস্তা নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। সামগ্রিক ব্যয় ধরা হয়েছিল ৫ লক্ষ কোটি টাকা। তা ইতিমধ্যেই দ্বিগুণ হয়ে গিয়েছে। প্রায় ১১ লক্ষ কোটি টাকা খরচ হবে এই প্রকল্প শেষ করতে। কোথা থেকে আসবে এই টাকা? তার উপর এখনও পর্যন্ত ২৫ হাজার কিমির বেশি প্রকল্প অনুমোদনই হয়নি। বিগত বছরে সাড়ে ৫ হাজার কিমি অনুমোদিত হয়েছিল। কথা ছিল চলতি আর্থিক বছরে ১২ হাজার ৫০০ কিমি নতুন সড়ক প্রকল্পে অনুমোদন দেওয়া হবে। হয়েছে মাত্র ২,৫৯৫ কিমি, যার কাজ শুরুই হয়নি। এই অবস্থায় অর্থমন্ত্রক আর এ বোঝা টানতে রাজি নয়। কারণ, ১১ লক্ষ কোটি টাকার বিপুল চাপ নিতে পারবে না সরকার। সেই সংস্থানই নেই। অর্থ মন্ত্রকের তরফে সড়ক পরিবহন মন্ত্রকে জানিয়ে দেওয়া হয়েছে নতুন করে যেন কাজ শুরু না করা হয়।
আরও পড়ুন- আমিরশাহির মধ্যস্থতায় ৪৭৮ বন্দি বিনিময় রশিয়া-ইউক্রেনের
২০১৭ সালে বলা হয়েছিল, ৫ বছরে সমাপ্ত হবে এই প্রকল্প। সেখানে পাঁচ বছরে অর্ধেকও সড়ক নির্মাণ হয়নি। ইতিমধ্যেই এই প্রকল্প শেষের সময়সীমা ২০২৮ সাল পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে। কিন্তু কাজের যা হাল, তাতে আগামী পাঁচ বছরের মধ্যে তা সম্পূর্ণ হওয়ার কোনও সম্ভাবনা নেই। এদিকে প্রকল্প বাস্তবায়নে ১০ লক্ষ কোটি টাকার বিদেশী দিনের জন্য আবেদনের কথা ভেবেছে সরকার। তবে সরকারের মাথার উপর এত বেশি বিদেশি দিনের বোঝা যে নতুন করে তা পাওয়া সম্ভব নয়। তার ওপর প্রকল্পের অত্যন্ত খারাপ পারফরমেন্সের জন্য ভারতমালার রেটিং কমেছে। আর খারাপ রেটিং কোন রকম ঋণ পাওয়ার পথে অন্যতম বড় বাধা। এই অবস্থায় তার যত বিশ বাঁও জলে মোদির স্বপ্নের ভারতমালা প্রকল্প।