ডিকে-ঝড়ে বিধ্বস্ত পাঞ্জাব

পাঞ্জাব কিংস ১৭৬/৬ (২০ ওভার) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ১৭৮/৬ (১৯.২ ওভার)

Must read

বেঙ্গালুরু: দুরন্ত হাফ সেঞ্চুরি বিরাট কোহলির। তবে আরসিবির (Punjab kings- RCB) জয়ের নায়ক কিন্তু দীনেশ কার্তিক। তাঁর ১০ বলে অপরাজিত ২৮ রানের ক্যামিও ইনিংসের সৌজন্যে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে শেষ ওভারে ৪ উইকেটে জয় ছিনিয়ে নিল আরসিবি। শেষ ৬ বলে জেতার জন্য দরকার ছিল ১০ রানের। অর্শদীপ সিংয়ের বলে ছয় ও চার মেরে দু’বলেই ম্যাচ শেষ করে দিলেন ডিকে। ৮ বলে অপরাজিত ১৭ রান করে তাঁকে দারুণ সঙ্গ দিলেন ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামা মহিপাল লোমরোর। এক কথায় ডিকে-মহিপাল জুটিই পাঞ্জাবের মুখের গ্রাস ছিনিয়ে নিয়ে আরসিবিকে (Punjab kings- RCB) চলতি আইপিএলের প্রথম জয় উপহার দিলেন।
পরিসংখ্যান বলছে, আইপিএলে চিন্নাস্বামী স্টেডিয়ামে প্রথম ইনিংসের গড় রান ১৬৬। আলজারি জোসেফ শেষ ওভারে ২১ রান খরচ না করলে, পাঞ্জাবকে তার কম রানেই আটকে রাখতে পারতো আরসিবি। তবে এদিন বেশ ভালই বল করলেন মহম্মদ সিরাজ, যশ দয়ালরা। শুরুতেই জনি বেয়ারস্টোকে (৮) প্যাভিলিয়নে ফিরিয়ে পাঞ্জাবকে প্রথম ধাক্কা দেন সিরাজ। এরপর প্রভসিমরন সিংকে সঙ্গে নিয়ে দলকে টানছিলেন শিখর ধাওয়ান। কিন্তু ১৭ বলে ২৫ রান করে গ্লেন ম্যাক্সওয়েলের শিকার হন প্রভসিমরন। লিয়াম লিভিংস্টোন (১৩ বলে ১৭) বিপজ্জনক হয়ে ওঠার আগেই তাঁকে আউট করেন আলজারি। পরের ওভারেই শিখরকে আউট করেন ম্যাক্সওয়েল। শিখরের অবদান ৩৭ বলে ৪৫। সেই সময় ৯৮ রানেই ৪ উইকেট হারিয়ে বসেছিল পাঞ্জাব। এর পরেও যে পাঞ্জাব লড়াই করার মতো রানে পৌঁছতে পেরেছিল, তার জন্য কৃতিত্ব প্রাপ্য জিতেশ শর্মা (২০ বলে ২৭) ও স্যাম কারেনের (১৭ বলে ২৩)। শেষ দিকে ৮ বলে অপরাজিত ২১ রানের ঝোড়ো ইনিংস খেলে দেন শশাঙ্ক সিং।

আরও পড়ুন- বিপদসীমার বাইরে অ্যাপোফিস

রান তাড়া করতে নেমে শুরুটা ভাল হয়নি আরসিবির। ফাফ ডুপ্লেসি (৩) ও ক্যামেরন গ্রিন (৩) ব্যর্থ। রান পাননি ম্যাক্সওয়েলও (৩)। ওই পরিস্থিতিতে দলকে একাই টান ছিলেন বিরাট। পিচ স্ট্রোক প্লে-র জন্য আদর্শ ছিল না। ৩৩ রানে একবার ক্যাচ দিয়েও বেঁচে যান। তবুও বিরাট ৪৯ বলে ৭৭ রানের একটা লড়াকু ইনিংস খেলে দেন। একটা সময় মনে হচ্ছিল, বিরাট-ই ম্যাচটা বের করে নেবেন।
কিন্তু ১৬তম ওভারে বিরাট আউট হতেই ফের চাপে পড়ে গিয়েছিল আরসিবি। যদিও ১৮ বলে ৪৮ রান যোগ করে দলকে রুদ্ধশ্বাস জয় এনে দেন কার্তিক ও মহিপাল। তবে
দুর্দান্ত ইনিংস ও জোড়া ক্যাচের জন্য ম্যাচের সেরা বিরাট।

Latest article