সরাসরি মুখ্যমন্ত্রী (Sorasori Mukhyamantri) কর্মসূচিতে জমা পড়া অভিযোগের যাতে দ্রুত সমাধান হয় সেই কারণে পৃথক দল গঠন করেছে বিভিন্ন দফতর। এই কাজে নজরদারির জন্য রাজ্যস্তর থেকে জেলাস্তর পর্যন্ত নির্ধারিত আধিকারিকদের দায়িত্ব দেওয়া হয়েছে। রাজ্যস্তরের আধিকারিকরা ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ পোর্টালে জমা পরা অভিযোগ খতিয়ে দেখে তা জেলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের কাছে পাঠিয়ে দেবেন। এবং শেষে অভিযোগ সমাধান হলে পোর্টালে তা আপডেট করে দেওয়া হবে। রাজ্য সরকারের এই কর্মসূচিতে জমা করা অভিযোগের দ্রুত সমাধানে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সমস্ত দফতরের সচিবদের সঙ্গে বৈঠক করে অভিযোগ নজরদারি ও নিষ্পত্তির জন্য রাজ্য এবং জেলা এই দুই স্তরে নির্দিষ্ট সংখ্যক আধিকারিকদের নিয়োগ করার নির্দেশ দেন। নির্দেশের পরেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।
প্রশাসন ও পরিষেবা সংক্রান্ত একাধিক সমস্যার সমাধানে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার চালু করেছে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ (Sorasori Mukhyamantri) কর্মসূচি। ৯১৩৭০৯১৩৭০-এই নম্বরে সকাল ১০টা থেকে সন্ধে ৬টার মধ্যে ফোন করে মানুষ পরিষেবা নিয়ে তাদের বিভিন্ন সমস্যার কথা জানাতে পারবেন। নবান্নের দাবি ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে আসা ৯৮ শতাংশ অভিযোগের নিষ্পত্তি হয়েছে। ইতিমধ্যেই এই পরিষেবাকে সাধারণ মানুষের কাছে আরও ছড়িয়ে দিতে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে নবান্ন। এই নিয়ে একটি চিঠি জেলাশাসকদের পাঠানো হয়েছে এবং তাতে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’র প্রচার বাড়ানোতে জোর দেওয়া হয়েছে।
আরও পড়ুন- প্রবল বৃষ্টির পূর্বাভাস বঙ্গে, জারি সতর্কতা
জানা গিয়েছে, এখনও পর্যন্ত সরাসরি মুখ্যমন্ত্রী’তে আসা অভিযোগের ২০ শতাংশ আইন-শৃঙ্খলা সংক্রান্ত। বাকি ৮০ শতাংশ অভিযোগ জরুরি পরিষেবা নিয়ে। যে আধিকারিকদের এই কাজের জন্যে বিশেষ টিমে রাখা হবে, শুধুমাত্র তাঁরাই ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ পোর্টালে ঢুকতে পারবেন। তাছাড়া অন্য কেউ এই পোর্টালে ঢুকতে পারবেন না।