প্রতিবেদন : ২০১৮ সাল থেকে এখনও পর্যন্ত মোদি সরকার শুধুমাত্র বিজ্ঞাপনের জন্যই খরচ করেছে ৩,০০০ কোটি টাকারও বেশি। তালিকায় শীর্ষ রয়েছে প্রিন্ট মিডিয়া। তৃণমূল কংগ্রেস সাংসদ আবিররঞ্জন বিশ্বাসের রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। ২০১৮-১৯ সালে বিজ্ঞাপন বাবদ মোদি সরকারের সামগ্রিক ব্যয় ছিল ১১৭৯.১৬ কোটি টাকা। তবে ২০২২-২৩ সালে খরচের এই পরিমাণ সামান্য কমেছে।
আরও পড়ুন-শহরে কুয়াদ্রাত, আজ ফের মাঠে ইস্টবেঙ্গল
দেশবাসীর করের টাকায় এই বিপুল অঙ্কের বিজ্ঞাপন নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে বারবার সরব হয়েছে বিরোধীরা। প্রধানমন্ত্রী সরকারি কাজে দেশের যে সমস্ত শহরে গেছেন সেখানেই দেখা গিয়েছে বিজ্ঞাপনের বহর। তার ফলস্বরূপ পাঁচ বছরে বিজ্ঞাপন-খাতে খরচ ৩,০০০ কোটি টাকারও বেশি। সরকারি তথ্য অনুযায়ী, নরেন্দ্র মোদি সরকার ২০১৮-১৯ সাল থেকে তার বিভিন্ন প্রকল্প এবং বিভিন্ন প্রোগ্রামের বিজ্ঞাপন এবং প্রচারের জন্য ৩০৬৪.৪২ কোটি টাকা ব্যয় করেছে।
তৃণমূল কংগ্রেসের আবিররঞ্জন বিশ্বাসের প্রশ্নের লিখিত উত্তরে, তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন (সিবিসি) নামে একটি স্বাধীন সংস্থা দেশের ৭২২টি জেলার উপর সমীক্ষা করে এই তথ্য দিয়েছে। রাজ্যসভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দেওয়া তথ্যে দেখা গিয়েছে, সরকার প্রিন্ট মিডিয়াতে ১,৩৩৮.৫৬ কোটি টাকা, ইলেকট্রনিক মিডিয়াতে ১২৭৩.০৬ কোটি টাকা এবং ২০১৮-১৯ থেকে ২০২৩-২৪-এর ১৩ জুলাই পর্যন্ত আউটডোর প্রচারে ৪৫২.৮০ কোটি টাকা খরচ করেছে।