প্রতিবেদন : কাজ প্রায় শেষ। এখন শুধু শুরুর দিন গোনা। পুজোর আগেই নেওয়া হচ্ছে কবি সুভাষ থেকে বিমানবন্দর পর্যন্ত প্রথম পর্যায়ের মেট্রো চালানোর উদ্যোগ। ইএম বাইপাসের উপর নর্থ-সাউথ করিডর দিয়ে মেট্রো ছুটবে কবি সুভাষ এবং হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনের মধ্যে (New Garia-Ruby Metro)। অর্থাৎ নিউ গড়িয়া এবং রুবির মধ্যে (New Garia-Ruby Metro)। তার আগে অবশ্য জরুরি ট্রায়াল রান। চলতি মাসের শেষাশেষি এই ৬.২ কিমি রুটে ট্রায়াল রানের পর্ব সেরে ফেলার চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ।
আরও পড়ুন: পাচার রুখতে আসানসোল-রানিগঞ্জে সক্রিয় সিআইডি
স্বাভাবিকভাবেই কৌতুহল জাগছে হাওড়া ময়দান থেকে শিয়ালদহ অবধি গঙ্গা এবং মাটির নিচে দিয়ে ইস্ট-ওয়েস্টের মেট্রো-রান শুরু হবে কবে। কারণ এই নিয়েও এখন চূড়ান্ত অনিশ্চয়তা। মেট্রোসূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে সামনের বছরের মাঝামাঝি নাগাদ শুরু হওয়ার প্রবল সম্ভাবনা গঙ্গার নিচের টানেল এবং ভূগর্ভের ইস্ট-ওয়েস্টের এই মেট্রোরুট। হাওড়া থেকে এসপ্ল্যানেড অবধি কাজ প্রায় শেষ। বাকি রয়েছে শুধু এসপ্ল্যানেড থেকে শিয়ালদা পর্যন্ত ভূগর্ভের কাজ। আসলে এখনও সমস্যামুক্ত নয় বউবাজার।
মেট্রোর কাজের জেরে পরপর দু’বার গভীর ফাটল দেখা দেয় বেশ কয়েকটি বাড়িতে। টানেলে আটকে যায় বোরিং মেশিনও। সব বাধা টপকে ২০২৩এর মাঝামাঝি নাগাদ হাওড়া-শিয়ালদহকে মেট্রোয় যুক্ত করা সম্ভব হবে বলে কর্তৃপক্ষের আশা।