প্রতিবেদন : দেশের মধ্যে এই প্রথম। কৃতিত্ব বাংলারই। একদিকে যখন পথদুর্ঘটনার জন্য গাড়িচালকদের উপর দোষ চাপিয়ে দায় ঝেড়ে ফেলতে চাইছে কেন্দ্র, সেখানে দুর্ঘটনা নিয়ন্ত্রণে নতুন নীতি প্রকাশ করল রাজ্য পরিবহণ দফতর। দুর্ঘটনা মোকাবিলায় মূলত গতি নিয়ন্ত্রণের ওপরই জোর দেওয়া হয়েছে। সেই নীতি সংকলন নিয়ে একটি বইও প্রকাশ করা হল। নাম— স্পিড ম্যানেজমেন্ট ফর এনহ্যান্সিং রোড সেফটি ইন ওয়েস্ট বেঙ্গল: পলিসি ইন্টারভেনশন অ্যান্ড রোড ম্যাপ।
আরও পড়ুন-বাঙালি বিদ্বেষী, বঙ্গ বিরোধী বিজেপি বাংলা থেকে দূর হঠো
নতুন নীতিকে প্রযুক্তির মাধ্যমে কার্যকর করতে সাহায্য নেওয়া হচ্ছে আইআইটি খড়গপুরের। মঙ্গলবার দক্ষিণ কলকাতার অহীন্দ্র মঞ্চে এক অনুষ্ঠানে এই ‘স্পিড ম্যানেজমেন্ট পলিসি’ ঘোষণা করেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তাঁর কথায়, ৫৩ শতাংশ দুর্ঘটনাই ঘটে অনিয়ন্ত্রিত গতির কারণে। যে রাস্তায় যেমন গতি উপযুক্ত, সেখানে সেই গতির সীমারেখা কঠোরভাবে মেনে চলতে হবে। দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলিকে ব্ল্যাকস্পট হিসেবে চিহ্নিত করার উপর বিশেষ গুরুত্ব দেন তিনি। তবে ২০১৪ সালের পর থেকে রাজ্যে পথদুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা যে দ্রুত কমছে তাও পরিসংখ্যান দিয়ে বুঝিয়ে দেন মন্ত্রী। মনে করিয়ে দেন, পথদুর্ঘটনায় মৃত্যুর সংখ্যায় দেশের প্রথম ১০ রাজ্যের তালিকায় বাংলা নেই। মৃত্যুর সংখ্যাটা শূন্যে নামিয়ে আনাই লক্ষ্য।