প্রযুক্তির হাত ধরে ঘুরে দাঁড়াচ্ছে রাজ্যের পর্যটন

Must read

অভিরূপ ভট্টাচার্য: করোনার কালো সময় পেরিয়ে ক্রমশ ঘুরে দাঁড়াচ্ছে রাজ্যের পর্যটন শিল্প। এবার প্রযুক্তিকে কাজে লাগিয়ে রাজ্যের পর্যটন শিল্পের পালে হাওয়া জোগাতে উদ্যোগী হল রাজ্য সরকার। সামাজিক মাধ্যমকে ব্যবহার করে রাজ্যের অনন্য এবং অসাধারণ দর্শনীয় স্থানগুলির সম্পর্কে তথ্য দেশ-বিদেশের ভ্রমণপিপাসু মানুষের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে রাজ্য পর্যটন উন্নয়ন নিগম। এই কাজের জন্য পেশাদার এজেন্সি নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

ওই এজেন্সি দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণ করতে বিভিন্ন সামাজিক মাধ্যম-সহ অনলাইন প্ল্যাটফর্মে নিয়মিত প্রচার চালাবে। ছবি, ভিডিও, ব্লগ ইত্যাদির মাধ্যমে বিভিন্ন পর্যটন কেন্দ্রের বিজ্ঞাপন দেওয়া হবে। রাজ্যের পর্যটন দফতর সূত্রে জানা গেছে, প্রথম পর্বে আগামী দু’বছরের জন্য এজেন্সি নিয়োগ করা হবে। যারা রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের হয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রচার চালাবে। রাজ্যের কোথায় কোথায় বেড়াতে যাওয়া যায়, কোথায় কী ধরনের সুযোগ-সুবিধা, যাতায়াতের উপায়, হোটেলের খরচ— ইত্যাদির বিশদ বিবরণ তুলে ধরা হবে। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের বিভিন্ন কর্মসূচি সম্পর্কেও মানুষকে অবহিত করবে এজেন্সি।

 

এদেশের গুজরাত, কেরল, তামিলনাড়ুর মতো রাজ্যে আন্তর্জাতিক পর্যটকদের দৃষ্টি আকর্ষণে ডিজিটাল মাধ্যমে নিয়মিত প্রচার চালায়। যা বাণিজ্যিকভাবে যথেষ্ট সফল। এবার একই মডেল ব্যবহার করতে চাইছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য পর্যটন উন্নয়ন নিগম সূত্রে জানা গিয়েছে, রাজ্যের বিভিন্ন পর্যটন কেন্দ্র সম্পর্কে মাসে অন্তত আটটি খবরভিত্তিক স্টোরি প্রকাশ পাবে ওয়েবসাইটে। তার বিষয়বস্তু তৈরি করে দেবে সংশ্লিষ্ট এজেন্সি। এ ছাড়া মাসে কম করে চারটি ব্লগ প্রকাশ হবে। পর্যটন প্রসারে মাসে দু’বার করে বিজ্ঞাপন দেবে সরকার। রাজ্য পর্যটন দফতর এবং পর্যটন উন্নয়ন নিগমের কর্মসূচি নিয়েও বিভিন্ন ওয়েবসাইটে নিয়মিত প্রচার চালাবে এজেন্সি। ডিজিটাল মাধ্যমে প্রচারের মূল ভাষা হবে ইংরেজি। তবে বাংলায় অনুবাদও প্রকাশ হবে। করোনার কারণে কোণঠাসা পর্যটন শিল্পকে ঘুরে দাঁড়াতে এ ধরনের বহুল প্রচার বাড়তি অক্সিজেন জোগাবে বলে রাজ্যের পর্যটন কর্তারা মনে করেন।

Latest article