প্রতিবেদন : গত বছর থেকে এখনও পর্যন্ত নজিরবিহীন ভাবে একের পর ঘূর্ণিঝড়ের তাণ্ডব দেখেছে এ রাজ্যের মানুষ। ২০১৯ সালে প্রথমে আসে, বুলবুল, ২০২০-তে আমফান, ২০২১-এ ইয়াস, আর কিছুদিন আগেই এসেছিল গুলাব। তবে গুলাবের প্রকোপ এ রাজ্যে ছিল অনেকটাই কম। এই ঘূর্ণিঝড় প্রতিবারই কোনও না কোনও ভাবে ক্ষতি করেছে কলকাতা বন্দরের। বিশেষ করে এই ঘূর্ণিঝড় আঘাত করেছে বন্দরের যোগাযোগ ব্যবস্থার উপর। কলকাতা বন্দর দেশের অন্যতম প্রাচীন নদীবন্দর৷ বর্তমানে কলকাতা ও হলদিয়া মিলিয়ে প্রতিদিন গড়ে ৮টি করে বড় জাহাজ আসে এ দুটি বন্দরে৷ ফলে যোগাযোগ ব্যবস্থা আধুনিক ও সুরক্ষিত রাখাটা সব সময়ই একটা বড় চ্যালেঞ্জ বন্দরের কর্তৃপক্ষের কাছে। এবার তার সঙ্গে যুক্ত হল আরও আধুনিক ব্যবস্থা। চালু হল রেডিও ওভার ইন্টারনেট প্রটোকল। কলকাতা বন্দরের যোগাযোগের প্রধান কন্ট্রোল রুম রয়েছে খিদিরপুরের সুভাষ ভবনে। এতদিন এই কন্ট্রোল রুম থেকেই ওয়্যারলেসের মাধ্যমে যোগাযোগ রাখা হত। কলকাতা থেকে স্যান্ডহেড পর্যন্ত জলপথের দূরত্ব প্রায় ২৩২ কিলোমিটার।
আরও পড়ুন : প্রচার শেষ, এবার হবে ৪-০
এই পথে কলকাতা, হলদিয়া, হুগলি পয়েন্ট ও সাগর পাইলট স্টেশন নামে চারটি কমিউনিকেশন বেস রয়েছে। মূলত এই বেস স্টেশনগুলো থেকেই যোগাযোগ রাখা হয় জাহাজ, ক্রু, পাইলট ও অন্যান্য অপারেটিং বিভাগের সঙ্গে। কিন্তু সমস্যা হল, অত্যন্ত দূর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে এই কমিউনিকেশন সিস্টেম কাজ করে না। যোগাযোগ অনেক সময়ই বিচ্ছিন্ন হয়ে যায়। সেক্ষেত্রে প্রয়োজনে স্যাটেলাইট ফোনেরও সাহায্য নেওয়া হয়। কিন্তু এবার এই সমস্যার স্থায়ী সমাধান করল বন্দর কর্তৃপক্ষ। যোগাযোগের ক্ষেত্রে চালু হল রেডিও ওভার ইন্টারনেট প্রোটোকল সিস্টেম। এর ফলে আগামীদিনে কলকাতা বন্দরের সুভাষ ভবনের কন্ট্রোল রুম থেকে স্যান্ডহেডে দাঁড়িয়ে থাকা জাহাজের সঙ্গে অবিচ্ছিন্ন যোগাযোগ রাখা সম্ভব হবে। এর ফলে বন্দর কর্তৃপক্ষের সমস্যা অনেকটাই মিটতে চলেছে।