তৈরি হবে ১০০০ মেগা ওয়াট বিদ্যুৎ, নয়া জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রাজ্যের

Must read

পাঞ্চেতে যৌথ উদ্যোগে নতুন একটি জলবিদ্যুৎ (Hydroelectric Power) প্রকল্প তৈরির জন্য রাজ্য সরকার ডিভিসির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। বুধবার অর্থাৎ আজ বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের শেষ দিনে ডিভিসি ও রাজ্য বিদ্যুৎ পর্ষদের মধ্যে এই সংক্রান্ত সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

পাঞ্চেতে প্রস্তাবিত এই পাম্প স্টোরেজ প্রকল্প থেকে ১০০০ মেগা ওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে। চুক্তি অনুযায়ী উৎপাদিত বিদ্যুতের অর্ধেক পাবে ডিভিসি এবং বাকিটা রাজ্য বিদ্যুৎ পর্ষদের নিয়ন্ত্রণে থাকবে দুই পক্ষের মধ্যে যার সমান ভাগ থাকবে। ইতিমধ্যেই পাঞ্চেতে ডিভিসির ৪০ মেগা ওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি জলবিদ্যুৎ (Hydroelectric Power) উৎপাদনের ইউনিট রয়েছে। হাজার মেগা ওয়াটের এই উৎপাদন কেন্দ্র তৈরি হলে গ্রীষ্মকালে অতিরিক্ত বিদ্যুতের চাহিদা পূরণ যেমন করা যাবে তেমনি জলের অপচয়ও রোধ করা যাবে বলে বিদ্যুৎ কর্তাদের দাবি।

আরও পড়ুন: মেট্রোয় আত্মহত্যা, অফিস টাইমে ব্যাহত পরিষবা

আধুনিক প্রযুক্তির এই পাম্প স্টোরেজ জলবিদ্যুৎ প্রকল্পের ক্ষেত্রে পাহাড়ের গায়ে উপরে ও নীচে ২টি জলাধার গড়ে তোলা হয়। দিনের যে-সময়ে বিদ্যুতের চাহিদা কম থাকে, তখন নীচের জলাধার থেকে পাম্প করে জল তোলা হয় উপরের জলাধারে। যখন বিদ্যুতের চাহিদা বাড়ে, তখন উপরের জমা জল নীচের জলাধারে ফেলে টার্বাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয়। এর ফলে গ্রীষ্মে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির উপরে চাপ কমে। বিদ্যুৎ-মাসুলও কিছুটা নিয়ন্ত্রণে থাকে।দেশের মধ্যে পশ্চিমবঙ্গই প্রথম পুরুলিয়ায় অযোধ্যা পাহাড়ের কোলে ৯০০ মেগাওয়াটের একটি পাম্প স্টোরেজ জলবিদ্যুৎ প্রকল্প গড়েছে। অযোধ্যা পাহাড়ে তুর্গা নামে আরও একটি ১০০০ মেগাওয়াটের নতুন পাম্প স্টোরেজ জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনাও করছে রাজ্য।

Latest article