২১০৯ সেতুর স্বাস্থ্যপরীক্ষা রাজ্যে, সিদ্ধান্ত নবান্নের

গুজরাটের ঘটনা থেকেই সতর্ক হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সাধারণ মানুষের সুরক্ষা আর নিরাপত্তার প্রশ্নে তাই আপসহীন পদক্ষেপ রাজ্যের

Must read

প্রতিবেদন : গুজরাতের মোরবিতে সেতু বিপর্যয়ের ঘটনার পর এরাজ্যে তাদের অধীনে থাকা সমস্ত সেতুর অবস্থা নতুন করে খতিয়ে দেখার নির্দেশ দিল পূর্ত দফতর। পাশাপাশি একডজন সেতু দ্রুত সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের পূর্তমন্ত্রী পুলক রায় মঙ্গলবার নবান্নে দফতরের আধিকারিকদের নিয়ে রাজ্যের সেতুগুলির অবস্থা পর্যালোচনা করতে এক উচ্চপর্যায়ের বৈঠক করেন। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পূর্ত দফতরের অধীনে থাকা প্রায় ২ হাজার ১০৯টি সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হবে। গোটা নভেম্বর মাস জুড়ে এই স্বাস্থ্য পরীক্ষার কাজ চলবে।

আরও পড়ুন-ফের চালু হচ্ছে ফেরি সার্ভিস

সেতুর কতটা ভার-বহন ক্ষমতা রয়েছে তাও খতিয়ে দেখা হবে। কোনও সেতুর হাল খারাপ বলে মনে হলে সঙ্গে সঙ্গে সেই সেতু বন্ধ করে যানবাহন অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। শুধু তাই নয়, দ্রুত মেরামত করা হবে বাংলার প্রায় ১২টি সেতু। জানা গিয়েছে, সাধারণ মানুষের সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯৪১ সালে তৈরি হওয়া করোনেশন ব্রিজের টেন্ডার ইতিমধ্যে ডাকা হয়েছে। নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই এই করোনেশন ব্রিজের মেরামতির কাজ শুরু করতে চায় পূর্ত দফতর।

আরও পড়ুন-মুড়িগঙ্গাকে পলিমুক্ত করতে শুরু ড্রেজিং

পশ্চিম মেদিনীপুরের কংসাবতী নদীর উপর বীরেন্দ্র শাসমল ব্রিজের মেরামতির কাজ শুরু করতে চলেছে পূর্ত দফতর। আপাতত ব্রিজগুলির বহন ক্ষমতার রিপোর্ট আসার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে পূর্ত দফতর। জেলাগুলির ডিস্ট্রিক্ট ইঞ্জিনিয়ার, চিফ ইঞ্জিনিয়ারদের সঙ্গে বৈঠক করে রাজ্যের পূর্ত দফতর। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পূর্ত দফতর সূত্রের খবর। রবিবার গুজরাতের মোরবিতে ভেঙে পড়েছিল কেবল সেতু। গুজরাটের ঘটনা থেকেই সতর্ক হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সাধারণ মানুষের সুরক্ষা আর নিরাপত্তার প্রশ্নে তাই আপসহীন পদক্ষেপ রাজ্যের।

Latest article