হলদিয়ায় ৩,০০০ কোটির রাসায়নিক কারখানার শিলান্যাস

হলদিয়া পেট্রোকেমিক্যালস কর্তৃপক্ষ মনে করছে ভারতের বৃহত্তম প্রপিলিন কারখানার জন্য ৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে।

Must read

উন্নতির শিখরে বাংলা। এবার হলদিয়ায় (Haldia) প্রপিলিন কারখানার শিলান্যাস হল। হলদিয়া পেট্রোকেমিক্যালস (এইচপিসিএল) নিজেদের কারখানা চত্বরে নতুন এক কারখানা তৈরি করতে চলেছে। ভারতের ভারতের বৃহত্তম ফেনল কারখানা হতে চলেছে এই কারখানা। মনে করা হচ্ছে, গত দু’দশকে পশ্চিমবঙ্গের রাসায়নিক শিল্পে একবারে এত টাকা বিনিয়োগ করা হয়নি।

আরও পড়ুন-রাজস্থানের হেরিটেজ সাইটে ঐতিহাসিক প্রাচীরের ক্ষতি, পর্যটকের রিল ভাইরাল

বাঙালি শিল্পপতি পূর্ণেন্দু চট্টোপাধ্যায়ের সংস্থা হলদিয়ায় প্রপিলিন কারখানায় এই বিপুল অঙ্কের টাকা বিনোয়োগ করেন। বুধবার এই প্রপিলিন কারখানার শিলান্যাস অনুষ্ঠানে হাজির ছিলেন হলদিয়া পেট্রোকেমিক্যালসের কর্তারা। ভারতের বৃহত্তম প্রপিলিন কারখানায় বছরে ৩০০ কিলো টন ফেনল তৈরি করতে পারবে হলদিয়া পেট্রোকেমিক্যালস। ১৮৫ কেটিপিএ অ্যাসিটোন তৈরি হবে।

আরও পড়ুন-অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনে অনুপস্থিত থাকছেন পুরীর শঙ্করাচার্য

হলদিয়া পেট্রোকেমিক্যালস কর্তৃপক্ষ মনে করছে ভারতের বৃহত্তম প্রপিলিন কারখানার জন্য ৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। ২০২৬ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে নতুন কারখানার কাজ শেষ হয়ে যাবে। হলদিয়া পেট্রোকেমিক্যালস কর্তৃপক্ষ দাবি করেছে নতুন কারখানায় কাজ শুরু করলে রাসায়নিক ব্যবসা আরো উন্নত করবে। রাসায়নিক ক্ষেত্রে হলদিয়া পেট্রোকেমিক্যালস যে পরিমাণ ব্যবসা করে, সেটা অনেকংশেই বৃদ্ধি পাবে। অতিরিক্ত ব্যবসার অঙ্ক কমপক্ষে ৫,০০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। বাংলায় যে এই কারখানার ফলে শিল্পে জোয়ার আসবে এবং কর্মসংস্থান বাড়বে সে বিষয়ে সন্দেহ নেই।

Latest article