ধনকুবেরদের ভারত ছাড়ার হিড়িক অব্যাহত, বলছে সমীক্ষা

Must read

নয়াদিল্লি : কোটিপতি ধনীদের (Millionaires) মধ্যে ভারত (India) ছাড়ার হিড়িক অব্যাহত। গত বছরের তুলনায় কিছুটা কম হলেও ২০২৩ সালে উন্নত জীবনের খোঁজে ভারত ছেড়ে অন্য দেশে পাড়ি দিচ্ছেন ৬৫০০ জন ধনকুবের। বিশ্বব্যাপী সম্পদ এবং বিনিয়োগের স্থানান্তরের প্রবণতা চিহ্নিতকারী সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্সের বার্ষিক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৩-এ বলা হয়েছে, চলতি বছরেও বিপুল সংখ্যক ধনুকুবের ভারত ছাড়তে চলেছেন। হেনলি অ্যান্ড পার্টনার্সের মতে, এই অতি ধনীদের জন্য যথাযথ শব্দ হল হাই নেট-ওয়ার্থ ইন্ডিভিজুয়ালস। অর্থাৎ এইসব ধনী ব্যক্তিদের বিনিয়োগযোগ্য সম্পদ ৮.২ কোটি টাকা বা তার বেশি। বিনিয়োগযোগ্য সম্পদ বলতে একজন ব্যক্তির দায়হীন নিট বিনিয়োগযোগ্য সম্পদকে বোঝায়। যেমন স্থাবর সম্পত্তি, নগদ এবং ইক্যুইটি।

চলতি বছরে দেশ থেকে ধনপতিদের (Millionaires) চলে যাওয়ার ক্ষেত্রে প্রথম স্থানে থাকতে পারে চিন। ২০২৩ সালে চিন থেকে ১৩৫০০ জন কোটিপতির চলে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে নরেন্দ্র মোদির ভারত। হেনলি অ্যান্ড পার্টনার্স-এর সিইও জুয়ের্গ স্টেফেন বলেছেন, গত এক দশকে কোটিপতি মানুষদের দেশ ছাড়ার প্রবণতা ক্রমশ বেড়েছে। সংস্থার অনুমান, ২০২৩ সালে বিশ্বজুড়ে প্রায় ১,২২,০০০ ধনকুবের দেশ ছাড়বেন। ২০২৪ সালে এই সংখ্যাটা বেড়ে হবে ১,২৮,০০০।

আরও পড়ুন- নির্যাতনের অভিযোগ, ইডির জালে তামিলনাড়ুর বিদ্যুৎমন্ত্রী

হেনলি অ্যান্ড পার্টনার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কোটিপতিরা দেশ ছেড়ে অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমিরশাহি, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন বসতি স্থাপন করতে চান। কোটিপতি ধনীদের জন্য প্রথম দশে থাকা অন্য দেশগুলি হল সুইজারল্যান্ড, কানাডা, গ্রিস, ফ্রান্স, পর্তুগাল এবং নিউজিল্যান্ড। ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে বেশি ৫২০০ জন অস্ট্রেলিয়ায়, সংযুক্ত আরব আমিরশাহিতে ৪৫০০, সিঙ্গাপুরে ৩২০০, আমেরিকায় ২১০০ জন কোটিপতি বসতি গড়বেন বলে অনুমান।

Latest article