অমাবস্যার শেষে পড়ন্ত বেলায় মহানগরীর আকাশে আংশিক সূর্যগ্রহণ

সূর্যের সর্বোচ্চ মাত্র ৪ শতাংশ ঢাকা পড়ে এই খণ্ডগ্রাস গ্রহণে। দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে মঙ্গলবার বিকেলে দেখা গেল খণ্ডগ্রাস সূর্যগ্রহণ।

Must read

প্রতিবেদন : কলকাতায় আংশিক সূর্যগ্রহণ দেখা গেল মাত্র ১২ মিনিট। মঙ্গলবার ছিল খণ্ডগ্রাস সূর্যগ্রহণ, দেশের নানা প্রান্ত থেকে গ্রহণ দেখা গিয়েছে। সূর্যাস্তের আগে কিছুক্ষণের জন্য কলকাতা থেকেও গ্রহণ দেখা যায়। বিকেল ৪টে ৫২ মিনিট থেকে শুরু হয়ে গ্রহণ শেষ হয় ৫টা ৪ মিনিটে। কলকাতায় মাত্র ১২ মিনিট গ্রহণ দেখা গিয়েছে।

আরও পড়ুন-সিত্রাং-আতঙ্ক কাটিয়ে সুন্দরবনের মানুষের পুজো দেখার ধুম

সূর্যের সর্বোচ্চ মাত্র ৪ শতাংশ ঢাকা পড়ে এই খণ্ডগ্রাস গ্রহণে। দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে মঙ্গলবার বিকেলে দেখা গেল খণ্ডগ্রাস সূর্যগ্রহণ। সূর্যের বেশ খানিকটা অংশ ঢাকা পড়ল চাঁদের ছায়ায়। গ্রহণ শুরু হয় দুপুর ২টো ২৯ মিনিটে। সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে গ্রহণ শেষ হয়। খণ্ডগ্রাস সূর্যগ্রহণ চলে ৪ ঘণ্টা ৩ মিনিট। কলকাতায় বিকেল ৪টে ৫২ মিনিট থেকে গ্রহণ দেখা গিয়েছে। সূর্যাস্ত হয়েছে বিকেল ৫টা ৪ মিনিটে। ১২ মিনিট কলকাতার আকাশে গ্রহণ দৃশ্যমান ছিল। জম্মু ও কাশ্মীরের আকাশ থেকেও দেখা গিয়েছে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ। প্যালেস্তাইনের গাজ়া সিটি থেকে গ্রহণ দেখা গিয়েছে। এটি ছিল এবছরের সূর্যগ্রহণ। সূর্যাস্তের ঠিক আগেই গ্রহণ, যেন এক মায়াবী আলোয় ভরে গিয়েছিল আকাশ। ছবি : শুভেন্দু চৌধুরি

Latest article