প্রতিবেদন : সাঁতরাগাছি সেতুর সংস্কারের কাজ শুরু হতে চলেছে ১৯ নভেম্বর। ডিসেম্বরের মধ্যেই পূর্ত দফতরকে কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী পূর্ত দপ্তরের সঙ্গে এই সংস্কার নিয়ে বৈঠকে বসেছিলেন। পরে পূর্ত মন্ত্রী পুলক রায় ও তাঁর দফতরের ইঞ্জিনিয়ারদের সঙ্গে এই বিষয়ে বৈঠক করেছেন। সিদ্ধান্ত হয়েছে সেতুর দু-পাশের ২০টা করে এক্সপেনশন জয়েন্ট বদলে ফেলা হবে। এই কাজ দ্রুত না করতে পারলে সেতুর ওপর দিয়ে যান চলাচল নিরাপদ নয়।
আরও পড়ুন-স্কুলে পাঁচিল ভেঙে মৃত্যু,মুর্শিদাবাদে পাখা ভেঙে আহত ছাত্র
মহানগরী কলকাতার সঙ্গে বম্বে রোড এবং দিল্লি রোডের মতো দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জাতীয় সড়কের যোগাযোগ রক্ষার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে এই সাঁতরাগাছি সেতু। কলকাতা থেকে দ্রুত দুর্গাপুর এক্সপ্রেস ওয়েতে পৌঁছে যাওয়া যায় কোনা এক্সপ্রেস ধরেই। শুধু তাই নয়, দক্ষিণ-পূর্ব রেলে সাঁতরাগাছি স্টেশনের গুরুত্ব ক্রমশ বেড়েই চলেছে। সব মিলিয়ে সাঁতরাগাছি সেতুর ওপর যানবাহনের সংখ্যা ক্রমশই ঊর্ধ্বমুখী। পূর্ত দফতর এবং পুলিশ আধিকারিকদের সঙ্গে মুখ্য সচিবের বৈঠকের পর ঠিক হয়েছে সেতুর একপাশ দিয়ে ছোট গাড়ি চলার অনুমতি দেওয়া হবে। যতদিন সংস্কার চলবে ভারী যান চলাচল সেতুর ওপর বন্ধ রাখা হবে। রাতে সেতুর ওপর যান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। সেতুর উপর দিয়ে দৈনিক ৭০ হাজার গাড়ি চলাচল করে। যার মধ্যে ১২ থেকে ১৫ হাজার হল মালবাহী গাড়ি। ফলে এই সেতুর উপর যানবাহনের চাপ খুবই বেশি থাকে। গাড়ি চলাচলের ভার, কম্পন, তাপমাত্রার তারতম্য নিয়ন্ত্রণ করার জন্য এই সেতুর ‘এক্সপ্যানশন জয়েন্ট’ বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের মতে এর ফলে সেতুর স্থায়িত্ব ধরে রাখা সম্ভব হবে।
আরও পড়ুন-সাগরমেলা নিয়ে সমন্বয় বৈঠক
এর আগে ২০১৬ সালে এই সেতুর ২১টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানো হয়েছিল। তবে এবার সেতুর দুটি লেনে ২০টি করে ৪০টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানো হবে। এর আগে বেশ কয়েকবার সেতুর স্বাস্থ্য পরীক্ষা হয়েছে। তাতে সন্তোষজনক রিপোর্ট ছিল না। তাই এই সেতু মেরামতির সিদ্ধান্ত নেওয়া হয়। এই কাজে ৯০ লক্ষ টাকা খরচ ধার্য করা হয়েছে। পূর্ত দফতরের এক আধিকারিক জানিয়েছেন, দ্রুতই এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করবে সরকার। এদিকে, দ্বিতীয় হুগলি সেতু থেকে কোনা এক্সপ্রেসওয়ে পর্যন্ত ঝুলন্ত সড়ক পথ করার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। এ নিয়ে সমীক্ষার কাজ অনেকটা এগিয়েছে। এর আগে সাঁতরাগাছি সেতুর সংস্কার করাটা বিশেষ প্রয়োজন রয়েছে। প্রসঙ্গত, প্রতিদিন ৭০ হাজারের বেশি গাড়ি চলাচল করায় সাঁতরাগাছি সেতু মেরামতের সময় গাড়িগুলি অন্য পথ দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে যানজটের আশঙ্কাও থাকছে।