মেডিক্যাল কলেজে সাফল্যের পালক

সেই মেডিক্যাল কলেজে নতুন সাফল্যের পালক। দেশের মধ্যে সরকারি হাসপাতালে এই প্রথম চালু হল ইউরো-জেনিট্যাল ক্লিনিক।

Must read

প্রতিবেদন: এশিয়ার বৃহত্তম কলকাতা মেডিক্যাল কলেজ। সেই মেডিক্যাল কলেজে নতুন সাফল্যের পালক। দেশের মধ্যে সরকারি হাসপাতালে এই প্রথম চালু হল ইউরো-জেনিট্যাল ক্লিনিক। ঝাঁ-চকচকে এসএসবি বিল্ডিং-এর সাততলায় থাকবে বেড। আপাতত ওপিডি দিয়ে শুরু। প্রতি শনিবার। এই ওপিডি হবে গ্রিন বিল্ডিংয়ে। কী এই ইউরো-জেনিট্যাল ক্লিনিক? অনেক মহিলা রোগী আছেন যাঁরা লজ্জার কারণে তাঁদের সব রোগের কথা বলতে পারেন না। এজন্য দীর্ঘদিন ধরে তাঁদের ভুগতে হয়।

আরও পড়ুন-স্বাস্থ্যে নতুন দিগন্ত রাজ্যে

এছাড়া কোনও মহিলা হয়তো জরায়ু -সংক্রান্ত অসুখে আক্রান্ত হতে পারেন। আবার তাঁদের প্রস্রাব নিয়ে নানা রোগে ভুগতে হয়। এজন্য ইউরোলজি ও গাইনোকোলজি-র বিশিষ্ট ডাক্তারদের নিয়ে তৈরি হল ইউরো-জেনিট্যাল ক্লিনিক। এই বিভাগের নেতৃত্ব দেবেন দুই চিকিৎসক সুর্নিমল চৌধুরি ও স্বপন জানা। শুক্রবার এই ক্লিনিকের উদ্বোধন করেন হাসপাতালের রাজ্য হেল্থ রিক্রুটিং বোর্ডের চেয়ারম্যান ডাঃ সুদীপ্ত রায়। ছিলেন হাসপাতালের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ তথা সুপার ডাঃ অঞ্জন অধিকারী।

আরও পড়ুন-ভবিষ্যৎ ক্রেডিট কার্ডে ঋণ দিতে রাজি একাধিক ব্যাঙ্ক

তিনি বলেন, বাংলার মা ও বোনেদের মেডিক্যাল কলেজের এই উপহার। এই ক্লিনিকে প্রতি শনিবার ওপিডি চালু হলেও আগামী দিনে পৃথক ওয়ার্ড তৈরি করে রোগীদের ভর্তি করানো হবে। রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডাঃ সুদীপ্ত রায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ ও অনুপ্রেরণায় দেশের মধ্যে সরকারি হাসপাতালে এই প্রথম আধুনিক ক্লিনিক চালু হল। যা সম্পূর্ণ বিনামূল্যে।

Latest article