ডাঙ্কি

অবশেষে গতকাল মুক্তি পেল রাজকুমার হিরানি, শাহরুখ খান জুটির মাস্টারপিস ‘ডাঙ্কি’। দুই লেজেন্ড একসঙ্গে তৈরি করলেন ম্যাজিক। ভাঙলেন রেকর্ড। এই ছবিতে নিজের সেরাটা উজাড় করে দিয়েছেন বলিউডের বাদশাহ। বছরের অন্তিমে বড়দিনের সেরা উপহার পেলেন দর্শক। লিখছেন শর্মিষ্ঠা ঘোষ চক্রবর্তী

Must read

গতকাল মুক্তি পেয়েছে শাহরুখ খানের বহুল চর্চিত সিনেমা ‘ডাঙ্কি’ (Dunki)। সফলতম নির্মাতা, পরিচালক রাজকুমার হিরানির সঙ্গে প্রথম কাজেই বাজিমাত করেছেন কিং খান। নিজেকে নিঙড়ে দিয়েছেন এই ছবিতে। ছবি মুক্তির কয়েকদিন আগেই ডাঙ্কি ছবির প্রমোশনে দুবাই গেছিলেন এস আর কে। সেখানে তিনি এই ছবিকে তাঁর ফিল্ম কেরিয়ারের এখনও পর্যন্ত সেরা ছবি বলে উল্লেখ করেছেন। চেয়েছিলেন নিজের জন্য একটা ছবি করে বছরটা শেষ করতে তাই ‘ডাঙ্কি’। অভিনেতা মানেই শুধু অপরকে বিনোদন দেওয়া নয় নিজেরও কিছু প্রাপ্তি বা তৃপ্তির জায়গা থাকে। শাহরুখ খানের কেরিয়ারের সেই প্রাপ্তি এবং তৃপ্তি দুই হল ‘ডাঙ্কি’।

রেকর্ড ব্রেকিং ডাঙ্কি
সিনেমাহলে মুক্তির ছয় মাস আগে রেকর্ড অঙ্কের বিনিময়ে বিক্রি হয়ে গেছে ডাঙ্কি-র (Dunki) ওটিটি স্বত্ব। জানা গেছে প্রায় ১৫৫ কোটির বিনিময়ে ছবির ওটিটি স্বত্ব কিনেছে ওটিটি প্ল্যাটফর্ম জিও সিনেমা। এই প্রথম কোনও একক ভাষার ভারতীয় চলচ্চিত্র ১৫০ কোটিরও বেশি টাকায় বিক্রি হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মে। এর কারণ একটাই রাজকুমার হিরানি ও শাহরুখ খান জুটির ম্যাজিক। বহুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল একসঙ্গে ছবি করবেন অবশেষে ডাঙ্কি ছবিতে জুটি বাঁধলেন তাঁরা। কেউ যদি কিং খানকে ‘দিওয়ার’ ছবির বিগ বি-র মতো প্রশ্ন করেন ‘তুমহারে পাস কেয়া হ্যায়’ তাহলে বলিউডের বাদশাহর উত্তর হবে ‘মেরে পাস ফ্যানস হ্যায়’। শাহরুখ নয় তাঁকে ছাপিয়ে গেছে তাঁর ভক্তরা। এস আর কে-মুভির রিলিজের পর সেই ছবির ওপর অলিখিত একচ্ছত্র অধিকার হয়ে যায় শাহরুখ ভক্তকুলের। এক্ষেত্রে রেকর্ড ব্রেক কারণ প্রথম কোনও ছবি যার ফার্স্ট শো টাইম নির্ধারিত হয়েছে ভোর ৫.৫৫ মিনিটে। শাহরুখ ফ্যান ক্লাব এস-আর-কে ইউনিভার্স ভোর ৫.৫৫টায় মুম্বইয়ের আইকনিক প্রেক্ষাগৃহ গাইতি গ্যালাক্সিতে মর্নিং শো-র আয়োজন করেছে। তারাই আবার গোটা বিশ্ব জুড়ে প্রায় এক হাজারেরও বেশি স্ক্রিনে ‘ডাঙ্কি’ দেখার আয়োজনও করেছিল। যা যে কোনও ফিল্মি তারকার ক্ষেত্রে একটা রেকর্ড বলা চলে। আবার শোনা যাচ্ছে অগ্রিম বুকিং-এ ‘ডাঙ্কি’ ভারতেই প্রায় এক কোটি টাকা আয় করে ফেলেছে। কাজেই বলা যেতেই পারে ‘বস ফ্যানসই কাফি হ্যায়’ কিং খানের তাঁর ছবি হিট করানোর জন্য।

একঝাঁক তারকার সমাবেশ
রাজকুমার হিরানি পরিচালিত ‘ডাঙ্কি’তে (Dunki) শাহরুখ খান তো রয়েছেনই এ ছাড়া মাল্টিস্টারার এই ছবিতে রয়েছেন একঝাঁক তাবড় অভিনেতা-অভিনেত্রীরা। যাঁরা জোরদার পাল্লা দিলেন তাঁর সঙ্গে তাঁরা হলেন ভিকি কৌশল, তাপসী পান্নু, বোমন ইরানি, বিক্রম কোচর, অনিল গ্রোভর এবং সতীশ কৌশিক প্রমুখ। জিও স্টুডিও, রেড চিলি এন্টারটেইনমেন্ট, রাজকুমার হিরানি ফিল্ম নির্মিত রাজকুমার হিরানি এবং গৌরী খান প্রযোজিত এই ছবির চিত্রনাট্যকার হলেন রাজকুমার হিরানি নিজে, চিত্রনাট্যকার অভিজাত জোশি এবং কণিকা ধিলোঁ। চিত্রনাট্যই যে ছবির প্রাণ তা ডাঙ্কি দেখলে বোঝা যায়।

আরও পড়ুন- সময়ের আগেই শেষ অধিবেশন: স্পিকারের বক্তব্যে অনুচ্চারিত সভায় হামলা, বহিষ্কার ইস্যু

দুই লেজেন্ড জুটি
রাজকুমার হিরানি এবং শাহরুখ খান দুই লেজেন্ড একসঙ্গে প্রথমবার জুটি বাঁধলেন ‘ডাঙ্কি’তে (Dunki)। স্বাভাবিক কারণেই এই ছবি নিয়ে প্রত্যাশা অনেকটা বেশি। বারংবার ছবির পরিকল্পনা করেও একসঙ্গে কাজ করা হয়নি কিং খান এবং রাজকুমার হিরানির। মুন্নাভাই এমবিবিএস থেকে থ্রি ইডিয়টস, দুই আইকনিক চরিত্রের অফার পেয়েছিলেন শাহরুখ। সময়ের কারণে সেই সব ছবি করে উঠতে পারেননি তিনি। তবে এবার আর অফার হাতছাড়া করেননি শাহরুখ। ২০২১ সাল নাগাদ একবার শোনা যায় যে রাজকুমার হিরানির সঙ্গে দেখা করেছেন মেগাস্টার। এরপরেই ২০২২ এপ্রিলে ‘ডাঙ্কি’ ছবির কথা ঘোষণা করেন তাঁরা। এই প্রসঙ্গে কিং খান সংবাদমাধ্যমকে বলেছিলেন, ছবির নাম ‘ডঙ্কি’। যার অর্থ গাধা। কিন্তু, ভারতের একাংশের মানুষ শব্দটিকে ‘ডাঙ্কি’ বলে উচ্চারণ করেন। বিশেষত পঞ্জাবে এমন উচ্চারণ করা হয়। তাই এভাবে নামকরণ করা হয়েছে। পরিচালক রাজকুমার হিরানি ছবিটি বানিয়েছেন। দুর্দান্ত চিত্রনাট্যকার অভিজাত জোশি চিত্রনাট্য লিখেছেন। সাধারণ মানুষের গল্প রয়েছে এই ছবিতে। যাঁরা ডাক পাওয়া মাত্রই বাড়ি ফিরে আসতে চায়।

অন্যরকম গল্প ‘ডাঙ্কি’
রাজকুমার হিরানির ছবি মানেই আবেগ এবং কমেডির মিশেল। ডাঙ্কিও তেমনই। চমকপ্রদ হচ্ছে এই ছবির বিষয়বস্তু। গল্প কিছু সাধারণ মানুষের৷ চারবন্ধু যাঁরা নিজেদের ইচ্ছা ও স্বপ্নপূরণ করতে চায় ভালবাসার জন্য, বন্ধুত্বের জন্য এবং সবচেয়ে বড় কথা একসঙ্গে থাকার জন্য৷ তাঁরা অবৈধ পথে অন্যদেশে পাড়ি দিয়েছিল কিন্তু পরে আবার ফিরে আসতে চায়। সেই ফেরার জন্য ভীষণ স্ট্রাগল করতে হয় তাঁদের। নিজের ভিটে-মাটির সঙ্গেও বন্ধুত্বের কথা বলবে এই ছবি। এই ছবির দ্বিতীয় ভাগটাই কিন্তু আসল যার তিলমাত্র জানেন না কেউ। যাঁরা ছবিটা দেখবেন তাঁরাই শুধু জানতে পারবেন। এই ছবিতে পরিচালক ভারত থেকে বিদেশে যাওয়ার জন্য বহুল ব্যবহৃত একটি বেআইনি পন্থা ‘ডঙ্কি ফ্লাইট’-এর বিষয়টির ওপর আলোকপাত করেছেন। কিন্তু কী এই ‘ডঙ্কি ফ্লাইট’?
ভারত থেকে অন্য দেশে বেআইনি অভিবাসনের ক্ষেত্রে সর্বাধিক ব্যবহৃত পন্থা হল এই ডঙ্কি ফ্লাইট। অভিবাসন আইনের চোখে ফাঁকি দিয়ে আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যে পাড়ি দেওয়ার জন্য এই পথ সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। পাঞ্জাবি ভাষার বাগধারা থেকে অনুপ্রাণিত এই নামের অর্থ ‘এক লাফে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া’। ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন প্রীতম, গান লিখেছেন জাভেদ আখতর। প্লে ব্যাকে সোনু নিগম, অরিজিৎ সিং, শ্রেয়া ঘোষাল, দিলজিৎ দোশানজি, বিশাল মিশ্র প্রমুখ।

ডাঙ্কি ভার্সেস সালার
যে-প্রসঙ্গটা আনতেই হবে সেটা হল, বড়দিনের আগেই বক্স অফিসে দুই মহারথীর দ্বৈরথ। গতকাল মুক্তি পেয়েছে শাহরুখের ‘ডাঙ্কি’ আর আজ মুক্তি পাচ্ছে প্রভাসের সালার-পার্ট ওয়ান-সিজফায়ার। এখন এটাই দেখার কে বাজিমাত করে। একদিকে শাহরুখ অনুরাগীরা রয়েছেন অভিনেতার হ্যাটট্রিকের অপেক্ষায়। অন্যদিকে, পাঁচটা বক্স অফিস ফ্লপের পর এই ছবির মাধ্যমেই ঘুরে দাঁড়াতে মরিয়া প্রভাস। দুর্দান্ত প্যাকেজিং সালার-এর। আসলে প্রতিযোগিতা না থাকলে লড়াইটা ঠিক জমে না। হাড্ডাহাড্ডি লড়াই তবে দর্শক আসনে যাঁরা রয়েছেন তাঁরাই বলবেন শেষকথা।

Latest article