পাঠ্যক্রমে আসুক বেদ, কিন্তু অনৃতের উচ্চারণ হয়ে নয়

কিন্তু আমাদের মহান কেন্দ্রীয় প্রভু এটা বুঝলেন না যে, শূন্য আবিষ্কার করা বৈদিকরা শুধুমাত্র অঙ্ক শাস্ত্রের প্রাথমিকতার জন্য বিখ্যাত নন।

Must read

বেদ পড়ানোর কথা বলছেন একদল অন্ধ শাসক। তাঁরা যদি সত্যিকার বৈদিক মননের অধিকারী হতেন তবে উৎসাহিত করতেন সমন্বয়, সাম্য, ঐক্য আর সম্প্রীতির চর্চায়। রবীন্দ্রনাথের বোধ দিয়ে চিনতেন ও চেনাতেন ভারতবর্ষকে। অন্তিম পর্বে স্পষ্ট বচনে নৃসিংহপ্রসাদ ভাদুড়ী
গতকালের পর…
কিন্তু আমাদের মহান কেন্দ্রীয় প্রভু এটা বুঝলেন না যে, শূন্য আবিষ্কার করা বৈদিকরা শুধুমাত্র অঙ্ক শাস্ত্রের প্রাথমিকতার জন্য বিখ্যাত নন। তাঁরা অনেক বেশি বিখ্যাত মানুষের চাওয়া-পাওয়ার সামাজিক ইতিহাস তৈরি করার জন্য।
সবচেয়ে বড় কথা, ভারতীয় ইতিহাসের একটা মধ্যযুগ আছে। ইসলাম এবং ক্রিশ্চান ধর্মের কথা ছেড়েই দিলাম এবং ধরেই নিলাম যে, ধর্মগ্রন্থ হিসেবে কেন্দ্রীয় প্রভুরা বেদ বা বেদাংশকে স্কুলপাঠ্য অন্তর্ভুক্ত করছেন না— কেননা সেটা করলে এই দগ্ধ-ধর্ষিত গণতন্ত্রেও ইসলাম এবং ক্রিশ্চান ধর্মের সারাংশও সিলেবাসে দেখতে চাইবে। তার থেকে অনেক ভাল হবে নাকি এই বিষয়টা যে, প্রভুরা বৈদিক সংস্কৃতির সঙ্গে মুঘল এবং ব্রিটিশ কালচারের খণ্ডাংশ সিলেবাসে ঢুকিয়ে দিয়ে ঋগ্বেদের শেষ, দশম মণ্ডলের শেষ মন্ত্রগুলো উচ্চারণ করে বলুন— সংগচ্ছধ্বং সংবদধ্বং সং বো মনাংসি জানতাম্। রবীন্দ্রনাথ এখানে লিখছেন— ইতিহাস মাত্রেরই সর্বপ্রধান মন্ত্র হচ্ছে— সংগচ্ছধ্বং ইত্যাদি। এক হয়ে চলব, এক হয়ে বলব, সকলের মনকে এক বলে জানব। শ্রীযুক্ত দীনেশপ্রসাদ সালকনির কাছে আমাদের তৈত্তিরীয় আচার্যের বক্তব্য— ধর্ম থেকে চ্যুত হবেন না। সর্বতোভদ্র মানুষের কুশল আচরণ থেকে চ্যুত হবেন না— ধর্মান্ন প্রমদিতব্যম্। কুশলান্ন প্রমদিতব্যম্। বেদ যদি পাঠ্য হয়, তবে সমন্বয়, সাম্য এবং সাংমনস্যতার জন্য বেদের এই অংশ পাঠ্য করুন এবং তার সঙ্গে সন্নিবেশ করুন রবীন্দ্রনাথের ভাষ্য—
সং বো মনাংসি সংব্রতা সমাকূতীর্ণমামসি।
অমী যে বিব্রতা স্থন তান্ বঃ সং নময়ামসি।।
এখানে তোমরা, যাহাদের মন বিব্রত, তাহাদিগকে এক সংকল্পে এক আদর্শে এক ভাব একব্রত ও অবিরোধ করিতেছি, তাহাদিগকে সংনত করিয়া ঐক্য প্রাপ্ত করিতেছি।
সহৃদং সাংমনস্যমবিদ্বেষং কৃণৌবি বঃ।
অন্যোন্যমভিহর্ষ্যত বৎসং জাতমিবাঘ্ন্যা।।
তোমাদিগকে পরস্পরের প্রতি সহৃদয়, সংপ্রীতিযুক্ত ও বিদ্বেষহীন করিতেছি। ধেনু যেমন স্বীয় নবজাত বৎসকে প্রীতি করে, তেমনি তোমরা পরস্পরে প্রীতি করো।
মা ভ্রাতা ভ্রাতরং দ্বিক্ষন্ মা স্বসারমুত স্বসা।
সম্যঞ্চঃ সব্রতা ভূত্বা বাচং বদত ভদ্রয়া।।
ভাই যেন ভাইকে দ্বেষ না করে, ভগিনী যেন ভগিনীকে দ্বেষ না করে। এক-গতি ও সব্রত হইয়া পরস্পর পরস্পরকে কল্যাণবাণী বলো।
আজ যে বেদমন্ত্র-পাঠে এই সভার উদ্বোধন হল অনেক সহস্র বৎসর পূর্বে ভারতে তা উচ্চারিত হয়েছিল। একটি কথা বুঝতে পারি, মানুষের পরস্পর মিলনের জন্যে এই মন্ত্রে কী আগ্রহ প্রকাশ পেয়েছে।

আরও পড়ুন-বন্দিজীবনে ইদ আনল একতার আনন্দ

এই ভারতবর্ষে বৌদ্ধধর্মের প্লাবন অপসারিত হইয়া গেলে পর যখন খণ্ড খণ্ড দেশের খণ্ড খণ্ড ধর্মসম্প্রদায় বিরোধবিচ্ছিন্নতায় চতুর্দিককে কণ্টকিত করিয়া তুলিয়াছিল তখন শংকরাচার্য সেই সমস্ত খণ্ডতা ও ক্ষুদ্রতাকে একমাত্র অখণ্ড বৃহত্ত্বের মধ্যে ঐক্যবদ্ধ করিবার চেষ্টায় ভারতবর্ষে প্রতিভারই পরিচয় দিয়াছিলেন। অবশেষে দার্শনিক-জ্ঞান প্রধান সাধনা যখন ভারতবর্ষের জ্ঞানী-অজ্ঞানী অধিকারী-অনধিকারীকে বিচ্ছিন্ন করিতে লাগিল তখন চৈতন্য নানক দাদু কবীর ভারতবর্ষের ভিন্ন ভিন্ন প্রদেশে জাতির অনৈক্য শাস্ত্রের অনৈক্যকে ভক্তির পরম ঐক্যে এক করিবার অমৃত বর্ষণ করিয়াছিলেন। কেবলমাত্র ভারতবর্ষের প্রাদেশিক ধর্মগুলির বিচ্ছেদক্ষত প্রেমের দ্বারা মিলাইয়া দিতে প্রবৃত্ত হইয়াছিলেন তাহা নহে, তাঁহারাই ভারতবর্ষে হিন্দু ও মুসলমান-প্রকৃতির মাঝখানে ধর্মসেতু নির্মাণ করিতেছিলেন। ভারতবর্ষ এখনই যে নিশ্চেষ্ট হইয়া আছে তাহা নহে— রামমোহন রায়, স্বামী দয়ানন্দ, কেশবচন্দ্র, রামকৃষ্ণ পরমহংস, বিবেকানন্দ, শিবনারায়ণ স্বামী ইঁহারাও অনৈক্যের মধ্যে এককে, ক্ষুদ্রতার মধ্যে ভূমাকে প্রতিষ্ঠিত করিবার জন্য জীবনের সাধনাকে ভারতবর্ষের হস্তে সমর্পণ করিয়াছেন।

আরও পড়ুন-চিকিৎসায় হাঁপানির নিরাময় সম্ভব

অতীতকাল হইতে আজ পর্যন্ত ভারতবর্ষে এই এক একটি অধ্যায় ইতিহাসের বিচ্ছিন্ন বিক্ষিপ্ত প্রলাপমাত্র নহে— ইহারা পরস্পর গ্রথিত, ইহারা কেহই একেবারে স্বপ্নের মতো অন্তর্ধান করে নাই— ইহারা সকলেই রহিয়াছে, ইহারা সন্ধিতেই হউক, সংগ্রামেই হউক, ঘাতপ্রতিঘাতে বিধাতার অভিপ্রায়কে অপূর্ব বিচিত্ররূপে সংরচিত করিয়া তুলিতেছে। পৃথিবীর মধ্যে আর কোনও দেশেই এতবড় বৃহৎ রচনার আয়োজন হয় নাই, এত জাতি এত ধর্ম এত শক্তি কোনও তীর্থস্থলেই একত্র হয় নাই, একান্ত বিভিন্নতা ও বৈচিত্র্যকে প্রকাণ্ড সমন্বয়ে বাঁধিয়া তুলিয়া বিরোধের মধ্যেই মিলনের আদর্শকে পৃথিবীর মধ্যে জয়ী করিবার এমন সুস্পষ্ট আদেশ জগতের আর কোথাও ধ্বনিত হয় নাই। আর সর্বত্র মানুষ রাজ্য বিস্তার করুক, পণ্য বিস্তার করুক, প্রতাপ বিস্তার করুক— ভারতবর্ষের মানুষ দুঃসহ তপস্যা দ্বারা এককে ব্রহ্মকে জ্ঞানে প্রেমে ও কর্মে সমস্ত অনৈক্য ও সমস্ত বিরোধের মধ্যে স্বীকার করিয়া মানুষের কর্মশালার কঠোর সংকীর্ণতার মধ্যে মুক্তির উদার নির্মল জ্যোতিকে বিকীর্ণ করিয়া দিক—ভারত ইতিহাসের আরম্ভ হইতেই আমাদের প্রতি এই অনুশাসন প্রচারিত হইয়াছে। শ্বেত ও কৃষ্ণ, মুসলমান ও খ্রিস্টান, পূর্ব ও পশ্চিম, কেহ আমাদের বিরুদ্ধ নহে— ভারতের পুণ্যক্ষেত্রেই সকল বিরোধ এক হইবার জন্য শত শত শতাব্দী ধরিয়া অতি কঠোর সাধনা করিবে বলিয়াই অতি সুদূরকালে এখানকার তপোবনে একের তত্ত্ব উপনিষদ এমন আশ্চর্য সরল জ্ঞানের সহিত প্রচার করিয়াছিলেন যে, ইতিহাস তাহাকে নানা দিক দিয়া ব্যাখ্যা করিতে করিতে আজও অন্ত পায় নাই।
(শেষ)

Latest article