সংগীতে নিবেদিত নির্মলা

৩০ জুলাই প্রয়াত হয়েছেন বিশিষ্ট কিংবদন্তি সংগীতশিল্পী নির্মলা মিশ্র। ঘনিষ্ঠমহলে তিনি সবার প্রিয় ঝামেলা দি। 'ও তোতা পাখি রে'-খ্যাত নির্মলা মিশ্র ষাটের দশকে যাঁর মরমি গান, সুরেলা মিষ্টি কণ্ঠে মেতেছিলেন আপামর সংগীতপ্রেমী। তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানালেন অনুরাধা সান্যাল

Must read

জয়নগরের মজিলপুরে জন্ম (আনুমানিক ১৯৪১ সাল) বাংলা গানের স্বর্ণযুগে আধুনিক গানের প্রথিতযশা সুকণ্ঠী শিল্পী নির্মলা মিশ্রের। পিতা পণ্ডিত মনমোহন মিশ্র ও দাদা মুরারিমোহন ছিলেন প্রসিদ্ধ গায়ক। কাশী সংগীতসমাজ প্রদত্ত পণ্ডিত, সংগীতরত্ন, সংগীতনায়ক উপাধিপ্রাপ্ত হন মনমোহন। এঁদের কাছেই শিক্ষা নির্মলার। অল্পবয়সে কোনও অসুখে বন্ধ হয়ে যায় শুধু উচ্চাঙ্গসংগীত নিয়ে এগনো। তখন আধুনিক গানকেই সঙ্গী করেন শিল্পী— যদিও এতে মত ছিল না বাবার। কিন্তু গলা ততদিনে তৈরি হয়ে গেছে সু-তালিমে। কণ্ঠের এক সুন্দর রিনরিনে ভাবে নির্মলার আধুনিক গানে আসে সৌন্দর্য। ১৯৬০ সালে ওড়িশার অত্যন্ত সম্মাননীয় ও সুপ্রসিদ্ধ গায়ক, গীতিকার, সুরকার সংগীতজ্ঞ বালকৃষ্ণ দাস নির্মলাকে সুযোগ দিলেন ওড়িয়া ছবি ‘শ্রী লোকনাথ’-এ। এরপর থেকে ওড়িয়া চলচ্চিত্র জগতে নির্মলা হয়ে গেলেন অপরিহার্য।

আরও পড়ুন-আজ থেকে টিভির পর্দায় ‘ডান্স ডান্স জুনিয়র : সিজন থ্রি’

সেই বছরেই প্রথম সুযোগ এল নচিকেতা ঘোষের সুরে বাংলা ছবি ‘ক্ষুধা’তে গান করার। গানটি ছিল— ‘ওরা ঘুমায়, আবার জাগে’। একে একে শুরু হল বেসিক বাংলা গানের রেকর্ড। প্রবীর মজুমদারের কথায় সুরে ‘ও তোতা পাখি রে’ সেই ষাটের দশক থেকে হয়ে গেল চিরকালের মরমী গান। যার ডাকনাম ঝামেলা, যে ছিল শৈশব থেকে ‘টমবয়’, সেই মেয়েটি পরিণত হল মিষ্টি প্রেমের দরদি গান গাওয়া এক গুণী শিল্পীতে। অসমিয়া ছবিতেও গেয়েছেন ১৯৫৯ থেকে ১৯৭৯ পর্যন্ত। বাংলায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সুরে ‘বল তো আরশি তুমি’, ‘চাঁদকে নিভিয়ে রাখ’, ভূপেন হাজারিকার ‘সবুজ পাহাড় ডাকে’, ‘ওকূল ভাঙে’, ‘এই বাংলার মাটিতে’ (জয়দেব সেন), ‘উন্মনা মন’, ‘উদাস উদাস দুপুরে’, ‘যেও না’ (রতু মুখোপাধ্যায়), ‘আমি তো তোমার চিরদিনের’ (কথা-সুর প্রদীপ দাশগুপ্ত), ‘আজ আমার টিয়াপাখী’ (নচিকেতা ঘোষ), সুধীন দাশগুপ্তের সুরে ‘চল আজ কিছু পথ’, ‘খুঁজেছি কত যে তোমায়’, ‘যেও নাকো বধূ (জয়দেব সেন), ‘আকাশে নেই চাঁদের দীপ’ (রতু মুখোপাধ্যায়), ‘কাগজের ফুল বলে’ (নচিকেতা ঘোষ), ‘বাজায়ো না বাঁশী’ (রতু মুখোপাধ্যায়), ‘অরণ্যের গান শুনেছ’ (রতু মুখোপাধ্যায়) ইত্যাদি গানগুলি শিল্পীকে দিল আধুনিক গানের জগতে মর্যাদা ও প্রতিষ্ঠা। এরপর ‘আমি যখন পুতুল নিয়ে খেলি’ (নচিকেতা ঘোষ) খুব জনপ্রিয় হল। কিন্তু জনপ্রিয়তার সব গানকে ছাপিয়ে শুকতারার মতো এখনও নচিকেতারই সুরে ‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না যাতে মুক্তো আছে’।

আরও পড়ুন-শিল্পীদের চোখে নির্মলা

‘মুখুজ্জে পরিবার’ ছবিতে শ্যামল মিত্রের সুরে নির্মলা মিশ্র গাইলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে— ‘আবিরে রাঙাল কে আমায়’। মানবেন্দ্র মুখোপাধ্যায়ের সঙ্গে তাঁরই সুরে ‘আয় মা সাধন সমরে’ ছবিতে ‘পিও বধূ’ গানের পর বেশ জনপ্রিয় হল ‘আশিতে আসিও না’ ছবিতে মান্না দের সঙ্গে দ্বৈতকণ্ঠের গান ‘তুমি আকাশে এখন যদি হতে’। সলিল চৌধুরি গাওয়ালেন ‘আমার এ বেদন মাঝে’, ‘এ মন মোর জানি না’। দুটি গানই পেল জনপ্রিয়তা। আকাশবাণীর অনুরোধের আসরে নিয়মিত শোনা যেত শিল্পীর গান। গাইলেন আরও কিছু বাংলা ছবিতে। রম্যগীতি (আকাশবাণী) অনুষ্ঠানে গাইলেন ‘চেয়ে বসে থাকি’ (সুরকার অলোকনাথ দে)।
তিনি অনেক গীতিনাট্যেও অংশ নিয়েছেন। ১৯৭৬ সালে তিনি উত্তমকুমারের মহালয়া গীতিনাট্যে অংশ নেন। নির্মলা মিশ্র গেয়েছেন অসংখ্য নজরুলগীতি, রবীন্দ্রসঙ্গীত, শ্যামাসংগীত, দেশাত্মবোধক গান এবং লোকসংগীত। তিনি শুধু মান্না দে, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, মানবেন্দ্র মুখোপাধ্যাই নন অন্যান্য অনেক বিখ্যাত শিল্পীর সঙ্গেই দ্বৈত গান গেয়েছেন।

আরও পড়ুন-প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে পাওনা প্রায় ১ লক্ষ ৯৬৮ কোটি টাকা মেটানোর দাবি মুখ্যমন্ত্রীর

কিন্তু জীবনে প্রভূত সম্মান তাঁকে এনে দিল ওড়িয়া চলচ্চিত্রই। একের পর এক গাইলেন ওড়িয়া ছবিতে। তখন বাংলা ছবি ‘আঁধার সূর্য’তে রবীন চট্টোপাধ্যায়ের সুরে ‘রিমিঝিমি’ গানটি প্রশংসিত হয়েছে। কিন্তু ওড়িয়া ফিল্ম ইন্ড্রাস্ট্রি শিল্পীকে সাদরে বরণ করে নিল। ইতিমধ্যে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন সুরকার-গীতিকার প্রদীপ দাশগুপ্তের সঙ্গে। বালকৃষ্ণ দাস ছাড়াও অন্যান্য নামীদামি ওড়িয়া সুরকাররা অজস্র গান গাওয়ালেন নির্মলা মিশ্রকে দিয়ে। তিনি যে সেখানকার ‘সিংগিং স্টার’। মুম্বই চিত্রজগতের বিখ্যাত সুরকার লক্ষ্মীকান্ত-প্যায়ারেলাল সুর দিয়েছিলেন ওড়িয়া ‘ভাগ্য’ ছবিটিতে। তাঁর সুরে নির্মলা মিশ্রর ‘চাপি চাপি বসন্তি রাতি’ সাংঘাতিক জনপ্রিয় হল। পেলেন প্রচুর স্বীকৃতি ও পুরস্কার। এরপর সুরকার নীতা সেন নির্মলাকে দিয়ে গাওয়ালেন ‘মরমিয়া গো’ আর ‘ওয়ান ফর সরো, টু ফর জয়’। বেশ জনপ্রিয় হল গান দুটি। কিন্তু বাংলা থেকে ওড়িশাতেই যে নির্মলাকে সবাই চায়। ওড়িয়া গানের তুলনায় তাই তাঁর বাংলা গানের সংখ্যা অনেক কম। আজ পর্যন্ত ১৯৭৫ সালে নির্মিত ওড়িয়া ছবি ‘অনুতপা’র গান ‘নিদা ভরা রাতি’ সেখানে সবচেয়ে জনপ্রিয়। সেখানকার সংগীতে বিশেষজ্ঞরা তাঁর ওড়িয়া চলচ্চিত্রে কিছু গানকে ‘চিরদিনের’ আখ্যা দিয়েছেন। ওড়িয়া

আরও পড়ুন-নির্দিষ্ট সময়ের আগেই শেষ হতে চলেছে বাদল অধিবেশন! প্রতিবাদে সরব তৃণমূল

সংগীতে সারাজীবন অবদানের জন্য নির্মলা পেয়েছেন ওড়িশা সরকারের বিশেষ মর্যাদাসম্পন্ন পুরস্কার ‘সংগীত সুধাকর বালকৃষ্ণ দাস’ সম্মান। কটক রেডিও থেকে গেয়েছেন ভজন, আধুনিক ও রাগাশ্রয়ী গান।
এ-ছাড়া পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পেয়েছেন ২০১২ সালে ‘সংগীতসম্মান’ এবং ২০১৩ সালে ‘সংগীত মহাসম্মান’ ও ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা।
বাংলা ছবিতে শিল্পীর অন্যান্য গানের মধ্যে রয়েছে : ‘‘মোর গুন-গুন মৌমাছি মন’ (নবদিগন্ত/সুরকার হেমন্ত মুখোপাধ্যায়), ‘রাত যে ঝিম’ (আলো আঁধারে/মৃণাল ব্যানার্জি) হেমন্তর সঙ্গে দ্বৈতকণ্ঠে ‘চুপচুপ’ (গুলমোহর/ পবিত্র চট্টোপাধ্যায়), ‘আমি গানের সাথী হারিয়ে’ (বিল্বমঙ্গল/অনিল বাগচী), ‘লীলায়িত তনু’ (জয় মা তারা/ধন়ঞ্জয় ভট্টাচার্য), ‘সুখ বলে সারি’ (কঠিন মায়া/ কালীপদ সেন), ‘নাচ রে পুতুল নাচ’ ধনঞ্জয় ভট্টাচার্যের সঙ্গে (ভ্রান্তিবিলাস/ শ্যামল মিত্র), ‘বাঁশী ও বাঁশী’ (প্রেয়সী/ মান্না দে)।
এ-সব গান আজ জনমানসে বিস্মৃত। ওড়িশায় ফিল্ম জার্নালিস্ট ফোরাম প্রদত্ত সম্মান নিতে গিয়ে নির্মলা মিশ্র বলেছিলেন— ‘‘পরজন্মে আবার ওড়িয়া মেয়ে হয়েই জন্মাতে চাই। কারণ এখানেই আমি পেয়েছি স্বাধীনতা, সম্মান ও সৃষ্টির প্রেরণা।’’

আরও পড়ুন-কমনওয়েলথ গেমস: প্যারা পাওয়ারলিফটিংয়ে সুধীরের ঐতিহাসিক সোনা জয়, অভিনন্দন মুখ্যমন্ত্রীর

নির্মলা মিশ্রের গাওয়া কয়েকটি বিখ্যাত গানের তালিকা
• এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না
• চাঁদকে নিভিয়ে রাখো
• আমি তো তোমার চিরদিনের
• সুখ যে আমার
• তোমার আকাশ দু’টি চোখে
• আজ কোনও কাজ নেই
• ও আমার মন পাখি
• আমায় বাঁশের বাঁশি দাও বাজাতে
• আকাশে নেই তারার দীপ
• ও তোতা পাখি রে
• সবুজ পাহাড় ডাকে
• ঘুম পাড়ানি মাসিপিসি
• বল তো আরশি তুমি মুখটি দেখে

আরও পড়ুন-কালিম্পং গণহত্যা-কাণ্ড

প্রাপ্ত পুরস্কার

বালকৃষ্ণ দাস পদক
‘সংগীতসম্মান’
‘সংগীত মহাসম্মান’ ও ‘বঙ্গবিভূষণ’

Latest article