উড়ানের দেরির জন্য যাত্রী দুর্ভোগ, এবার নির্দেশিকা জারি ডিজিসিএর

কোনও বিমানের দেরি হলে বা বাতিল হলে যাত্রীরা যাতে সমস্যায় না পড়েন, সেজন্য বিশেষ নির্দেশিকা জারি করল ডিজিসিএ।

Must read

প্রতিবেদন : ঘন কুয়াশায় ধারাবাহিকভাবে বিপর্যস্ত হচ্ছে ট্রেন ও বিমান পরিষেবা। চরম হয়রানির শিকার হচ্ছেন যাত্রীরা। সোমবারই বিপন্ন যাত্রীদের দিল্লি বিমানবন্দরের টারম্যাকে বসে নৈশভোজ করার ভিডিও ভাইরাল হয়েছে। এই পরিস্থিতিতে বিমান সংস্থাগুলির জন্য বিশেষ নির্দেশিকা জারি করল অসমারিক বিমান পরিবহণ সংস্থা, ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন। কুয়াশার জন্য বিমান বাতিল হলে বা অতিরিক্ত দেরি হলে যাত্রীদের বিশেষ সুযোগ-সুবিধা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।
কোনও বিমানের দেরি হলে বা বাতিল হলে যাত্রীরা যাতে সমস্যায় না পড়েন, সেজন্য বিশেষ নির্দেশিকা জারি করল ডিজিসিএ।

আরোও পড়ুন-কলেজ-ছাত্রীর শ্লী.লতাহানি এবিভিপির ২ সদস্যের

এই নির্দেশিকায় বলা হয়েছে, কুয়াশার জন্য যদি কোনও বিমান বাতিল হয় বা ৩ ঘণ্টার বেশি দেরি হয়, তাহলে এয়ারলাইন্সগুলিকে সংশ্লিষ্ট ওয়েবসাইটে বিমানের দেরির কারণ জানিয়ে রিয়েল-টাইম তথ্য প্রকাশ করতে হবে। কুয়াশার জন্য বিমানের দেরি হলে বা বাতিল হলে সেই বিমানের যাত্রীদের এসএমএস, হোয়াটসঅ্যাপ এবং ইমেলের মাধ্যমে আগাম বিস্তারিত তথ্য জানাতে হবে। নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, বিমানবন্দরে অপেক্ষমাণ যাত্রীদের উড়ানের দেরি সম্পর্কিত আপডেট তথ্য দিতে হবে। অপেক্ষমাণ যাত্রীদের সঙ্গে বিমানবন্দরে কর্মরত এয়ারলাইন্সের কর্মীদের ভাল ব্যবহার করতে হবে। যাত্রীদের সঙ্গে যথাযথভাবে যোগাযোগ করে উড়ানের দেরি সম্পর্কে যাত্রীদের প্রতিনিয়ত তথ্য জানাতে হবে।

আরোও পড়ুন-অর্থ দিচ্ছে রাজ্য, আর স্কুল কলেজের রং কেন গেরুয়া? ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীকে চিঠি

বেশ কয়েকদিন আগে, কুয়াশা-মাখা আবহাওয়ায় বিমানের দেরি হওয়া নিয়ে এক অদ্ভুত ঘটনার সাক্ষী হয়েছে গোয়া-দিল্লির ইন্ডিগোর বিমান। রেগেমেগে পাইলটকে ঘুসি মারার অভিযোগ উঠেছে এক যাত্রীর বিরুদ্ধে। অভিযোগ, বিমানবন্দর কর্তৃপক্ষ যাত্রীদের সঙ্গে যথাযথ ব্যবহার করেনি এবং বিমান দেরি হওয়া নিয়ে স্পষ্ট কোনও তথ্য দেয়নি, বরং দুর্ব্যবহার করেছে। যার জেরে প্রবল ঠান্ডায় যাত্রীদের দীর্ঘক্ষণ খোলা আকাশের নীচে টারম্যাকে কাটাতে হয়েছে। শুধুমাত্র তাই নয়, ইন্ডিগো বিমানের অদূরে টারম্যাকে বসে যাত্রীদের নৈশভোজ করার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তবে গোটা ঘটনায় নড়েচড়ে বসেছে ডিজিসিএ। যাত্রীদের হয়রানি দূর করতেই বিশেষ নির্দেশিকা জারি করল অসামরিক বিমান পরিবহণ সংস্থা।

Latest article